Advertisement

100 Years Of CTC Bus Service: ঠিক ১০০ বছর আগে বাস পরিষেবা চালু করেছিল কলকাতা ট্রাম কোম্পানি

100 Years Of CTC Bus Service: কলকাতায় ট্রামের ইতিহাস দেড়শো বছরের। মজার বিষয় হল, এ বছরই কলকাতা ট্রাম কোম্পানির বাস পরিষেবা সূচনারও একশো বছর চলছে। ১৯২২-’২৩ সাল নাগাদ ট্রাম কোম্পানি জনসাধারণের জন্য তাদের বাস পরিষেবা চালু করে।

ঠিক ১০০ বছর আগে বাস পরিষেবা চালু করেছিল কলকাতা ট্রাম কোম্পানি!
সুদীপ দে
  • কলকাতা,
  • 16 Aug 2023,
  • अपडेटेड 1:53 PM IST
  • কলকাতায় ট্রামের ইতিহাস দেড়শো বছরের।
  • মজার বিষয় হল, এ বছরই কলকাতা ট্রাম কোম্পানির বাস পরিষেবা সূচনারও একশো বছর চলছে।
  • ১৯২২-’২৩ সাল নাগাদ ট্রাম কোম্পানি জনসাধারণের জন্য তাদের বাস পরিষেবা চালু করে।

100 Years Of CTC Bus Service: কলকাতায় ট্রামের ইতিহাস দেড়শো বছরের। কলকাতায় প্রথম ঘোড়ায় টানা ট্রাম চালু হয় ২৪ ফেব্রুয়ারি, ১৮৭৩ সালে। শিয়ালদহ থেকে আর্মেনিয়ান ঘাট পর্যন্ত ছুটেছিল প্রথম ঘোড়ায় টানা ট্রাম। শহরের ঐতিহ্য-ইতিহাস মাখা ট্রামের ১৫০ বছরকে সম্মান জানাতে এ বছরই ফেব্রুয়ারিতে বিশেষ 'ট্রামযাত্রা'র আয়োজন করা হয়। মজার বিষয় হল, এ বছরই কলকাতা ট্রাম কোম্পানির বাস পরিষেবা সূচনারও একশো বছর চলছে।

১৯২৩ সালে চালু হয় কলকাতা ট্রাম কোম্পানির বাস
কলকাতায় ১৯১২ সালে প্রথম মোটরবাস চালায় ওয়ালফোর্ড কোম্পানি যা কিছুদিন বাদেই বন্ধ হয়ে যায়। নতুন উদ্যোগে ফের বাস চালু হয় ১৯২২-’২৩ সাল নাগাদ। খোদ কলকাতা শহরে ১৯২৪ সালে দশটি রেজিস্টার্ড বাস ছিল। এর মধ্যে দু’টি বাস ছিল ওয়ালফোর্ড কোম্পানির আর বাকি আটটি বাস চালাত কলকাতার ট্রাম কোম্পানি (CTC)।

লন্ডনের বাসের আদলে কলকাতায় তৈরি হতো ট্রাম কোম্পানির বাস
কলকাতার পরিবহণ ইতিহাসের অন্যতম সংগ্রাহক সৌভিক মুখোপাধ্যায় জানান, ১৯২৬ সালে ট্রাম কোম্পানির সব মিলিয়ে ১৭টি বাস চলত। এই ১৭টি বাসই লেল্যান্ড-এর ইঞ্জিন। ট্রাম কোম্পানির নথিপত্র থেকে এইসব বাস তৈরির খুঁটিনাটি বিবরণ থেকে জানা যায় যে, এগুলির যন্ত্রাংশের সবটাই আসত ইংল্যান্ড থেকে। কলকাতায় এই সব যন্ত্রাংশ জুড়ে জুড়ে বাস তৈরি করা হতো। তিনি জানান, ওই সব বাসের কাঠের কাঠামো পুরোপুরি লন্ডনের বাসের অনুকরণেই নির্মিত হতো।

কলকাতা ট্রাম কোম্পানির বাস পরিষেবার ১০০ বছর
সৌভিক মুখোপাধ্যায় বলেন, “কলকাতার ট্রামের ১৫০ বছর হওয়ার সঙ্গে সঙ্গে কলকাতা ট্রাম কোম্পানি চালিত বাসেরও ১০০ বছর হচ্ছে এই বছর। কারণ, ১৯২২-’২৩ সাল নাগাদ ট্রাম কোম্পানি জনসাধারণের জন্য তাদের বাস পরিষেবা চালু করে। সে ভাবে দেখতে গেলে এ বছরই ট্রাম কোম্পানির বাসেরও ১০০ বছর হচ্ছে। ১৯২৬-’২৭ সাল পর্যন্ত চলেছিল ট্রাম কোম্পানির বাস পরিষেবা। তার পর ফের বন্ধ হয়ে যায় সিটিসি বাস।”

Advertisement

কেন ট্রাম কোম্পানি তাদের বাস পরিষেবা চালু করে?
সৌভিক মুখোপাধ্যায় বলেন, “সে সময় নানা আন্দোলনে জর্জরিত হয়ে পড়েছিল কলকাতার ট্রাম যাত্রা। বিঘ্নিত হচ্ছিল স্বাভাবিক পরিষেবাও। তাই ট্রামের বিকল্প গণপরিবহণ হিসাবে বাস চালু করে কলকাতা ট্রাম কোম্পানি। এই বাসগুলি ছিল ওয়ালফোর্ড কোম্পানির তৈরি। পরে ওয়ালফোর্ড কোম্পানি আরও বেশ কয়েকটি বাস চালু করে। ততদিনে বেসরকারি উদ্যোগেও কলকাতা-হাওড়ায় বাস পরিষেবা চালু হয়ে গিয়েছে। ফলে লোকশান এড়াতে নিজেদের বাস পরিষেবা তুলে নেয় কলকাতা ট্রাম কোম্পানি।”

কলকাতার পরিবহণ ইতিহাসের অন্যতম সংগ্রাহক সৌভিকবাবু তাঁর ব্যা ক্তিগত উদ্যোগে সে সময়ের কলকাতা ট্রাম কোম্পানির খুবই দুষ্প্রাপ্য কিছু ছবি, টিকিট, জোগাড় করেছেন। ট্রাম কোম্পানির বাস পরিষেবার শতবর্ষ উপলক্ষে ১৫ অগাস্ট হাওড়ার শিবপুরের নিজস্ব আর্কাইভ ‘আড্ডাঘর’-এ এই সব নথি-ছবির প্রদর্শনী করেন তিনি। তার থেকেই সংগৃহীত কিছু ছবি এই প্রতিবেদনে তুলে ধরা হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement