Advertisement

Team India New Coach: টিম ইন্ডিয়ার হেড কোচ হওয়ার যোগ্যতা কী? আবেদন নিচ্ছে BCCI

প্রধান কোচের পদে 'কর্মখালি' ভারতীয় ক্রিকেট টিমে। সোমবার এর জন্য আবেদন চেয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হতে চলেছে। সম্ভবত আর কোচ থাকবেন না রাহুল। সেই কারণেই আগামী ২৭ মে পর্যন্ত নতুন কোচের জন্য আবেদন নেবে বিসিসিআই।

জুনেই মেয়াদ শেষ হচ্ছে রাহুল দ্রাবিড়ের।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 May 2024,
  • अपडेटेड 9:44 AM IST
  • প্রধান কোচের পদে 'কর্মখালি' ভারতীয় ক্রিকেট টিমে। সোমবার এর জন্য আবেদন চেয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)।
  • জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হতে চলেছে। সম্ভবত আর কোচ থাকবেন না রাহুল।
  • সেই কারণেই আগামী ২৭ মে পর্যন্ত নতুন কোচের জন্য আবেদন নেবে বিসিসিআই।

প্রধান কোচের পদে 'কর্মখালি' ভারতীয় ক্রিকেট টিমে। সোমবার এর জন্য আবেদন চেয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হতে চলেছে। সম্ভবত আর কোচ থাকবেন না রাহুল। সেই কারণেই আগামী ২৭ মে পর্যন্ত নতুন কোচের জন্য আবেদন নেবে বিসিসিআই।

বিসিসিআই, একটি বিবৃতিতে জানিয়েছে ১ জুলাই ২০২৪ থেকে ৩১ ডিসেম্বর, ২০২৭ পর্যন্ত সাড়ে ৩ বছরের জন্য নিয়োগ করা হবে। উল্লেখযোগ্য, রাহুল দ্রাবিড়ের মেয়াদ, ODI বিশ্বকাপের পরে বাড়ানো হয়েছিল। সেটা শেষ হবে T20 বিশ্বকাপের পর। আগামী ২৯ জুন তাঁর মেয়াদ শেষ হবে। ভারত ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০২৭ সালে ওডিআই বিশ্বকাপ খেলবে। ফলে এই কোচ নির্বাচন বেশ গুরুত্বপূর্ণ।

বিসিসিআই একটি বিবৃতিতে বলেছে, 'এই পদের জন্য আগামী ২৭ মে, ২০২৪ সন্ধ্যা ৬টার মধ্যে আবেদন জমা দিতে হবে৷ বাছাই প্রক্রিয়ার মাধ্যমে আবেদনের পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করা হবে। তারপরে ব্যক্তিগত সাক্ষাত্কার এবং শর্টলিস্টেড পদপ্রার্থীদের মূল্যায়ন করা হবে।'

বিসিসিআই সেক্রেটারি জয় শাহ, গত সপ্তাহে সংবামাধ্যমকে জানান, রাহুল দ্রাবিড় ফের হেড কোচের জন্য আবেদন করতে পারবেন। তবে নিজে নিজে আর তাঁর মেয়াদ এক্সটেন্ড করা হবে না।

জয় শাহ সিনিয়র জাতীয় পুরুষ দলের জন্য বিদেশি কোচ থাকার সম্ভাবনাও উড়িয়ে দেননি। টিম ইন্ডিয়ার শেষ বিদেশি কোচ ছিলেন ডানকান ফ্লেচার। তখন থেকে, ভারতের প্রধান কোচ হিসেবে শুধুমাত্র প্রাক্তন জাতীয় দলের খেলোয়াড়রা ছিলেন-রবি শাস্ত্রী, অনিল কুম্বলে এবং রাহুল দ্রাবিড়।

'নতুন কোচ ভারতীয় না বিদেশী হবে তা আমরা এখনই বলতে পারব না। এটি সিএসি-র উপর নির্ভর করবে এবং আমরা একটি আন্তর্জাতিক সত্ত্বা,' ব্যাখা করেন জয় শাহ।

আপনি কি ভারতের প্রধান কোচের চাকরির জন্য আবেদন করতে পারবেন?

বিসিসিআই সোমবার এই চাকরির জন্য প্রয়োজনীয় যোগ্যতা এবং দক্ষতা উল্লেখ করেছে।

Advertisement

তাতে বলা হয়েছে ন্যূনতম ৩০টি টেস্ট ম্যাচ বা ৫০টি ওয়ানডে খেলা আবশ্য়িক। একটি টেস্ট প্লেয়িং দেশের টিমে অন্তত ২ বছর প্রধান কোচ; বা একজন সহযোগী সদস্য/আইপিএল টিম বা সমতুল্য আন্তর্জাতিক লিগ/প্রথম শ্রেণীর দল/জাতীয় A দলের প্রধান কোচ, ন্যূনতম ৩ বছরের জন্য; বা বিসিসিআই লেভেল 3 সার্টিফিকেশন বা সমতুল্য থাকতে হবে; এবং বয়স ৬০ বছরের নিচে হতে হবে।

রাহুল দ্রাবিড় ২০২১ সালের ডিসেম্বরে সিনিয়র জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব নেন এবং তখন থেকেই তিনি এই পদে রয়েছেন। দ্রাবিড়ের দেখানো পথেই, ভারত ২০২২ সালে T20 বিশ্বকাপের সেমিফাইনালে, ২০২৩ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং ২০২৩ সালে ওডিআই বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছিল।

গত ১০ বছরেরও বেশি সময় ধরে ভারতের আইসিসির কাপের খরা চলছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ থেকেও ভারতকে খালি হাতে ফিরতে হয়েছে। এমতাবস্থায় রাহুল দ্রাবিড় পুনরায় আবেদন করেন কিনা, সেটাই দেখার।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement