Advertisement

Bonedi Barir Durga Puja 2022: নবমীর ভোগে লুচি-আলুভাজা, বোলপুরের গুপ্ত পরিবারের পুজোয় জড়িয়ে অলৌকিক ইতিহাস

Bonedi Barir Durga Puja 2022: দুর্গাপুজা মানেই শুধু থিমের চমক নয়, এই পার্বনে মিশে রয়েছে বাংলা ও বাঙালির বনেদিয়ানা, ঐতিহ্য, বিশ্বাস আর আবেগ। শহুরে থিমের পুজোর ভিড়ের বাইরে আজও বাংলার আনাচে কানাচে বেঁচে রয়েছে বেশ কিছু বনেদি বাড়ির দুর্গাপুজো। আজ তেমনই একটা পুজোর অজানা কাহিনি জেনে নেওয়া যাক এই প্রতিবেদনে...

বীরভূম জেলার বোলপুরের কাছারিপট্টীর গুপ্ত বাড়ির পুজো।
সুদীপ দে
  • কলকাতা,
  • 04 Oct 2022,
  • अपडेटेड 1:35 PM IST
  • বীরভূম জেলার বোলপুরের কাছারিপট্টীর গুপ্ত বাড়ির পুজো প্রায় ৪০০ বছরের প্রাচীণ।
  • এই বংশের মৃন্ময়ী মায়ের পুজো আদিকাল থেকেই বৈষ্ণব রীতিতে হয়ে আসছে।
  • নবমীর সন্ধ্যাময় মোট ৮১টি লুচি ও আলুভাজা, মিষ্টান্ন, রসগোল্লার পায়েশ নিবেদন করা হয়।

Bonedi Barir Durga Puja 2022: দুর্গাপুজা (Durga Puja 2022) মানেই শুধু থিমের চমক নয়, এই পার্বনে মিশে রয়েছে বাংলা ও বাঙালির বনেদিয়ানা, ঐতিহ্য, বিশ্বাস আর আবেগ। শহুরে থিমের পুজোর ভিড়ের বাইরে আজও বাংলার আনাচে কানাচে বেঁচে রয়েছে বেশ কিছু বনেদি বাড়ির দুর্গাপুজো (Bonedi Barir Durga Puja 2022)। আজ তেমনই একটা পুজোর অজানা কাহিনি জেনে নেওয়া যাক এই প্রতিবেদনে...

বীরভূম জেলার বোলপুরের কাছারিপট্টীর গুপ্ত বাড়ির পুজো প্রায় ৪০০ বছরের প্রাচীণ। এই বংশের মৃন্ময়ী মায়ের পুজো আদিকাল থেকেই বৈষ্ণব রীতিতে হয়ে আসছে। পুজোর সূচনা লগ্নে স্বর্গতঃ পরেশনাথ গুপ্তের কনিষ্ঠ পুত্র শ্রীসুব্রত গুপ্ত মহাশয় পূজক ও তন্ত্রধারকের ভূমিকা নির্বাহ করতেন দেবপ্রতিম গুপ্ত মহাশয়। বর্তমানে পরেশনাথ গুপ্তের অপর দুই পৌত্র শ্রীমান উত্তরণ গুপ্ত পূজকের কাজ ও সংকল্পিত চন্ডীপাঠ করেন ঋতায়ণ গুপ্ত আর তন্ত্রধারকের মূল ভূমিকায় ডাক্তার দেবপ্রতিম গুপ্ত। তাঁদের বাড়ির পুজোর অন্যয়তম বিশেষত্ব শ্রীধাম নবদ্বীপধামের সমাজবাড়ি আশ্রম ও তার অনুসারী বরাহনগর শ্রীশ্রী পাঠবাড়ি আশ্রম ও শ্রীগুরুদেব শ্রীমৎ জীবশরণ দাস বাবাজী মহাশয়ের আদর্শে এখানে দেবীপুরাণের মন্ত্র সমন্বিত পুজোর সঙ্গে বৃহৎনন্দিকেশ্বর পুরাণ ও আনন্দ বৃন্দাবনচম্পূঃ থেকে চয়নিত স্তবের পূষ্পার্ঘ্যে  নিবেদিত হন শ্রীকৃষ্ণ প্রীত্যদর্থে।

মহানবমীতে অবাধ অন্নসত্র অগণিত ভক্তদের প্রীত্যার্থে হয়ে থাকেন। নবমীর সন্ধ্যাসয় মোট ৮১টি লুচি ও আলুভাজা, মিষ্টান্ন, রসগোল্লার পায়েশ নিবেদন করা হয়। এই পরিবারের অপর বিশেষত্ব হল, এর আগে শ্রীশ্রী রাধামাধব ও দুর্গার ভোগ নিবেদনান্তে শ্রীগুরুবর্গ দের প্রীত্যার্থে ভোগ নিবেদিত হয়। আর প্রতিক্ষেত্রে সুশীল কর্পূর সহ কাঁশার পাত্রে জল ও মায়েদের হাতে প্রস্তুত করা পান নিবেদন করা হয়। এখানে  দেবী প্রতীমার সামনে রাখা থাকে পিকদানীও। দশমীর সকাল থেকেই শুরু হয় মায়ের স্বামীর গৃহে ফেরার আয়োজন। কর্পূর, নারিকেল, কাজু, কিশমিশ, আখের টুকরো, আমানিয়া করা বিবিধ ফলের দধিকর্মা নিবেদন করা হয়। সঙ্গে স্বতন্ত্র পারশে ফল, মিষ্টি নিবেদন করা হয়। বোলপুরের গুপ্ত বাড়ির দুর্গাপুজোয় মাতৃসেবা করা হয় শ্রীধাম সমাজবাড়ি আশ্রমের আদর্শে। 

Advertisement

দেবী সমর্পিত আয়ূধ গোপীনাথ গুপ্তের বংশধরের কাছে সেবিত হচ্ছেন। গোপীনাথ গুপ্তের অগ্রজ পেশায় উকিল স্বর্গতঃ পরেশনাথ গুপ্তের বোলপুর কাছারিপট্টীর বাসভবনে তাঁর পৌত্র ডাক্তার দেবপ্রতিম গুপ্ত দীর্ঘ সাতাশ বছর ধরে দশভূজা মৃন্ময়ী মায়ের সেবা করছেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement