Advertisement

Janmashtami jayanti yog Lucky Zodiac: জন্মাষ্টমীতে জয়ন্তী যোগ, এদিন থেকে কৃষ্ণের আশীর্বাদে কপাল ফিরবে ৩ রাশির

Krishna Janmashtami 2023: জন্মাষ্টমীতে এবার একটি খুব শুভ সংযোগের ঘটনা ঘটছে। এবার জন্মাষ্টমীর উৎসবকে কেন্দ্র করে গড়ে উঠছে জয়ন্তী যোগ। জয়ন্তী যোগের সময় ব্রত অত্যন্ত পুণ্যের এবং ফলদায়ক। আসুন জেনে নেওয়া যাক কখন জন্মাষ্টমীর ব্রত, কীভাবে জয়ন্তী যোগ তৈরি হয় এবং জয়ন্তী যোগের কী কী উপকারিতা রয়েছে।

জন্মাষ্টমীতে কৃষ্ণের আশীর্বাদ ৩ রাশিতে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Sep 2023,
  • अपडेटेड 6:53 AM IST

Janmashtami jayanti yog: এ বছর জন্মাষ্টমীতে একটি খুব বিরল সংযোগের  ঘটনা ঘটছে। আসলে, এবারের জয়ন্তী যোগ জন্মাষ্টমীর দিনেই তৈরি হচ্ছে । তবে কৃষ্ণ জন্মাষ্টমীর তারিখ নিয়ে মানুষের মনে সন্দেহ রয়েছে। জন্মাষ্টমী সংক্রান্ত দুটি তারিখ রয়েছে, একটি ৬ সেপ্টেম্বর এবং অন্যটি ৭ সেপ্টেম্বর। এমতাবস্থায় জন্মাষ্টমীর ব্রত কখন পালন করা হবে তা নিয়ে মানুষের মনে বিভ্রান্তি রয়েছে। চলুন জেনে নেওয়া যাক  কৃষ্ণ জন্মাষ্টমী কখন এবং জয়ন্তী যোগে ব্রত কখন পালন করা হবে। এছাড়াও জেনে নিন কখন এবং কিভাবে জয়ন্তী যোগ গঠিত হয় এবং এর উপকারিতা কী।

জন্মাষ্টমীতে একটি অত্যন্ত বিরল সংযোগ
জ্যোতিষশাস্ত্র অনুসারে, এ বছর কৃষ্ণ জন্মাষ্টমীর ব্রত ৬ সেপ্টেম্বর পালন করা হবে। যারা গৃহস্থ তাদের জন্য ৬ সেপ্টেম্বর ব্রত পালন করা খুব ভাল হবে। এবার ৬ সেপ্টেম্বর, ভাদ্র কৃষ্ণপক্ষের সমস্ত অর্থাৎ  ছয়টি উপাদান রয়েছে, মধ্যরাত্রি, অষ্টমী তিথি, রোহিণী নক্ষত্র এবং এই দিনে চাঁদ বৃষ রাশিতে গমন করবে। এছাড়াও, যখনই জন্মাষ্টমী বুধবার এবং সোমবার পড়ে, তখন এটি খুব শুভ বলে মনে করা হয়। এবার ৬ সেপ্টেম্বর খুবই বিরল সংযোগের ঘটনা ঘটছে। যখনই বিরল সংযোগের ঘটনা ঘটে তখন তাকে জয়ন্তী যোগ বলে। অতএব, ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী ব্রত পালন করা গৃহস্থদের জন্য শুভ হবে। যেখানে ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমীর ব্রত পালন করবেন সাধুরা।

জয়ন্তী যোগে ব্রতের উপকারিতা
জ্যোতিষশাস্ত্র অনুসারে, জন্মাষ্টমীতে করে করে এবং জয়ন্তী যোগে ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা করলে তিন জন্মের পাপ থেকে মুক্তি পাওয়া যায়। অষ্টমী তিথিতে যখনই রোহিণী নক্ষত্র হয়, তখন তাকে জয়ন্তী যোগ বলে। কথিত আছে যে এই যোগে যে ব্যক্তি জন্মাষ্টমীতে ব্রত করেন তিনি বৈকুণ্ঠধামে অধিবাস পান। এছাড়াও, জয়ন্তী যোগের সময় ব্রত পালন করলে, জাতকের পূর্বপুরুষরা প্রোতিয়োনি থেকে মুক্তি পান। জন্মাষ্টমীর দ্বিতীয় দিনে প্রসাদ হিসাবে কিছু মিষ্টি বিতরণ করুন। এছাড়াও, একজন ব্রাহ্মণকে অন্ন প্রদান করুন, এটি করলে আপনি অবশ্যই জন্মাষ্টমী উৎসবের আশীর্বাদ পাবেন।

Advertisement

উল্লেখ্য, এইবার শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীতে জয়ন্তী যোগের পাশাপাশি  সর্বার্থ সিদ্ধি যোগ গঠিত হচ্ছে। ৩টি রাশির লোকেদের এই সংযোগের থেকে আর্থিক সুবিধা পাওয়ার সম্ভাবনা রয়েছে। তো চলুন জেনে নেওয়া যাক এই ৩টি রাশির জাতক সম্পর্কে।

মিথুন রাশি (Gemini)
এবারের জন্মাষ্টমী  মিথুন রাশির জাতকদের জন্য বিশেষভাবে উপকারী হতে পারে । এই সময়ে অপ্রত্যাশিত অর্থ প্রাপ্তি হতে পারে। এ ছাড়া অর্থ উপার্জনের নতুন সুযোগ পাওয়া যেতে পারে। আপনি এই সময়ের মধ্যে আপনার ব্যবসা প্রসারিত করতে পারেন। প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন এমন ছাত্ররা এই সময়ে সাফল্য পেতে পারেন।

তুলা রাশি (Libra)
সর্বার্থ সিদ্ধি যোগ তুলা রাশির জন্য প্রতিটি ক্ষেত্রে শুভ ফল আনতে পারে। এই সময়ে জীবিকার উপায় বাড়তে পারে। আপনি আপনার সঙ্গীর কাছ থেকেও সমর্থন পেতে পারেন। আপনার অমীমাংসিত কাজ শেষ হতে পারে। এই সময়ে, আপনি অংশীদারিতে করা কাজ থেকে লাভবান হতে পারেন।

মীন রাশি (Pisces)
জন্মাষ্টমী মীন রাশির জন্য বিশেষ উপকারী হতে পারে । এই সময়ের মধ্যে আপনি অপ্রত্যাশিত অর্থ পেতে পারেন। এর পাশাপাশি পরিশ্রমের ফলও পাবেন। আটকে থাকা টাকা পাওয়া যাবে। চাকরিজীবীরা এই সময়ের মধ্যে পদোন্নতি পেতে পারেন।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।) 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement