Advertisement

Full Map of Moon: তৈরি হল চাঁদের ম্যাপ, কোথায় কী আছে? দেখে নিন

Full Map of Moon: চাঁদের সমস্ত গর্ত এবং আকার এই মানচিত্রে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাও সঠিক অবস্থানের সঙ্গে। এই মানচিত্রের সাহায্যে বিজ্ঞানীরা ভবিষ্যতে আরও ভালো উপায়ে চাঁদ নিয়ে গবেষণা করতে পারবেন। এটি চাঁদে যাওয়া মহাকাশচারী, রোভার এবং ল্যান্ডারদের প্রতিবেশী উপগ্রহের পৃষ্ঠে অবতরণে সহায়তা করবে।

চাঁদের ম্যাপ
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 09 Jun 2022,
  • अपडेटेड 11:55 AM IST
  • তৈরি হল চাঁদের ম্যাপ
  • কোথায় কী আছে?
  • জানুন বিস্তারিত তথ্য

Full Map of Moon: পৃথিবীর মানচিত্র অনেক দেখেছেন, কিন্তু আপনি কি কখনো চাঁদের বিস্তারিত মানচিত্র দেখেছেন? চীনের মহাকাশ সংস্থা সিএসএনএ চাঁদের সবচেয়ে বিস্তারিত মানচিত্র তৈরি করেছে। চাঁদের সমস্ত গর্ত এবং আকার এই মানচিত্রে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাও সঠিক অবস্থানের সঙ্গে। এই মানচিত্রের সাহায্যে বিজ্ঞানীরা ভবিষ্যতে আরও ভালো উপায়ে চাঁদ নিয়ে গবেষণা করতে পারবেন। এটি চাঁদে যাওয়া মহাকাশচারী, রোভার এবং ল্যান্ডারদের প্রতিবেশী উপগ্রহের পৃষ্ঠে অবতরণে সহায়তা করবে।

এর আগে, ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) এর অ্যাস্ট্রোজিওলজি সায়েন্স সেন্টার ২০২০ সালে চাঁদের একটি মানচিত্র তৈরি করেছিল। তখন সেই মানচিত্রটিকে বলা হচ্ছিল সবচেয়ে বিস্তারিত মানচিত্র। মার্কিন মহাকাশ সংস্থা নাসা এবং লুনার প্ল্যানেটারি ইনস্টিটিউটের বিজ্ঞানীরা এই কাজে সাহায্য করেছেন। 

চীনের চাঁদের মানচিত্র মার্কিন মানচিত্রের চেয়ে দ্বিগুণ ভালো

চীনের তৈরি চাঁদের মানচিত্রের স্কেল 1:2500000। অর্থাৎ চাঁদের আমেরিকান মানচিত্রের চেয়ে দ্বিগুণ ভালো। চীনের তৈরি মানচিত্রে, ১২,৩৪১টি ইমপ্যাক্ট ক্রেটার অর্থাৎ সেইসব গর্ত যা গ্রহাণু বা উল্কাপিণ্ডের ছবি দেখানো হয়েছে। এ ছাড়া ভৌগোলিক অনেক বিবরণ দেওয়া হয়েছে। যা ব্যাখ্যা করে কিভাবে চাঁদের শুরু। চাঁদের সম্পূর্ণ বিস্তারিত মানচিত্র দেখতে এখানে ক্লিক করুন।

অনেক বৈজ্ঞানিক প্রতিষ্ঠান একসাথে একটি উচ্চ রেজোলিউশন মানচিত্র তৈরি করেছে

চীনের মহাকাশ সংস্থার পাশাপাশি আরও অনেক বৈজ্ঞানিক প্রতিষ্ঠান এই উচ্চ রেজোলিউশনের টপোগ্রাফিক মানচিত্র তৈরি করেছে। এই মানচিত্রটি তৈরি করা হয়েছে চীনের চাঙ্গি প্রজেক্ট সহ আরও অনেক আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে নেওয়া তথ্য একত্রিত করে। এই মানচিত্র তৈরির শুরুটা করেছে চাইনিজ একাডেমি অফ সায়েন্সের জিওকেমিস্ট্রি ইনস্টিটিউট। গত এক দশকে চীন চাঁদে অনেক মিশন পাঠিয়েছে।

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement