Advertisement

76th or 77th Independence Day: এই বছর ৭৬ না ৭৭তম স্বাধীনতা দিবস উদযাপন? ধ্বন্দে না থেকে সঠিকটা জানুন

Independence Day: প্রতি বছরের মতো এবারও এটি দেশের কততম স্বাধীনতা দিবস তাই নিয়ে জনগণ বিভ্রান্তিতে রয়েছেন।

এই বছর ভারতের কততম স্বাধীনতা দিবস?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Aug 2023,
  • अपडेटेड 8:44 AM IST

Independence Day 2023: প্রতি বছর ১৫ অগাস্ট ভারত তার স্বাধীনতা দিবস উদযাপন করে। ১৯৪৭ সালের এই দিনে ভারত ব্রিটিশ রাজত্ব থেকে স্বাধীনতা লাভ করে। এই দিনটি প্রতিটি দেশবাসীর জন্য একটি গর্বের বিষয় এবং এটি সারাদেশে ব্যাপক আড়ম্বরের সঙ্গে  পালিত হয়। এই দিনে শুধু দেশের স্বাধীনতা উদযাপনই হয় না , সেইসঙ্গে দেশের জন্য জীবন দেওয়া মুক্তিযোদ্ধাদের উৎসর্গ ও আত্মত্যাগকেও স্মরণ করা হয়। আনুষ্ঠানিকভাবে, যখন দেশের প্রধানমন্ত্রী লাল কেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন, তখন লোকেরা তাদের বাড়ির ছাদে দাঁড়িয়ে ঘুড়ি উড়িয়ে বা পতাক তুলে দিনটি উদযাপন করেন। তবে প্রতি বছরই স্বাধীনতা দিবস নিয়ে সাধারণ মানুষের মধ্যে একটা বিভ্রান্তি থাকে যে, এ বছর দেশ স্বাধীন হওয়ার পর কত বছর পার হয়েছে। 

ভারত ১৫ অগাস্ট, ১৯৪৭-এ স্বাধীনতা লাভ করে এবং পরের বছর অর্থাৎ ১৫ অগাস্ট, ১৯৪৮ সালে এই দিবসের বার্ষিকী পালিত হয়। সেইসঙ্গে ওই বছরে ভারত স্বাধীনতার এক বছর পূর্ণ করে। এই ভিত্তিতে, ২০২৩  সালে, ভারত ৭৬ তম স্বাধীনতা দিবস উদযাপন করছে এবং ভারত স্বাধীনতার ৭৬ বছর পূর্ণ করেছে।

তবে এমনও অনেকে আছেন যারা মনে করেন যে ১৯৪৭ সালে দেশটি তার প্রথম স্বাধীনতা দিবস উদযাপন করেছিল এবং সে কারণেই এ বছর ৭৭ তম স্বাধীনতা দিবস উদযাপন করা উচিত।  ১৯৪৭ সালের ১৫ অগস্টকে প্রথম স্বাধীনতা দিবস ধরলে, এ বছর ১৫ অগস্ট ৭৭ তম স্বাধীনতা দিবস পালিত হবে। তবে আনুষ্ঠানিকভাবে এ বছরও পালিত হচ্ছে ৭৬তম স্বাধীনতা দিবস। স্বাধীনতা দিবসের প্রস্তুতিও শুরু হয়েছে সর্বত্র। আজাদি কা অমৃত মহোৎসবের সঙ্গে  এই বছরের স্বাধীনতা দিবসের থিম হল 'রাষ্ট্র প্রথম, সর্বদা প্রথম' বা 'নেশন ফার্স্ট, অলয়েজ ফার্স্ট।' 

Advertisement

স্বাধীনতা দিবসে কেন্দ্রীয় সরকার সারা দেশে হর ঘর তিরঙ্গা অভিযানের দ্বিতীয় সংস্করণ শুরু করেছে। এ ছাড়া এ বছর 'মেরি মাটি, মেরা দেশ'-এর মতো প্রচারও চালানো হচ্ছে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement