Advertisement

Chandrayaan-3: চাঁদের মাটি থেকে মাত্র ১৭৭ কিমি দূরে চন্দ্রযান-৩, অপেক্ষার প্রহর গুণছে দেশ

Chandrayaan-3: ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) ঘোষণা করে দিয়েছে যে ভারতের তৃতীয় চন্দ্র অন্বেষণ মিশন চন্দ্রযান-৩ এখন চাঁদের পৃষ্ঠ থেকে মাত্র ১৭৭ কিলোমিটার দূরে। মহাকাশযানটি সফলভাবে তার কক্ষপথ পরিচলন পর্ব শেষ করেছে, এটি তার চূড়ান্ত গন্তব্যের আরও কাছাকাছি চলে এসেছে।

মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় দেশ, চাঁদের মাটি থেকে মাত্র ১৭৭ কিলোমটার দূরে চন্দ্রযান-৩
Aajtak Bangla
  • শ্রীহরিকোটা,
  • 14 Aug 2023,
  • अपडेटेड 5:05 PM IST
  • মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় দেশ
  • চাঁদের মাটি ছোঁয়ার অপেক্ষায়
  • ১৭৭ কিলোমটার দূরে চন্দ্রযান-৩

Chandrayaan-3 Moon Surface Isro: আর অল্প সময়। চাঁদের মাটির কাছাকাছি পৌঁছে গিয়েছে ভারতের পাঠানো চন্দ্রযান-৩। মাত্র খানিকটা দূরে রয়েছে। এতটাই কাছে যে যদি আমরা গাড়ি বা বাইকের হিসেব ধরি বড়জোড় ২ ঘন্টা লাগতে পারে। তবে চাঁদে নামার পথ এত সরল নয়। যেহেতু এটি চাঁদের চারদিকে পাকদণ্ডিতে পাক খেতে খেতে পেঁচিয়ে ধরার মতো করে দূরত্ব কমিয়ে নামছে, তাই সময় খানিকটা বেশি লাগবে। তবে তাও খুব একটা নয়।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) ঘোষণা করে দিয়েছে যে ভারতের তৃতীয় চন্দ্র অন্বেষণ মিশন চন্দ্রযান-৩ এখন চাঁদের পৃষ্ঠ থেকে মাত্র ১৭৭ কিলোমিটার দূরে। মহাকাশযানটি সফলভাবে তার কক্ষপথ পরিচলন পর্ব শেষ করেছে, এটি তার চূড়ান্ত গন্তব্যের আরও কাছাকাছি চলে এসেছে।

সোমবার, ইসরো একটি সুনির্দিষ্ট কৌশল সম্পাদন করেছে যা মহাকাশযানের কক্ষপথকে ১৫০ কিমি x ১৭৭ কিমি কমিয়েছে, যা মিশনে একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করেছে। এই অপারেশনটি অরবিট সার্কুলারাইজেশন পর্বের অংশ ছিল, যার লক্ষ্য চাঁদের চারপাশে একটি কাছাকাছি-বৃত্তাকার কক্ষপথে মহাকাশযানকে স্থাপন করা। এই পর্যায়টি মিশনের সাফল্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি পরবর্তী অবতরণ প্রচেষ্টার জন্য পর্যায় নির্ধারণ করেছে।

১৪ জুলাই, ২০২৩-এ উৎক্ষেপিত, চন্দ্রযান-৩ ক্রমশ সূক্ষ্মভাবে পরিকল্পিত এবং সম্পাদিত কৌশলগুলির একটি সিরিজের মাধ্যমে চাঁদের কাছে আসছে। ইসরো প্রকাশ করেছে যে চন্দ্রযান-৩-এর পরবর্তী অপারেশনটি ১৬ অগাস্ট, ২০২৩-এর জন্য নির্ধারিত হয়েছে, সকাল প্রায় সাড়ে ৮ টায়। আইএসটি এই অপারেশনটি মহাকাশযানের কক্ষপথকে আরও কমিয়ে দেবে এবং এটিকে চাঁদের পৃষ্ঠের আরও কাছাকাছি নিয়ে আসবে।

চন্দ্রযান-৩ এর মিশনের উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে চন্দ্রপৃষ্ঠে নিরাপদ এবং ধীরেসুস্থে অবতরণ (Soft Landing), চাঁদে রোভার ঘোরানো এবং ইন-সিটু বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা করা। মহাকাশযানটি চন্দ্রের টপোগ্রাফি, খনিজবিদ্যা, মৌলিক প্রাচুর্য, চন্দ্রের বহিঃমণ্ডল এবং হাইড্রক্সিল এবং জলের বরফের স্বাক্ষর অধ্যয়নের জন্য সজ্জিত।

Advertisement

এখন পর্যন্ত মিশনের সফল অগ্রগতি মহাকাশ অনুসন্ধানে ইসরোর দক্ষতার প্রমাণ। সংস্থাটি তার সূক্ষ্ম পরিকল্পনা এবং জটিল পরিচালনের বাস্তবায়নের জন্য প্রশংসিত হয়েছে। যা চন্দ্রযান-৩ কে তার লক্ষ্য উদ্দেশ্য অর্জনের কাছাকাছি নিয়ে এসেছে।
চন্দ্রযান-৩ চাঁদের পৃষ্ঠের দিকে যাত্রা অব্যাহত রেখেছে। সফল হলে, এই মিশনটি ISRO-এর জন্য আরেকটি উল্লেখযোগ্য অর্জনকে চিহ্নিত করবে এবং চাঁদ সম্পর্কে আমাদের জ্ঞানের পরিধিতে আরও মূল্যবান তথ্য সংযোজন করবে। পরবর্তী অপারেশনের আর মাত্র কয়েকদিন বাকি, ইসরো-এর দল অক্লান্ত পরিশ্রম করছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement