Advertisement

'Ring of Fire' Annual Solar Eclipse 2023: মহালয়ার রাতে সূর্যগ্রহণে 'রিং অফ ফায়ার', কখন-কোথায়-কীভাবে দেখা যাবে?

Solar Eclipse 2023: ২০২৩ সালে মোট ৪টি গ্রহণ হবে। যার মধ্যে ১৪ অক্টোবর এই বছরের দ্বিতীয় তথা শেষ সূর্যগ্রহণ হতে চলেছে। এই গ্রহণকে 'রিং অফ ফায়ার'ও বলা হচ্ছে।

১৪ অক্টোবর 'রিং অফ ফায়ার' দেখবেন কীভাবে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Oct 2023,
  • अपडेटेड 10:30 AM IST

Solar Eclipse 2023 : যারা জ্যোতির্বিদ্যা সংক্রান্ত ঘটনাতে আগ্রহী তারা এই বছরের সবচেয়ে উত্তেজনাপূর্ণ জ্যোতির্বিদ্যার ঘটনার জন্য প্রস্তুত হয়ে যান। ১৪ অক্টোবর আকাশে একটি বিরল জ্যোতির্বিদ্যার দৃশ্য দেখা যাবে। ২০১২ সালের পর প্রথমবারের মতো, এই শনিবার আমেরিকার বেশিরভাগ অংশে  রিং অফ ফায়ার সোলার ইক্লিপসের আংশিক দৃশ্য দৃশ্যমান হবে। 'ওয়াশিংটন পোস্ট'-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার চাঁদ সূর্যের সামনে অবস্থান করবে, যার কারণে এর বেশিরভাগ অংশই লুকিয়ে থাকবে কিন্তু একটি দর্শনীয় বৃত্ত বা বলয় দেখা যাবে। মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং দক্ষিণ ও মধ্য আমেরিকার অনেক দেশে লক্ষ লক্ষ মানুষ পশ্চিম গোলার্ধে এই বিরল ঘটনার সাক্ষী হতে পারবে।

বিশেষত, একটি বৃত্তাকার সূর্যগ্রহণ ঘটে যখন চাঁদ পৃথিবী থেকে তার দূরতম বিন্দুতে সূর্য এবং পৃথিবীর মাঝখানে চলে যায়। এই কারণে, চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে রাখতে পারে না, যার কারণে আকাশে সূর্যের আলোর একটি পাতলা বৃত্ত বা 'আগুনের বলয়' দৃশ্যমান হয়। যখন চাঁদ পৃথিবীর এত কাছে থাকে যে এটি আকাশে সূর্যের মতো বড় দেখায় তখন সম্পূর্ণ সূর্যগ্রহণ ঘটে। ১৪  অক্টোবর ওরেগন উপকূল থেকে টেক্সাস উপসাগরীয় উপকূলে একটি আংশিক সূর্যগ্রহণ দৃশ্যমান হবে।

বছরের দ্বিতীয়  সূর্যগ্রহণ ১৪ অক্টোবর
আগামী শনিবার ১৪ অক্টোবর বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হতে চলেছে। এটি সূর্য গ্রহণ বলয়াকার বা বৃত্তাকার গ্রহণ হতে চলেছে  এই গ্রহণ মার্কিন যুর্করাষ্ট্র, মেক্সিকো এবং সাউথ এবং সেন্ট্রাল আমেরিকার অনেক দেশ থেকে দেখা যাবে। এই অসাধারন এবং অদ্ভূত দৃশ্য  লাখো লাখো লোক দেখতে পাবেন। 

বলয়াকার সূর্যগ্রহণ  কোস্ট অফ অরেগন থেকে টেক্সাস গল্ফ কোস্ট পর্যন্ত হবে। নাসার তথ্য অনুসারে, যদি আবহাওয়া ভাল হয় তাহলে এই বৃত্তাকার সূর্যগ্রহণকে ওরেগন, নেভাদা, উটাহ, নিউ ম্যাক্সিকো এবং টেক্সাসের সঙ্গে -কেলিফোর্নিয়া, ইদাহো, কোলেরাডো এবং অ্যারিজোনার কিছু অংশ  থেকে কিছু দেখা যেতে পারে। তার পরেই মেক্সিকো, সেন্ট্রাল আমেরিকা এবং সাউথ আমেরিকা থেকে দেখা যাবে।  গ্রেট আমেরিকান অ্যাকলিপস ওয়েবসাইট অনুসারে, এই সূর্যগ্রহণের  সূর্যাস্ত হবে অটলান্টিক মহাসাগরে। 

Advertisement

 রিং অফ ফায়ার ভারতে দেখা যাবে?
রিং অফ ফায়ার অর্থাৎ বলায়াকার সূর্যগ্রহণ ভারত থেকে দেখা যাবে  না। ভারত এবং অন্যান্য দেশের লোকেরা এই সূর্যগ্রহণ বাড়িতে বসে নাসার ব্রোডকাস্ট চ্যানেল দেখতে পারেন। এই সূর্যগ্রহণ দর্শকরা ১৪ অক্টোবর বিকেল  ৪.৩০ মিনিট থেকে অনলাইন দেখতে পারেন।

ভারতে  সূর্যগ্রহণ দেখতে হলে কী করবেন?
নাসা জানিয়েছে, আবহাওয়া অনুকূলে থাকলে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে ওরেগন, নেভাদা, উটাহ, নিউ মেক্সিকো, আইডাহো, কলোরাডো, অ্যারিজোনা এবং টেক্সাসের পাশাপাশি ক্যালিফোর্নিয়ার কিছু অংশে। এর পরে এটি মেক্সিকো এবং মধ্য আমেরিকার মধ্য দিয়ে যাবে, তারপরে এটি দক্ষিণ আমেরিকার মধ্য দিয়ে যাবে। আটলান্টিক মহাসাগরে সূর্যাস্তের সময় আংশিক সূর্যগ্রহণ শেষ হবে। মার্কিন যুক্তরাষ্ট্রে ১৪ অক্টোবরের আংশিক সূর্যগ্রহণের গড় সময় হবে চার থেকে পাঁচ মিনিট। এ বছর ভারতে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে না। ভারত এবং বিশ্বের অন্যান্য অংশের লোকেরা এটি NASA-র YouTube চ্যানেলে অফিসিয়াল সম্প্রচারের মাধ্যমে দেখতে পারে, যা ১৪ অক্টোবর থেকে স্ট্রিমিং শুরু হবে।


কোন বিষয়গুলি  খেয়াল করা জরুরি 
একটি বৃত্তাকার সূর্যগ্রহণে চাঁদ সম্পূর্ণরূপে সূর্যকে ঢেকে দেয়। অতএব, সূর্যের দিকে সরাসরি না তাকিয়ে, সূর্যগ্রহণ দেখতে চোখের জন্য  বিশেষ  সুরক্ষা ব্যবহার করা উচিত। নাসার মতে, বিশেষ চশমা সাধারণ চশমার চেয়ে হাজার গুণ ডার্ক হয় । এই চশমাগুলিতে ISO রেফারেন্স নম্বর 12312-2 থাকা উচিত৷

আংশিক সূর্যগ্রহণের সময় সতর্কতা
আংশিক সূর্যগ্রহণের সময়  চাঁদ কখনই সূর্যকে পুরোপুরি ঢেকে রাখতে সক্ষম হয় না। তাই সূর্য দেখার জন্য বিশেষ নিরাপত্তা চশমা ছাড়া সরাসরি সূর্যের দিকে তাকানো কখনই নিরাপদ নয়। দৃষ্টিশক্তির স্থায়ী  ক্ষতি এড়াতে এটি দেখার সময় মানুষের প্রতিরক্ষামূলক চশমার প্রয়োজন হবে। নাসার মতে, গ্রহন চশমা সাধারণ চশমার চেয়ে হাজার গুণ গাঢ় হয়। এই চশমাগুলিও আইএসও মানের হওয়া উচিত। ক্যামেরা, টেলিস্কোপ, বাইনোকুলার বা অন্য কোনো অপটিক্যাল যন্ত্র দিয়ে সূর্যের দিকে তাকানোও ঠিক নয়। কারণ এটা শুধু ফিল্টারই পোড়াবে না আপনার চোখেরও ক্ষতি করবে। গ্রহণ দেখার আরেকটি উপায় হল একটি পিনহোল প্রজেক্টর ব্যবহার করা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement