Advertisement

চাকরি ছেড়ে মাশরুম চাষ করে ইনি লাখ টাকা কামাচ্ছেন, জানুন কীভাবে?

কিছু করার ইচ্ছা থাকলে সব কষ্ট দূর হয়ে যায়। হরিয়ানার কর্নাল জেলার কৃষক বলবিন্দ্র সিং এমনই কিছু করেছেন, যিনি তার ব্যক্তিগত চাকরি ছেড়ে মাশরুম চাষ শুরু করেছেন, এর ফলে তাঁর এত বেশি লাভ হয়েছে যে তিনি এখন অনেক লোকের কর্মসংস্থান করছেন। প্রগতিশীল কৃষক তার প্রাইভেট চাকরি ছেড়ে মাশরুম চাষ শুরু করেন, যা ভালো ফল পেতে শুরু করে, এরপর কৃষক আরও মাশরুম চাষ করার চিন্তা করেন। কৃষক বলবিন্দ্র এখন মাত্র দেড় একর থেকে লাখ লাখ টাকা আয় করছেন। এর পাশাপাশি অন্যদেরও কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছেন কৃষক বলবিন্দ্র।

Mushroom
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Mar 2024,
  • अपडेटेड 10:31 AM IST

কিছু করার ইচ্ছা থাকলে সব কষ্ট দূর হয়ে যায়। হরিয়ানার কর্নাল জেলার কৃষক বলবিন্দ্র সিং এমনই কিছু করেছেন, যিনি তার ব্যক্তিগত চাকরি ছেড়ে মাশরুম চাষ শুরু করেছেন, এর ফলে তাঁর এত বেশি লাভ হয়েছে যে তিনি এখন অনেক লোকের কর্মসংস্থান করছেন।

প্রগতিশীল কৃষক তার প্রাইভেট চাকরি ছেড়ে মাশরুম চাষ শুরু করেন, যা ভালো ফল পেতে শুরু করে, এরপর কৃষক আরও মাশরুম চাষ করার চিন্তা করেন। কৃষক বলবিন্দ্র এখন মাত্র দেড় একর থেকে লাখ লাখ টাকা আয় করছেন। এর পাশাপাশি অন্যদেরও কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছেন কৃষক বলবিন্দ্র।

চাকরি ছেড়ে মাশরুম চাষ শুরু করেন
কৃষক জানান, প্রায় ২০ জনের কর্মসংস্থান হয়েছে, মাশরুম চাষের পরিধি যত বাড়ছে, সেই অনুপাতে কাজের সুযোগও বাড়ছে। প্রগতিশীল কৃষকরা আশেপাশের গ্রামের যুবকদের অনুপ্রেরণার কারণ হয়ে উঠেছেন, যারা গ্রাম থেকে দূরে থেকে কম বেতনে বেসরকারি চাকরি করছেন বিশেষ করে তারা। কৃষক বলবিন্দ্র এমন যুবকদের জন্য আশার আলো হিসেবে আবির্ভূত হয়েছে।বলবিন্দ্রকে দেখে তরুণেরা এখন তাদের ব্যবসা উদ্যানপালন ও চাষাবাদের দিকে মোড় নেওয়ার সিদ্ধান্ত নিচ্ছেন।

প্রগতিশীল কৃষক বলবিন্দ্র জানান যে তিনি একটি বড় হোটেলে একটি প্রাইভেট চাকরী করতেন, তার মনে হয়েছিল যে তার চাকরির পাশাপাশি অন্য কিছু কাজ করা উচিত, তাই তার পরে তিনি অনেক ধরণের কাজের সন্ধান করেন। এর মধ্যে তিনি মাশরুমের কাজ খুব পছন্দ করেন, কারণ মাশরুম চাষে অনেক কর্মসংস্থান এবং ভবিষ্যতের জন্য অর্থনৈতিক সুবিধা রয়েছে। এ কথা মাথায় রেখে তিনি মাশরুম চাষ শুরু করেন।

তারা প্রথমে কাঁচা শেড লাগান, যাতে খরচ কম কিন্তু লাভ বেশি হয়। এর পরে, স্থায়ী শেড স্থাপন করুন, যা বেশি বিদ্যুৎ খরচ করে। তিনি জানান, স্থায়ী শেড স্থাপনের জন্য সরকারের কাছ থেকে প্রায় ৪০ শতাংশ ভর্তুকি পেয়েছেন। একই সঙ্গে সবজির চালায়ও লাভ বেশি। মাশরুম চাষের জন্য তিনি প্রায় ২০ জনের কর্মসংস্থান করেন। গম ও ধানের মতো ঐতিহ্যবাহী কৃষিতে কৃষকরা তেমন লাভবান হন না। সঠিকভাবে মাশরুম চাষ করলে খরচের দ্বিগুণ লাভ হয়।

খরচ সম্পর্কে তথ্য দেওয়া
বলবিন্দ্র জানান, আগে তিনি দেড় একর জমিতে কাজ করতেন, যদি এক ব্যাচের কথা বলি তাহলে প্রায় দেড় লাখ টাকা খরচ হয়। যেখানে একটি ঘর থেকে তিন থেকে সাড়ে তিন লাখ টাকার মাশরুম বের হয়। তিনি বলেন, সবকিছু নির্ভর করছে বাজারদরের ওপর। প্রথম দিকে মাশরুম বিক্রিতে অসুবিধা হলেও ধীরে ধীরে বাজার তৈরি হয় এবং নিজেদের মধ্যে যোগসূত্র তৈরি হয়।

এ ছাড়া আমরা জম্মু ও কাশ্মীরে মাশরুম পাঠাই, যেখানে আমরা ভালো দাম পাই। মাশরুম চাষের এক মাস পরই মাশরুম উৎপাদন শুরু হয়। তিনি প্রায় ৬ বছর ধরে মাশরুম চাষ করছেন।তিনি চাষিদেরকে ঐতিহ্যবাহী চাষাবাদ ছেড়ে মাশরুম চাষে উদ্যোগী হওয়ার জন্য মাশরুমের উৎপাদন বাড়াতে বলেন, কারণ মাশরুম স্বাস্থ্যের জন্য উপকারী এবং চিকিৎসকরাও খাদ্যে মাশরুম অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন। 

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement