Advertisement

Chandra Grahan September 2024: সেপ্টেম্বরের এই দিন বছরের শেষ চন্দ্রগ্রহণ, দেখা যাবে ভারতের এই শহরগুলিতে, কলকাতা আছে?

Chandra Grahan 2024 Date: চলতি মাসে ভারতে বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হতে চলেছে। তবে এটি হবে আংশিক চন্দ্রগ্রহণ। তবে ভারতের কিছু অংশে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। ইউরোপ-আমেরিকার অনেক জায়গায় এই গ্রহণ দৃশ্যমান হতে চলেছে। আসুন জেনে নেওয়া যাক ভারতের কোন কোন শহরে চন্দ্রগ্রহণ দেখা যাবে এবং এর সময়।

সেপ্টেম্বরের কত তারিখ চন্দ্রগ্রহণ?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Sep 2024,
  • अपडेटेड 8:02 AM IST

Lunar Eclipse 2024 Date & Time: এই মাসে ২০২৪  সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। ভারতের অনেক জায়গায় এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। ভারত আংশিক দৃশ্যমান হবে এই গ্রহণ। যেখানে ইউরোপের বেশিরভাগ দেশে এটি পূর্ণ রূপে দৃশ্যমান হবে। আসুন জেনে নেওয়া যাক কবে ভারতে এই বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে।

২০২৪ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ভারতে ভাদ্রপদ পূর্ণিমা তিথিতে অর্থাৎ ১৮ সেপ্টেম্বর ২০২৪-এ দৃশ্যমান হবে। যেখানে দক্ষিণ আমেরিকা, আফ্রিকার পশ্চিম দেশ এবং পশ্চিম ইউরোপে এটি পূর্ণগ্রাস রূপে দৃশ্যমান হবে। যেখানে ইউরোপের বেশিরভাগ দেশে এবং পূর্ব আফ্রিকায় এটি চন্দ্রাস্তের সময় আংশিকভাবে দেখা যাবে এবং উত্তর আমেরিকার দক্ষিণ-পূর্ব অঞ্চলে এটি চন্দ্রোদয়ের সময় আংশিক আকারে দেখা যাবে।

চন্দ্রগ্রহেণর সময়
এই বছরের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ ১৮ সেপ্টেম্বর ২০২৪ ভাদ্রপদ পূর্ণিমায় ঘটবে। পৃথিবী যখন সূর্য ও চাঁদের মাঝখানে আসে তখন সূর্যের আলো চাঁদে পৌঁছায় না। এর ফলে চন্দ্রগ্রহণ হয়। ভারতীয় সময় অনুযায়ী, বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ শুরু হবে ১৮ সেপ্টেম্বর সকাল ৬.১১ মিনিটে এবং শেষ হবে সকাল ১০.১৭ মিনিটে। মোট ৪ ঘণ্টা ৬ মিনিট ধরে চলবে এই গ্রহণ। সেপ্টেম্বরে চন্দ্রগ্রহণের জন্য সুতক পালন করা হবে না কারণ এই চন্দ্রগ্রহণ দিনের বেলায় হচ্ছে। জ্যোতিষ শাস্ত্রের মতে, যে গ্রহণ খোলা চোখে দেখা যায় তার  সূতক কাল মেনে চলা হয়। সূতক সময় চন্দ্রগ্রহণ শুরু হওয়ার৯  ঘন্টা আগে শুরু হয়। এই সময়কালে ধর্মীয় আচার-অনুষ্ঠান করা হয় না, তবে, ১৮  সেপ্টেম্বর ঘটতে থাকা চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না, তাই এর সূতক সময়ও বৈধ হবে না।

ভারতে কি দ্বিতীয় চন্দ্রগ্রহণ দেখা যাবে? 
খন্ডগ্রাস বা আংশিক চন্দ্রগ্রহণ শুরু হওয়ার সময় ভারত জুড়ে চাঁদ অস্ত যাবে। তাই এই গ্রহণ  ভারতে অদৃশ্যই থেকে যাবে। তবে, ভারতের উত্তর-পশ্চিম ও উত্তর-দক্ষিণাঞ্চলের অনেক শহরে চাঁদ অস্ত যাওয়ার সময় কিছুটা ঝাপসা হয়ে দেখা যাবে। আসুন জেনে নেওয়া যাক  ভারতে কোথায় এবং কখন চন্দ্রগ্রহণ দেখা যাবে।

Advertisement

ভারতের এই ১০ বড় শহরে চন্দ্রগ্রহণ দেখা যাবে
 অমৃতসরের সকাল ৬.১৩ মিনিটে
আম্বালাতে  সকাল ৬.০৬ মিনিটে
কুরুক্ষেত্রে সকাল ৬.০৬ মিনিটে
জম্মুতে সকাল ৬.১৩ মিনিটে
জয়পুরে সকাল ৬.১১ মিনিটে
দিল্লিতে সকাল ৬.০৫ মিনিটে না
গপুর সকাল ৫:৫৯ মিনিটে
মুম্বাই সকাল ৬:২৬ মিনিটে
সুরাতে সকাল ৬টা ২৫ মিনিটে 
হানসিতে সকাল ৬টা ১০ মিনিটে 
এসব শহর ছাড়াও আরও অনেক শহরেও চন্দ্রগ্রহণ দেখা যাবে।

আংশিক চন্দ্রগ্রহণ কাকে বলে
বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে, পৃথিবী, সূর্য এবং চাঁদ যখন সরলরেখায় আসে, তখন পৃথিবীর ছায়া চাঁদের একটি অংশে পড়ে। এমন পরিস্থিতিতে চাঁদের একটি অংশ সামান্য লাল দেখায় বা কিছুটা ঝাপসা দেখায়। একে আংশিক চন্দ্রগ্রহণ বলা হয়।

চন্দ্রগ্রহণের ধর্মীয় গুরুত্ব
ধর্মীয় দৃষ্টিকোণ থেকে যদি দেখা যায়, যখন চন্দ্রগ্রহণ হয়, তখন মনে করা হয় রাহু চাঁদকে গ্রাস করেছে। মনে করা হয়, সমুদ্র মন্থনের সময় ভানু নামে এক অসুর দেবতার সারিতে বসে প্রতারণা করে অমৃত পান করেছিলেন। সূর্য ও চন্দ্র ভানুকে এমন করতে দেখে গিয়ে ভগবান বিষ্ণুকে বললেন। ভগবান বিষ্ণু তার সুদর্শন চক্র দিয়ে ভানুর গলা কেটে ফেলেন। কিন্তু, অমৃত পান করার কারণে তার মৃত্যু হয়নি। তাই সেই অসুরের আবার নাম হয়  রাহু ও কেতু। কারণ, এর শরীর দুটি ভাগে বিভক্ত ছিল। সেই থেকে চন্দ্র ও সূর্যের সঙ্গে  রাহু ও কেতুর বৈরী সম্পর্ক। তাই সূর্য ও চন্দ্রগ্রহণ হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement