Advertisement

Kurbani Bakari Mumbai High Court: বিনা অনুমতিতে সোসাইটিতে পশু কুরবানি নয়, রায় বম্বে হাইকোর্টের

Kurbani Bakari Mumbai High Court:

বিনা অনুমতিতে সোসাইটিতে পশু কুরবানি দেওয়া যাবে না, বম্বে হাইকোর্টের রায়
Aajtak Bangla
  • মুম্বই,
  • 29 Jun 2023,
  • अपडेटेड 8:11 AM IST
  • বিনা অনুমতিতে সোসাইটিতে
  • পশু কুরবানি দেওয়া যাবে না
  • রায় দিল বম্বে হাইকোর্ট

Kurbani Bkari Mumbai Highcourt: মুম্বই লাগোয়া মীরা রোড স্থিত হাউসিং সোসাইটিতে কুরবানির জন্য আনা ছাগল নিয়ে তৈরি বিবাদের মধ্যে বম্বে হাইকোর্ট একটি গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছে। কোর্ট এভাবে একটি মামলার শুনানিতে নির্দেশ দেয় যে, বিনা অনুমতিতে সোসাইটিতে জানোয়ারের কুরবানি দেওয়া ঠিক নয়। হাইকোর্টের স্পেশাল বেঞ্চ নিজেদের ইন্টারিম আদেশ হয়ে বলেছে যে, বিনা অনুমতিতে কোনও সোসাইটিতে কোনও পশুর বলি দেওয়া ঠিক নয় এবং এরকম কাজ যদি কেউ করে থাকেন তার বিরুদ্ধে রাজ্য সরকার এবং পুলিশ প্রশাসনকে কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্টের বিচারপতি।

 

কী বলছে হাইকোর্ট?

কোর্ট এই নির্দেশ মীরা রোড হাউসিং সোসাইটি মামলাতে অবশ্য দেয়নি। এই মামলাটি মুম্বাইয়ের একটি অন্য সোসাইটির হওয়া ঘটনার সঙ্গে জড়িত। যেখানে একটি নির্দিষ্ট সম্প্রদায়ের লোকেরা হাইকোর্টে একটি পিটিশন দায়ের করেছিল। আসলে নাথানি বিল্ডিংয়ে কুরবানির জন্য সাতটি ছাগল নিয়ে আসা হয়। সম্প্রদায়ের লোকেরা এই কুরবানির বিরুদ্ধে হাইকোর্ট একটি পিটিশন দায়ের করে। আবেদনকারীদের উকিল সোসাইটি পরিসরে ছাগল বলি দেওয়ার বিরোধিতা করে কোর্টে একটি পিটিশন দেন। কোর্ট এই পিটিশনের উপর শুনানিতে পুলিশ এবং বিএমসিকে নির্দেশ দেয়। এর মধ্যে স্পষ্ট করে দিয়েছে যে সোসাইটির পারমিশন ছাড়া ওই এলাকায় কোনও রকম পশু হত্যা করা যাবে না। যদি কেউ এ ধরনের কাজ করে, তাহলে তার বিরুদ্ধে পদক্ষেপ নেবে।

জেপি ইনফ্রা সোসাইটিতে কুরবানি নিয়ে বড় গোলমাল

জানিয়ে দেওয়া যায় যে মীরারোড থেকে জেপি ইনফ্রা বিল্ডিংয়ে মহসিন খান নামে এক ব্যক্তি গত মঙ্গলবার দুটি ছাগল নিয়ে আসেন। সোসাইটির লোকেরা ওই এলাকায় চত্বরের মধ্যে ছাগলের কুরবানি উপর আপত্তি জানান এবং নিজেদের লোকদের ডেকে নেন। সেখানে অন্য একটি হিন্দু সংগঠনের লোকেরা ঘটনায় পৌঁছায় তাঁরা সেখানে জয় শ্রী রামের স্লোগান দিতে শুরু করে এবং হনুমান চালিশা পাঠ শুরু করে দেয়। যখন বিবাদ বাড়তে থাকে তখন পুলিশ মহসিন খানকে বোঝায় যে, মানুষের আবেগে এটি আঘাত করছে তাই তারা এই চত্বরে ওই ছাগল বলি দিতে পারবে না।

Advertisement

সোসাইটিতে থাকেন ২০০টি মুসলিম পরিবার

এই মামলার ছাগল বলি দেওয়ার ঘটনায় মহসিনের বক্তব্য দিয়ে সোসাইটিতে ২০০ থেকে ২৫০ মুসলিম পরিবার থাকে। মহসিন জানান, প্রত্যেক বছর বিল্ডাররা আমাদের ছাগল রাখার জন্য জায়গা দিত কিন্তু এবার বিল্ডার ওরা বলছে যে জায়গা নেই। এর জন্য আপনারা সোসাইটিতে যোগাযোগ করুন। সোসাইটিতেও ছাগল রাখার জায়গা চাইলে, সোসাইটির লোকেরা কোনও জায়গা দেয়নি।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement