Advertisement

Saturn's majestic rings: অদৃশ্য হচ্ছে শনির বলয়, মহাজাগতিক ঘটনাতে বিপদ হতে পারে কি?

অদৃশ্য হচ্ছে শনির বলয়। পৃথিবী থেকে আর দেখা যাবে না শনির বলয়গুলি। তবে আশঙ্কা তৈরি হয়েছে, এই মহাজাগতিক ঘটনাটিতে  বিপদ হতে পারে? না, এটি কোনও বিপদের কারণ হবে না। এটি সূর্যের চারপাশে শনির কক্ষপথের চারদিকে ঘুরতে থাকবে।

শনির বলয়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Sep 2024,
  • अपडेटेड 6:57 PM IST

Saturn's majestic rings: অদৃশ্য হচ্ছে শনির বলয়। পৃথিবী থেকে আর দেখা যাবে না শনির বলয়গুলি। তবে আশঙ্কা তৈরি হয়েছে, এই মহাজাগতিক ঘটনাটিতে  বিপদ হতে পারে? না, এটি কোনও বিপদের কারণ হবে না। এটি সূর্যের চারপাশে শনির কক্ষপথের চারদিকে ঘুরতে থাকবে।

শনি, সূর্য থেকে ষষ্ঠ গ্রহ, তার অত্যাশ্চর্য বলয়ের জন্য খ্যাত, এমনকি টেলিস্কোপের মাধ্যমেও তা দৃশ্যমান।

আগামী মার্চ ২০২৫ এ, এই বলয়গুলি আপাতদৃষ্টিতে অদৃশ্য হয়ে যাবে।

কেন শনির রিং অদৃশ্য হবে?
এই অদৃশ্য হয়ে যাওয়া কাজটি শনির ২৬.৭-ডিগ্রি অক্ষীয় কাত হওয়ার কারণে, যার ফলে গ্রহটি তার ২৯.৫-বছরের চক্রে সূর্যকে প্রদক্ষিণ করার সময় উপরে এবং নীচে নামতে পারে।

শনি তার কক্ষপথে একটি নির্দিষ্ট বিন্দুর কাছে আসার সঙ্গে সঙ্গে বলয়গুলি পৃথিবীর দৃষ্টিশক্তির সঙ্গে সারিবদ্ধ হবে। এই অদৃশ্য হয়ে যাওয়ার কাজটি সাময়িক। ২০২৫ সালের মার্চের পরে শনির ক্রমাগত কক্ষপথ ধীরে ধীরে বলয়গুলিকে আবার দৃশ্যে ফিরিয়ে আনবে। একই বছরের নভেম্বরে আবার অদৃশ্য হয়ে যাবে।

আপাতত, জ্যোতির্বিজ্ঞানী এবং মহাকাশ বিজ্ঞানীরা একইভাবে ২০২৫ সালে এই বিরল দেখার সুযোগের জন্য প্রস্তুতি নিচ্ছেন।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে এই বলয়গুলি তুলনামূলকভাবে নতুন হতে পারে। সম্ভবত মাত্র ১০০ মিলিয়ন বছর পুরনো। গ্রহের মাধ্যাকর্ষণ বলয় উপাদানগুলিকে ভিতরের দিকে টেনে নেওয়ার কারণে পরবর্তী কয়েকশ মিলিয়ন বছরের মধ্যে সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যেতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement