Advertisement

Total Solar Eclipse 2024: ভরদুপুরে সাড়ে সাত মিনিট অন্ধকার হয়ে যাবে পৃথিবী, কবে-কখন দেখা যাবে?

এই বছরের পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আগের চেয়ে দীর্ঘ সময়ের জন্য দৃশ্যমান হবে, বলা হচ্ছে যে এর আগে ১৯৭১ সালে এই ধরনের সূর্যগ্রহণ দৃশ্যমান হয়েছিল এবং আগামী বহু বছর ধরে এই জাতীয় সূর্যগ্রহণ দেখা যাবে না।

সোমবার দিনের বেলায় নামবে রাত
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Apr 2024,
  • अपडेटेड 5:24 PM IST

২০২৪ সালটি গ্রহণের দিক থেকে একটি বিশেষ বছর, কারণ এই বছর একটি বড় সূর্যগ্রহণ হচ্ছে, যা আমেরিকার জন্য একটি বিস্ময়কর ঘটনা হবে, কারণ এই গ্রহণটি আমেরিকাতে দীর্ঘতম সময়ের জন্য দৃশ্যমান হবে। এই কারণেই জ্যোতির্বিজ্ঞানীদের জন্য বিশেষ হিসেবে  বিবেচনা করা হচ্ছে। সময়ের কথা বললে, ৮ এপ্রিল, ২০২৪-এর সূর্যগ্রহণটি রাত ৯:১২ মিনিট থেকে  মধ্যরাত ১:২৫ মধ্যরাত পর্যন্ত স্থায়ী হবে, এই গ্রহণের মোট সময়কাল ৪ ঘন্টা ২৫ মিনিট হবে।

এই সূর্যগ্রহণ বিরল হবে 
বছরের প্রথম সূর্যগ্রহণ ঘটবে সোমবার, ৮ এপ্রিল, ২০২৪-এ। এই গ্রহণ খুবই বিরল হবে। সূর্যগ্রহণের কারণে ৭.৫ মিনিট সূর্য দেখা যাবে না। এর আগে ১৯৭৩ সালে, সূর্য এত দীর্ঘ সময় ধরে দেখা যায়নি এবং এই গ্রহণ আফ্রিকা মহাদেশে দৃশ্যমান হয়েছিল। বিজ্ঞানের মতে, প্রতি কয়েক বছর অন্তর এ ধরনের সূর্যগ্রহণ দেখা যায়। এ অবস্থায় পৃথিবীর একটি অংশ সম্পূর্ণ অন্ধকার হয়ে যায়। এ সময় চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসে। এই সূর্যগ্রহণের সময়, সূর্য, চাঁদ এবং পৃথিবী একটি সরল রেখায় আসে।

সূর্যগ্রহণের সময়
 ভারতীয় সময় অনুযায়ী, সূর্যগ্রহণ শুরু হবে রাত ৯.১২ মিনিটে এবং শেষ হবে রাত ১.২৫ মিনিটে।

২০২৪ সালের  পূর্ণগ্রাস সূর্যগ্রহণ বিশেষ কেন?
এই বছরের পূর্ণগ্রাস গ্রহণ আগের চেয়ে দীর্ঘ সময়ের জন্য দৃশ্যমান হবে, বলা হচ্ছে এর আগে  ১৯৭১ সালে এমন একটি সূর্যগ্রহণ দেখা গিয়েছিল এবং আগামী বহু বছর ধরে এমন সূর্যগ্রহণ দেখা যাবে না, যাতে চাঁদ সূর্যকে ৩ মিনিটের বেশি সময় ধরে ঢেকে রাখবে। এ সময় আকাশ কালো হয়ে যাবে। নাসার রিপোর্ট অনুযায়ী, বলা হচ্ছে এই গ্রহণ দীর্ঘ সময় ধরে চলবে। এই কারণেই এই জ্যোতির্বিদ্যার দৃশ্য দেখতে সারা বিশ্বের মহাকাশপ্রেমীরা মার্কিন যুক্তরাষ্ট্রে যাচ্ছেন। এই সূর্যগ্রহণ এই গুরুত্বপূর্ণ দিনে দিনের বেলায় সূর্যকে পুরোপুরি অন্ধকার করে দেবে।

Advertisement

ভারতে কী সূর্যগ্রহণ দেখা যাবে?
ভারতে ৮ এপ্রিল সূর্যগ্রহণ দেখা যাবে না। তাই এই গ্রহণের সূতক কাল দেশে বৈধ হবে না। যে সব দেশে সূতক সময় বৈধ হবে সেসব দেশে এই গ্রহণ দেখা যাবে।

ভারতে এমন সূর্যগ্রহণ কবে দেখা যাবে?
এই পূর্ণগ্রাস  সূর্যগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না, তবে  ২০২৪ সালের এপ্রিলের এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কানাডা এবং উত্তর আমেরিকার অনেক দেশে দৃশ্যমান হবে। ভারতের কথা বললে, ২১ মে ২০৩১-এ ভারতের অনেক শহরে বলয়কার  সূর্যগ্রহণ দেখা যাবে। এটি একটি রিং অফ ফায়ার গ্রহণ  হবে এবং বিশেষ করে কেরালা এবং তামিলনাড়ুতে দৃশ্যমান হবে। এই গ্রহণটি কোচি, আলাপুঝা, চালকুডি, কোট্টায়াম, তিরুভাল্লা, পাঠানামথিত্তা, পেনাভু, গুডালুর (থেনি), থেনি, মাদুরাই, ইলাইয়ানগুড়ি, কারাইকুডি এবং ভেদারানিয়ামে দৃশ্যমান হবে। ২০৩১ সালের বলয়কার  সূর্যগ্রহণ সূর্যের প্রায় ২৮.৮৭  শতাংশ কভার করবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement