Advertisement

Home Vastu Tips: পূর্বপুরুষের ছবি বাড়িতে ভুল দিকে রাখলে খারাপ প্রভাব পড়ে, কোনদিকে রাখবেন?

Vastu Tips: ঠাকুরের পুজো করলে জীবনে সমস্ত সমস্যা থেকে বেরোনো যায়। তাই নিত্যদিন সকলেই ঠাকুরের বাসি ঘর পরিষ্কার করে দেবতাকে নতুন আসনে বসিয়ে পুজো করেন। দেবতার পুজো রোজ করলে আপনার পরিবারের ওপর ঠাকুরের বিশেষ কৃপা থাকবে।

পূর্বপুরুষের ছবি বাড়িতে ভুল দিকে রাখলে খারাপ প্রভাব পড়ে, কোনদিকে রাখবেন?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Sep 2024,
  • अपडेटेड 6:49 PM IST

Vastu Tips: বাস্তুশাস্ত্রে দিকের  বিশেষ গুরুত্ব উল্লেখ করা হয়েছে। গৃহে কোনো জিনিসকে সঠিক পথে ও সঠিক স্থানে রাখার সময় বিশেষ যত্ন নেওয়া হলে, ব্যক্তি জীবনে সুখ, সমৃদ্ধি ও শান্তি লাভ করে। বাস্তু বিশেষজ্ঞদের মতে, বাড়িতে উপস্থিত বাস্তু ত্রুটিগুলি পরিবারের সদস্যদের উন্নতিতে বাধা দেয়। এমন পরিস্থিতিতে এই ৭টি জিনিস মাথায় রাখলে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। 

হিন্দুধর্মে, বাস্তুশাস্ত্রের বিশেষ গুরুত্ব রয়েছে। বলা হয়, যদি বাড়িতে বাস্তুত্রুটি থাকে তাহলে ব্যক্তি কোনও কাজেই জীবনে এগোতে পারেন না। এমন কি পরিবারে ঝগড়া, অশান্তি বিরাজ করে। আর বাড়িতে সুখ শান্তি বজায় রাখতে প্রায় প্রত্যেক হিন্দু বাড়িতেই কিন্তু ঠাকুর ঘর রাখা হয়।

ঠাকুরের পুজো করলে জীবনে সমস্ত সমস্যা থেকে বেরোনো যায়। তাই নিত্যদিন সকলেই ঠাকুরের বাসি ঘর পরিষ্কার করে দেবতাকে নতুন আসনে বসিয়ে পুজো করেন। দেবতার পুজো রোজ করলে আপনার পরিবারের ওপর ঠাকুরের বিশেষ কৃপা থাকবে।

ঠাকুর ঘরে কী কী রাখবেন
বলা হয়, যে বাড়িতে নিত্যদিন দেবতার পুজো করেন, সেই বাড়িতে মা লক্ষ্মী বিরাজ করেন। তাই সঠিক দিক মেনেও কিন্তু ঠাকুর ঘর প্রতিষ্ঠা করেন সকলে। তাহলে জীবনে কোনও সমস্যা থাকবে না। তবে আপনি কি জানেন, ঠাকুরঘরে এমন অনেক জিনিস আছে সেগুলি রাখা যায় না। অনেকেই ঠাকুর ঘরে পূর্ব পুরুষদের ছবি ঠাকুরঘরে রাখেন, যা রাখা অত্যন্ত শুভ।

ঠাকুর ঘরে কোন জিনিস রাখা অশুভ
অনেক হিন্দু বাড়িতেই দেখা যায় দেবতাদের মূর্তি ছাড়াও ঠাকুরঘরে অনেক ছবি থাকে। যেমন- সাধুদের ছবি, ঋষিদের ছবি। আবার মৃত পূর্বপুরুষদের ছবি রাখা হয়। তা কিন্তু বাস্তুশাস্ত্রে অশুভ বলে মনে করা হয়। তাই এই ছবিগুলি ঠাকুর ঘরে রাখা কখনোই ঠিক নয়। এতে জীবনের ওপর খুব অশুভ প্রভাব পরে।

Advertisement

শুধু তাই নয়, পুজোর ঘরে মৃত কোনও ছবি বা কোনও মৃত মানুষের ব্যবহৃত কোনও জিনিস একদমই ঠাকুর ঘরে রাখবেন না। এতে আপনার বাড়িতে অশুভ প্রভাব পরবে। সেই সঙ্গে বাড়িতে নেতিবাচক শক্তি প্রবেশ করতে পারে। পুজোর কক্ষে শুধুমাত্র ঠাকুর রাখুন। সেই সঙ্গে ঠাকুরের জিনিসপত্র রাখুন। অন্য কিছু রাখলে দেব-দেবীরা রেগে যান। এতে আপনার জীবনে নানান সমস্যা আসবে।

দেবতার আসন কোনদিকে রাখবেন
বাস্তুশাস্ত্রে বলা হয়, ঠাকুর ঘরে যে আসনটি রাখবেন, সেটি অবশ্যই উত্তর-পূর্ব দিকে মুখ করে রাখবেন। তবেই আপনার জীবনের সফলতা আসবে। উত্তর-পূর্ব দিক ঠাকুর রাখার সেরা দিকে বলে মনে করা হয়।

কোথায় রাখবেন পূর্ব পুরুষের ছবি
আপনি যদি আপনার বাড়িতে কোনও মৃত পূর্বপুরুষের ছবি রাখতে চান, তাহলে দক্ষিণ পশ্চিম দিকে রাখতে পারেন। তবে তা ঠাকুর ঘরে রাখবেন না। এতে পরিবারের ওপর অশুভ প্রভাব পরবে ও আপনার জীবনে কোনও শান্তি থাকবে না। তাই আগেই সাবধান হোন আপনি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement