Advertisement

West Indies Out Of World Cup: স্কটল্যান্ডের কাছে হার, প্রথমবার বিশ্বকাপের বাইরে ২ বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ

West Indies Out Of World Cup: গোটা বিশ্বের ক্রিকেট ফ্যানদের হতাশ করে স্কটল্যান্ডের কাছে হেরে, প্রথমবার বিশ্বকাপের বাইরে ২ বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। দোর্দণ্ডপ্রতাপ দলের এভাবে পতন মেনে নিতে পারছেন কেউই। ইতিহাসে এই প্রথমবার একদিনের ক্রিকেট বিশ্বকাপের মূলপর্বে উঠতে পারল না ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডসদের উত্তরসূরিরা।

হতাশ করল ওয়েস্ট ইন্ডিজ
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 01 Jul 2023,
  • अपडेटेड 10:02 PM IST
  • স্কটল্যান্ডের কাছে হার
  • প্রথমবার বিশ্বকাপের বাইরে
  • ২ বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ

West Indies Out Of World Cup: ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার কোয়ালিফাই করতে পারল না একসময় ক্রিকেটের জায়ান্ট ওয়েস্ট ইন্ডিজ। ভিভ-লয়েড-গ্রিনিজদের উত্তরসূরিরা উপহার দিল একরাশ হতাশা ও লজ্জা।শনিবার কোয়ালিফায়ারের সুপার সিক্স পর্যায়ের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে গিয়ে ৫০ ওভারের বিশ্বকাপের দৌড় থেকে ছিটকে গেলেন ক্যারিবিয়ানরা।

শনিবার প্রথমে ব্যাট করে ৪৩.৫ ওভারে ১৮১ রানে অল-আউট হয়ে যান। জবাবে ৩৯ বল বাকি থাকতেই সাত উইকেটে জিতে যায় স্কটল্যান্ড। সেই জয়ের ফলে একদিকে যখন একদিকে স্কটদের স্বপ্ন বেঁচে থাকল, অন্যদিকে ভারতে আসার স্বপ্ন শেষ হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের। শুধু তাই নয়, ইতিহাসে এই প্রথমবার একদিনের ক্রিকেট বিশ্বকাপের মূলপর্বে উঠতে পারল না ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডসদের দেশ।

শনিবার টসে জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় স্কটল্যান্ড। বিশ্বকাপের মূলপর্বে ওঠার দৌড়ে যে ম্যাচটা জিততেই হত ক্যারিবিয়ানদের, সেই ম্যাচে কার্যত ছিটেফোঁটা দায়বদ্ধতা চোখে পড়েনি জনসন চার্লসদের মধ্যে। দ্বিতীয় ওভারেই আউট হয়ে যান চার্লস। কোনও রান করতে পারেননি তিনি। একইভাবে কোনও রান না করেই ড্রেসিংরুমে পথে হাঁটা দেন সামারহ ব্রুকস। সেই ধাক্কা আর সামলে উঠতে পারেননি ক্যারিবিয়ানরা। সেইসময় ব্র্যান্ডন ম্যাকমুলেন, সাফিয়ান শরিফদের দেখে মনে হচ্ছিল যে তাঁরা যেন শোয়েব আখতার হয়ে উঠেছেন।

সেই পরিস্থিতিতে ২০.৪ ওভারে ওয়েস্ট ইন্ডিজের স্কোর দাঁড়ায় ছয় উইকেটে ৮১ রান। তারপর ক্যারিবিয়ানদের মান-সম্মান কিছুটা বাঁচানোর চেষ্টা করেন রোমারিও শেফার্ড এবং জেসন হোল্ডার। সপ্তম উইকেটের জুটিতে দু'জনে ৭৭ রান যোগ করেন। কিন্তু তিন বলের মধ্যে ১৫৮ রানে দু'জনেই আউট হয়ে যান। শেষপর্যন্ত ৪৩.৫ ওভারেই ১৮১ রানে শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। নয় ওভারে ৩২ রানে তিন উইকেট নেন ম্যাকমুলেন। দুটি করে উইকেট পান মার্ক ওয়াট, ক্রিস গ্রিভাস এবং ক্রিস সল।

Advertisement

সেই রান রক্ষা করতে নেমে প্রথম বলেই স্কটল্যান্ডের ওপেনার ক্রিস্টোফার ম্যাকব্রাইডকে আউট করেন হোল্ডার। ওইটুকুই উচ্ছ্বাসের সুযোগ পান ক্যারিবিয়ানরা। দ্বিতীয় উইকেটের জুটিতে ম্যাকমুলেন এবং ম্যাথু ক্রস। ৩০ তম ওভারের দ্বিতীয় বলে ম্যাকমুলেন (১০৬ বলে ৬৯ রান) আউট হয়ে গেলেও ক্রস নিজের ছন্দে খেলে যেতে থাকেন। শেষপর্যন্ত ৩৯ বল বাকি থাকতেই জিতে যায় স্কটল্যান্ড। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন ম্যাকমুলেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement