Advertisement

150 Years Of Kolkata Trams: ট্রামযাত্রা: শহরজুড়ে ঘুরছে কলকাতার গণপরিবহণের ১৫০ বছরের ইতিহাস

150 Years Of Kolkata Trams: ২০২৩ সালের ফেব্রুয়ারিতে, কলকাতা, একমাত্র ভারতীয় শহর যেখানে ট্রাম এখনও সচল রয়েছে এবং এর পথচলার ১৫০তম বার্ষিকী উদযাপন করছে। কলকাতা ট্রামের ইতিহাসকে চিত্রিত করে ৪-৫টি ডাবল বগি ট্রাম শহরের পথে নেমেছে বেশ কয়েক দশক পর।

কলকাতা ট্রামের ইতিহাসকে চিত্রিত করে ৪-৫টি ডাবল বগি ট্রাম শহরের পথে নেমেছে বেশ কয়েক দশক পর।
সুদীপ দে
  • কলকাতা,
  • 26 Feb 2023,
  • अपडेटेड 12:18 PM IST
  • ২০২৩ সালের ফেব্রুয়ারিতে, কলকাতা, একমাত্র ভারতীয় শহর যেখানে ট্রাম এখনও সচল রয়েছে এবং এর পথচলার ১৫০তম বার্ষিকী উদযাপন করছে।
  • কলকাতা ট্রামের ইতিহাসকে চিত্রিত করে ৪-৫টি ডাবল বগি ট্রাম শহরের পথে নেমেছে বেশ কয়েক দশক পর।

Tramjatra, 150 Years Of Kolkata Trams: ২০২৩ সালের ফেব্রুয়ারিতে, কলকাতা, একমাত্র ভারতীয় শহর যেখানে ট্রাম এখনও সচল রয়েছে এবং এর পথচলার ১৫০তম বার্ষিকী উদযাপন করছে। কলকাতার ট্রাম। শহরের ঐতিহ্য-ইতিহাস মাখা ১৫০ বছরকে সম্মান জানাতে বেশ কয়েকটি ইভেন্টের পরিকল্পনা রয়েছে।

২৪ ফেব্রুয়ারি, ১৮৭৩ সালে কলকাতায় যাত্রা শুরু হয়েছিল ঘোড়ায় টানা ট্রামের। বিস্তৃত স্মারক কর্মসূচির মধ্যে একটি পরিসর অন্তর্ভুক্ত থাকবে। সাংস্কৃতিক কর্মকাণ্ড, আলোচনা, বিতর্ক, এবং ছাত্র, শিল্পী, পরিবেশবিদ এবং সাধারণ মানুষের উপস্থিতিতে রবিবার সকাল সাড়ে ৯টায় গড়িয়াহাট ট্রাম ডিপো থেকে 'ট্রামযাত্রা' কর্মসূচির সূচনার পর প্রায় এক সপ্তাহ ধরে এটি চলবে। প্রকল্পটির উদ্দেশ্য হল বায়ু দূষণ, জলবায়ু পরিবর্তন এবং টেকসই গতিশীলতার একটা সমাধান সম্পর্কে সচেতনতা তৈরি করা। দূষণহীন গতিশীলতা এবং শহরের অমূল্য ঐতিহ্য ট্রাম নেটওয়ার্কের পুনরুজ্জীবনের আশায় এই ট্রামযাত্রার আয়োজন।

ট্রামযাত্রা: ১৯৯৬ সাল থেকে, ট্রামযাত্রা, ট্রাম নিয়ে উৎসাহী মানুষ, শিল্পীদের একটি বিশ্বব্যাপী সহযোগিতায় গড়ে ওঠা উদ্যোগ। ট্রামপ্রেমীরা, পরিবেশবাদীরা বিশেষ করে তরুণরা ট্রামকে বাঁচিয়ে রাখতে এ বছর একাধিক উদ্যোগ নিয়েছে। মেলবোর্নে গতিশীল হয়েছে ট্রাম। একটি চলমান ট্রাম কার্নিভাল, যেটি একটি যৌথ উদ্যোগ, যার আয়োজন করেছে মেলবোর্ন এবং কলকাতার ট্রাম-প্রেমী একদল মানুষ। এই উৎসবে সাংস্কৃতিক সচেতনতামূলক প্রচারের মাধ্যমে এ প্রজন্মের কাছে ট্রামের মূল্যকে তার ঐতিহ্য, স্বাস্থ্যকর-দূষণমুক্ত গণপরিবহণ এবং স্থায়িত্বকে তুলে ধরবে।

এই বছর কলকাতা ট্রামের ১৫০তম বার্ষিকী উদযাপনের অংশ হিসাবে, একটি বিশেষ আয়োজন হল এই ট্রামযাত্রা, যা কলকাতায় ট্রামের ১৫ দশকের অমূল্য পরিষেবাকে সম্মান জানাবে। কলকাতা ট্রামের ইতিহাসকে চিত্রিত করে ৪-৫টি ডাবল বগি ট্রাম শহরের পথে নামবে বেশ কয়েক দশক পর। পাঁচ দিনের জন্য, এই উৎসবপূর্ণ ট্রামগুলিতে নানা শিল্পকর্ম প্রদর্শনের সঙ্গে সঙ্গে শহরজুড়ে ঘুরে বেরাবে।

Advertisement

অস্ট্রেলিয়ার অবসরপ্রাপ্ত দুই ট্রাম কন্ডাক্টর সামিল কলকাতার ট্রামের দেড়শো বছরের দন্মদিনের উৎসবে সামিল।

চলন্ত ট্রামের ভিতরে সঙ্গীতমুখর আয়োজনে মেলবোর্ন থেকে অবসরপ্রাপ্ত ট্রাম কন্ডাক্টর রবার্তো ডি' আন্দ্রেয়া বিশেষভাবে ডিজাইন করা ট্রামযাত্রা কার্ড বিতরণ করবেন। শহরের ট্রামযাত্রীরা এই সপ্তাহব্যাপী নানা আয়োজনে সারা বিশ্ব থেকে আসা অসংখ্য ট্রাম-প্রেমীদের সঙ্গে মিলেমিশে একাকার হয়ে যাবে। জার্মানি থেকে আসা ৩০ জন তরুণ প্রতিনিধির পাশাপাশি স্থানীয় শিল্পী এবং কলকাতার ট্রাম-প্রেমীরাও সামিল হচ্ছেন এই ট্রামযাত্রায়৷

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement