Advertisement

Goolge Ceo Sundar Pichai Salary 2023: সুন্দর পিচাইকে কত কোটি টাকা স্যালারি দেয় Google? জানুন

Goolge Ceo Sundar Pichai Salary 2023: সুন্দর পিচাইকে গুগল ১৭৮৮.৫ কোটি টাকা স্যালারি দিয়েছে। যা সামনে আসার পর চোখ কপালে উঠেছে। আলফাবেট এর সিইও সুন্দর পিচাইকে কত স্যালারি দেওয়া হয়? এ নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। গুগলের প্যারেন্ট কোম্পানি আলফাবেট আইএনসি নিজেরাই এই তথ্য সামনে এনে দিয়েছে।

সুন্দর পিচাইকে Google কত টাকা স্য়ালারি দিয়েছে জানেন?
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 22 Apr 2023,
  • अपडेटेड 3:56 PM IST
  • সুন্দর পিচাইকে Google কত টাকা স্যালারি দেয়?
  • কত টাকা স্য়ালারি দেওয়া হয়েছে জানেন?

Goolge Ceo Sundar Pichai Salary 2023: সুন্দর পিচাইকে গুগল ১৭৮৮.৫ কোটি টাকা স্যালারি দিয়েছে। যা সামনে আসার পর চোখ কপালে উঠেছে। আলফাবেট এর সিইও সুন্দর পিচাইকে কত স্যালারি দেওয়া হয়? এ নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। গুগলের প্যারেন্ট কোম্পানি আলফাবেট আইএনসি নিজেরাই এই তথ্য সামনে এনে দিয়েছে।

কোম্পানি, আমেরিকার সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এসইসি (SEC)-কে এই তথ্য দিয়েছে। সুন্দর পিচাইয়ের পে প্যাকেজে স্টক অ্যাওয়ার্ডও রয়েছে। এসইসি ফাইলিং এর অনুযায়ী সুন্দর পিচাইকে পে করা অ্যামাউন্ট অনেক বেশি। কারণ স্টক অ্যাওয়ার্ড তিন বছর পর্যন্ত পাওয়া গিয়েছে।

আরও পড়ুনঃ রসুনের খোসা খেতে পারলে রোগ কাছে ঘেঁষবে না, কীভাবে খাবেন?

কত টাকা স্যালারি সুন্দর পিচাইয়ের?

কোম্পানি ২১.৮ কোটি ডলার প্রায় ১৭৮৮.৫ কোটি টাকা বেতন দিয়েছে। গত বছর এর আগে পিচাইকে ৬৩ লাখ ডলার দেওয়া হয়েছিল। যদি ওই সময়ে তার স্টক অ্যাওয়ার্ড ছিল না। তার আগে কত টাকা স্যালারি ছিল? যদিও এর আগে তার স্যালারি গত তিন বছর পর্যন্ত একই ছিল। তাঁকে প্রত্যেক বছর ২০ লাখ ডলার দেওয়া হত।

অন্যরা কত টাকা স্যালারি পেয়েছেন?

পিচাইয়ের প্যাকেজের কাছাকাছি কোনও অন্য অ্যালফাবেট কর্মচারীদের বেতন নেই। তাদের তুলনায় অনেক বেশি বেতন পান পিচাই। ২০২২ এ কোম্পানির চিফ বিজনেস অফিসার ফিলিপ সেন্টলার ৩.৭ কোটি ডলার পেয়েছেন। সেখানে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট প্রভাকর রাঘবনকে কোম্পানি ৩.৭ কোটি ডলার দিয়েছিল। যেখানে চিফ ফিনান্সিয়াল অফিসার ২.৪৫ কোটি টাকা ডলার পেয়েছেন।

বহু লোক ছাঁটাই

এই বেতনের বিষয়টি আরও চোখ কপালে তুলেছে, কারণ এর মধ্যে গুগলে অনেকের চাকরি চলে গিয়েছে। এসএসসি ফাইলিং এর অনুযায়ী এ সমস্ত লোকেরা স্টক অ্যাওয়ার্ড প্রত্যেক বছর দেওয়া হয়। যদিও গুগলের ১২ হাজার লোক ছাঁটাই হয়েছে।

Advertisement

পিচাইয়ের ক্য়ারিয়ার গ্রাফ

পিচাই ফলিত সামগ্রীতে প্রকৌশল ও পণ্য পরিচালনা এবং ম্যাকিনসে ও কোম্পানির ব্যবস্থাপনা পরামর্শে কাজ করেন।তিনি এপ্রিল ২০১১ থেকে জুলাই ২০১৩ পর্যন্ত জাইভ সফটওয়্যারের পরিচালক ছিলেন। তিনি ২০১৩ সালের ১৩ মার্চ অ্যান্ড্রয়েডকে গুগল পণ্যতে যোগ করেন। পিচাই গুগলে যোগদান করেন ২০০৪ সালে। তিনি গুগলের ক্লায়েন্ট সফটওয়্যার, প্রোডাক্ট ম্যানেজমেন্টে নেতৃত্ব দেন; গুগল ক্রোমেও কাজ করেছেন তিনি। সেই সঙ্গে গুগল ড্রাইভেও পরবর্তীকালে তিনি কাজ করেছেন। এছাড়াও তিনি জি-মেল এবং গুগল মানচিত্রের মত বিভিন্ন অ্যাপ্লিকেশনের উন্নয়নও তত্ত্বাবধান করেন।

১৯ নভেম্বর ২০০৯ তারিখে, পিচাই ক্রোম ওএসের একটি নমুনা প্রদর্শন করেন; ২০১১ ক্রোমবুক ট্রায়াল এবং পরীক্ষার জন্য মুক্তি পায় এবং ২০১২ সালে যা সর্বসাধারণের কাছে মুক্তি পায়। ২০ মে ২০১০ তারিখে, তিনি গুগলের নতুন ভিডিও কোডেক ভিপি 8-এর ঘোষণা করেন এবং নতুন ভিডিও ফরম্যাট, ওয়েবম চালু করেন। ২০১৪ সালে মাইক্রোসফটের সিইও হওয়ার জন্য পিচাইকে প্রস্তাব করা হয়েছিল, যা অবশেষে সত্য নাদেলাকে দেওয়া হয় ২০১৫ সালের ১০ অগাস্ট সুন্দর পিচাইকে গুগলের পরবর্তী প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ঘোষণা করা হয়। ২০১৯ সালের ডিসেম্বরে তিনি গুগলের জায়ান্টের পেরেন্ট সংস্থা অ্যালফাবেটেরও সিইও পদে অভিষিক্ত হন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement