Advertisement

Tulsi Plant Remedies: দিনে একাধিকবার জল দেন তুলসী গাছে! বিপদ ডেকে আনছেন না তো?

Tulsi Plant Remedies: হিন্দু ধর্মে তুলসীকে অত্যন্ত পবিত্র মনে করা হয়। প্রত্যেক বাড়িতেই এই গাছটির পুজো করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এতে ধন-সম্পদের দেবী লক্ষ্মী বাস করেন। তুলসীর পুজো করলে দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণু প্রসন্ন হন।

তুলসী গাছ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Nov 2023,
  • अपडेटेड 6:49 PM IST
  • হিন্দু ধর্মে তুলসীকে অত্যন্ত পবিত্র মনে করা হয়। প্রত্যেক বাড়িতেই এই গাছটির পুজো করা হয়।

হিন্দু ধর্মে তুলসীকে অত্যন্ত পবিত্র মনে করা হয়। প্রত্যেক বাড়িতেই এই গাছটির পুজো করা হয়। এটা বিশ্বাস করা হয় যে এতে ধন-সম্পদের দেবী লক্ষ্মী বাস করেন। তুলসীর পুজো করলে দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণু প্রসন্ন হন। অনেকেই তাদের বাড়িতে তুলসী গাছ লাগিয়ে পুজো করে থাকে। তবে তুলসী গাছের পুজো করার সময় বিশেষ সতর্কতা প্রয়োজন। নয়তো বাড়িতে নেতিবাচক প্রভাব পড়তে পারে। 

কখন তুলসী গাছকে জল দেওয়া উচিত
অনেকেই তুলসী গাছের পুজো করে থাকেন এবং জল অর্পণ করেন। তবে তুলসী গাছকেও জল দেওয়ার সঠিক নিয়ম রয়েছে। নয়তো দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণু রুষ্ট হতে পারেন। তুলসী গাছকে প্রতিদিন সকালে জল অর্পণ করুন। এরকম করলে শুভ ফল পাওয়া যায়। স্নানের পর অথবা সুর্যোদয়ের সময় তুলসী গাছকে জল দিলে ভালো ফল পাওয়া যায়। 

তুলসী গাছে কোনদিন জল দিতে নেই
ধর্মীয় বিশ্বাস অনুসারে, রবিবার তুলসী গাছে জল দেওয়া উচিত নয়। এছাড়া একাদশীর দিন তুলসীকে জল দেবেন না। এটা বিশ্বাস করা হয় যে একাদশীর দিন দেবী লক্ষ্মী নির্জলা উপবাস করেন। এমতাবস্থায় জল নিবেদন করে তাদের উপবাস ভঙ্গ হয়।

কোথায় তুলসী গাছ রাখবেন
তুলসীকে জল নিবেদন করার পাশাপাশি অন্যান্য জিনিসের যত্ন নেওয়াও জরুরি। বাস্তুশাস্ত্র অনুসারে তুলসী গাছ সবসময় বাড়ির উত্তর বা উত্তর-পূর্ব দিকে লাগাতে হবে। এই দিকটিকে দেবতাদের বসবাস বলে মনে করা হয়।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement