Advertisement

Tulsi Plant: এই রকম বাড়িতে কখনও তুলসী গাছ রাখা উচিত নয়, হতে পারে আর্থিক ক্ষতি

Tulsi Plant: হিন্দু ধর্মে তুলসী গাছকে খুবই পবিত্র বলে মনে করা হয়। এটা মনে করা হয়, যে বাড়িতে তুলসীর গাছ থাকে সেখানে মা লক্ষ্মীর বাস হয় এবং তাঁর কৃপা সর্বদা পাওয়া যায়। শুধু তাই নয়, তুলসীকে বিষ্ণুর প্রিয় বলেও মানা হয়ে থাকে।

তুলসী গাছ রাখবেন না এই বাড়িগুলোতে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Jul 2023,
  • अपडेटेड 4:52 PM IST
  • হিন্দু ধর্মে তুলসী গাছকে খুবই পবিত্র বলে মনে করা হয়। এটা মনে করা হয়, যে বাড়িতে তুলসীর গাছ থাকে সেখানে মা লক্ষ্মীর বাস হয় এবং তাঁর কৃপা সর্বদা পাওয়া যায়।

হিন্দু ধর্মে তুলসী গাছকে খুবই পবিত্র বলে মনে করা হয়। এটা মনে করা হয়, যে বাড়িতে তুলসীর গাছ থাকে সেখানে মা লক্ষ্মীর বাস হয় এবং তাঁর কৃপা সর্বদা পাওয়া যায়। শুধু তাই নয়, তুলসীকে বিষ্ণুর প্রিয় বলেও মানা হয়ে থাকে। তাই যেই বাড়িতে তুলসী গাছ থাকে সেখানে ভগবান বিষ্ণুর বাসও হয় বলে বিশ্বাস করা হয়। এটাও বিশ্বাস যে ভগবান বিষ্ণুর কাছে ভোগে তুলসীর ডাল না রাখলে তিনি সেই ভোগ গ্রহণ করেন না।

সনাতন ধর্মে, সঠিক নিয়ম অনুসারে এবং সঠিক জায়গায় তুলসী গাছ লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে এবং এটাও বলা হয়েছে যে এই গাছটি যদি বাড়িতে লাগানো হয় তবে কিছু নিয়ম মেনে চলা বাধ্যতামূলক। জ্যোতিষ মতে তুলসী গাছ বাড়ির সমৃদ্ধির প্রতীক, তবে আপনি যদি তুলসী গাছের জন্য তৈরি করা নিয়মগুলি মেনে চলতে না পারেন তবে আপনার ভুল করেও এই গাছটি রোপণ করা উচিত নয়। আসুন জেনে নেওয়া যাক কোন কোন বাড়িতে তুলসী গাছ রাখা নিষিদ্ধ। 

যেখানে মদ ও মাংস খাওয়া হয়
যে বাড়িতে মাংস ও মদ খাওয়া হয় সেখানে তুলসী গাছ লাগাবেন না বলে বিশ্বাস। কথিত আছে যে এই ধরনের বাড়িতে তুলসী গাছ লাগানোর অর্থ হল দেবী লক্ষ্মী এবং ভগবান বিষ্ণুর ক্রোধের মুখে পড়া। আপনার বাড়িতে যদি তুলসী গাছ থাকে, তবে আপনি ভুল করেও মাংস এবং মদ গ্রহণ করবেন না এবং এই জিনিসগুলি খাওয়ার পরে তুলসীকে স্পর্শ করবেন না। মাংস বা মদ খাওয়ার পরে তুলসী স্পর্শ করা আপনার স্বাস্থ্যের পাশাপাশি বাড়ির অর্থনৈতিক অবস্থাকে নষ্ট করতে পারে।

ভুল দিশায় তুলসীর গাছ লাগানো
এটা বিশ্বাস করা হয় যে তুলসী গাছের জন্য সর্বোত্তম দিক হল উত্তর এবং উত্তর পূর্ব। এমনও বিশ্বাস করা হয় যে ভুল দিকে লাগানো তুলসী গাছ বাড়িতে অশান্তি সৃষ্টি করে। আপনার বাড়িতে তুলসী গাছের সঠিক দিক নির্দেশনা না থাকলে ভুল করেও এই গাছটি আপনার বাড়িতে রাখবেন না। এই গাছটি কখনই বাড়ির দক্ষিণ দিকে রাখা উচিত নয়, তা না হলে এটি দুঃখের কারণ হতে পারে।

Advertisement

যে বাড়িতে মহিলাদের অপমান করা হয়
যদি আপনার বাড়িতে মহিলাদের অপমান করা হয় এবং অশান্তি হয়, তাহলে ভুল করেও সেই বাড়িতে তুলসী গাছ রাখা উচিত নয়। কারণ মহিলাকে অপমান করা মানে মা লক্ষ্মীর অপমান করা এবং এমন বাড়িতে যদি তুলসী গাছ থাকে এবং আপনি তুলসীর পুজো করেন তাহলে কখনই পুজোর সঠিক ফল পাবেন না।

মাটিতে তুলসী গাছ লাগানো
আপনার বাড়িতে তুলসী গাছ লাগানোর জন্য একটি বড় বাগান বা উঠোন থাকলেও, আপনি মাটিতে তুলসী গাছ না লাগিয়ে একটি পাত্রে লাগান। তুলসী লাগানোর সবচেয়ে ভালো জায়গা হল উঠোনের মাঝখানে একটি পাত্রে। আপনি যদি এই জায়গায় একটি পাত্রে তুলসী লাগাতে না পারেন তবে এটিকে বাড়ি থেকে সরিয়ে ফেলুন কারণ মাটিতে লাগানো তুলসি রোগও সৃষ্টি করে।

বাড়িতে তুলসী লাগানোর নিয়ম জানুন

কখনও তুলসী গাছ স্নান না করে অথবা পিরিয়ডস হওয়ার সময় স্পর্শ করবেন না। এরকম করলে গাছ শুকিয়ে যেতে পারে। ভগবান বিষ্ণুও রেগে যেতে পারেন। 

রবিবার ও একাদশীতে তুলসী গাছে জল দেবেন না বা তুলসী স্পর্শ করবেন না।

রান্নাঘর বা বাথরুমের পাশে তুলসী গাছ রাখবেন না। 

তুলসী গাছের পাশে ঝাঁটা রাখবেন না। কাঁটাযুক্ত গাছ যেন তুলসী গাছের আশেপাশে না থাকে। 

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement