Advertisement

Virat Kohli Rohit Sharma: T20 বিশ্বকাপে বিরাট-রোহিত না খেললে লোকসান ভারতের, রইল ৫ কারণ

দুই অভিজ্ঞ খেলোয়াড়ই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অনুপস্থিত। এমন পরিস্থিতিতে অনেকে জানতে চান, ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁরা থাকবেন তো? অনেক ক্রিকেট বিশেষজ্ঞ মনে করছেন, এই ফরম্যাটে তাঁদের দু'জনেরই খেলা উচিত।

Australia defeated India in ICC Men's Cricket World Cup for six wickets. (Photo: PTI)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Dec 2023,
  • अपडेटेड 1:33 PM IST
  • বিরাট কোহলি-রোহিত শর্মা ২০২৪ সালের T-২০ বিশ্বকাপে খেলবেন কিনা তাই নিয়ে বেশ জল্পনা চলছে।
  • বর্তমানে এঁরা দু'জনই দীর্ঘদিন টি-টোয়েন্টি ফরম্যাটের বাইরে রয়েছেন।
  • দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও সাদা বলের ক্রিকেটে (টি-টোয়েন্টি ও ওয়ানডে) খেলছেন না তাঁরা।

বিরাট কোহলি-রোহিত শর্মা ২০২৪ সালের T-২০ বিশ্বকাপে খেলবেন কিনা তাই নিয়ে বেশ জল্পনা চলছে। বর্তমানে এঁরা দু'জনই দীর্ঘদিন টি-টোয়েন্টি ফরম্যাটের বাইরে রয়েছেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও সাদা বলের ক্রিকেটে (টি-টোয়েন্টি ও ওয়ানডে) খেলছেন না তাঁরা। কিং কোহলি এবং হিটম্যানকে আপাতত আগামী ২৬ ডিসেম্বর থেকে 'বক্সিং ডে টেস্ট'-এ নামতে দেখা যাবে।

এমতাবস্থায় অনেকের মনেই একটা প্রশ্ন ঘুরছে। ২০২৩-এর ওয়ানডে বিশ্বকাপে বিরাট কোহলি এবং রোহিত শর্মা দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। তারপরেও ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁরা থাকছেন কিনা, তাই নিয়ে অনেকে নিশ্চিত নন।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন মুলুকে। ৩ জুন থেকে ৩০ জুন পর্যন্ত খেলা হবে। ৩৬ বছরের রোহিত এবং ৩৫ বছরের বিরাট কোহলি শেষবারের মতো ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ নভেম্বর ২০২২-এ অ্যাডিলেডে  টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। সেটা আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২-এর সেমিফাইনাল ম্যাচ ছিল।

তারপর থেকে দুই অভিজ্ঞ খেলোয়াড়ই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অনুপস্থিত। এমন পরিস্থিতিতে অনেকে জানতে চান, ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁরা থাকবেন তো? অনেক ক্রিকেট বিশেষজ্ঞ মনে করছেন, এই ফরম্যাটে তাঁদের দু'জনেরই খেলা উচিত।

বিরাট ও রোহিতের সপক্ষে যুক্তি:
১. আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান বিরাট-রোহিতের

বিরাট কোহলি ১১৫ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তাতে তিনি গড়ে ৫২.৭৩ মোট ৪০০৮ রান এবং ১৩৭.৯৬ স্ট্রাইক রেট তুলেছেন। উল্লেখযোগ্য বিষয়টি হল, টি-টোয়েন্টি আন্তর্জাতিক ফরম্যাটে সর্বোচ্চ রান সংগ্রাহক বিরাট কোহলি। এই ফরম্যাটে বিরাটের নামে ১টি সেঞ্চুরি ও ৩৭টি হাফ সেঞ্চুরি রয়েছে। বিরাটের পরেই রোহিতের নাম। রোহিত ১৪৮ টি- টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে গড়ে ৩১.৩২ করে মোট ৩৮৫৩ রান করেছেন। ১৩৯.২৪ স্ট্রাইক রেট।

Advertisement

২: বিশ্বকাপ ২০২৩-এ দুর্দান্ত পারফরম্যান্স
২০২৩ সালের বিশ্বকাপে বিরাট কোহলির পারফরম্যান্স নিয়ে কোনও কথা হবে না। ১১টি ম্যাচে ৭৬৫ রান করে বিশ্বকাপে নতুন রেকর্ড করেছেন। বিশ্বকাপে আরও একটি রেকর্ড করেন। তিনিই প্রথম খেলোয়াড় যাঁর ওয়ানডেতে ৫০টি সেঞ্চুরি রয়েছে। 

রোহিত রান করার ক্ষেত্রে বিরাটের থেকে কিছুটা পিছিয়ে। ১১টি ম্যাচে গড়ে ৫৪.২৭ রান করে মোট ৫৯৭ রান করেছেন। 

৩: টিম ইন্ডিয়াকে ভালই নেতৃত্ব দেন রোহিত-বিরাট
রোহিত শর্মা ২০২৩ সালের বিশ্বকাপে টিম ইন্ডিয়াকে ভালই চালনা করেছেন। বিরাট কোহলির প্রভাবও অজানা নয়। ফলে রোহিত যদি টিম ইন্ডিয়াক মস্তিষ্ক হন, বিরাট কোহলি দলের মেরুদণ্ড।

৪. রোহিত শর্মা দুর্দান্ত ওপেনার
টি-টোয়েন্টি ফরম্যাটে যেকোনও দলের জয় ওপেনারদের উপর অনেকাংশে নির্ভর করে। রোহিতই ওপেনিংয়ে টিম ইন্ডিয়ার সবচেয়ে হিট ব্যাটসম্যান। বলছে পরিংখ্যান। 

৫. রোহিতের অভিজ্ঞতাই সম্পদ
২০২৩ বিশ্বকাপের ১১টি ম্যাচের মধ্যে, টিম ইন্ডিয়া ১০টি জিতেছে। টিম ইন্ডিয়া ফাইনালও খেলেছে। রোহিতের স্ট্র্যাটেজি নিয়ে তাই কোনও কথা হবে না।  ২০২৩ বিশ্বকাপ সেমিফাইনালে বুমরাহর বলে ২৯তম ওভারে কেন উইলিয়ামসনের হাতে ক্যাচ দিয়েছিলেন শামি। কিন্তু তারপরেও রোহিত শামিকে ফিরিয়ে আনেন। সেই শামিই ৩৩তম ওভারে উইলিয়ামসনকে আউট করে ম্যাচ জেতান। রোহিত যখনই ম্যাচে যা-যা সিদ্ধান্ত নিয়েছেন তা ইন্ডিয়ার পক্ষে শুভই হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement