Advertisement

BCCI-এর বার্ষিক চুক্তি তালিকায় একাধিক চমক, বাদ শ্রেয়স-ইশান, ডবল লাফ যশস্বীর

রোহিত শর্মা, বিরাট কোহলি, জাসপ্রিত বুমরাহ এবং রবীন্দ্র জাদেজাকে শীর্ষ তালিকা (A+) রাখা হয়েছে। তবে ৩০ জন খেলোয়াড় কেন্দ্রীয় চুক্তির তালিকায় অন্তর্ভুক্ত ছিল। এবার কে কোন তালিকায় রইলেন? কারা এলেন কারা গেলেন, দেখে নিন এক ঝলকে।

BCCI-এর বার্ষিক চুক্তি তালিকায় একাধিক চমক, বাদ শ্রেয়স-ইশান, ডবল লাফ যশস্বীর
Aajtak Bangla
  • মুম্বই,
  • 28 Feb 2024,
  • अपडेटेड 9:55 PM IST

বুধবার, ২৮ ফেব্রুয়ারি ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) ২০২৩-২৪ মরশুমের জন্য সিনিয়র পুরুষ দলের ক্রিকেটারদের জন্য বার্ষিক চুক্তির তালিকা ঘোষণা করেছে। একটি বড় পদক্ষেপে, জাতীয় সংস্থা শ্রেয়াস আইয়ার এবং ইশান কিশানকে বার্ষিক রিটেনারশিপ চুক্তির তালিকা থেকে সরিয়ে দিয়েছে। যদিও তারা দুজনেই গত বছর ভারতের ওয়ানডে বিশ্বকাপে অংশ নিয়েছিল।

রোহিত শর্মা, বিরাট কোহলি, জাসপ্রিত বুমরাহ এবং রবীন্দ্র জাদেজাকে শীর্ষ তালিকা (A+) রাখা হয়েছে। তবে ৩০ জন খেলোয়াড় কেন্দ্রীয় চুক্তির তালিকায় অন্তর্ভুক্ত ছিল। বোর্ড এবং এর সচিব জয় শাহের নির্দেশ সত্ত্বেও চলমান ঘরোয়া ক্রিকেট মরশুমে নির্দেশ সত্ত্বেও না খেলার কারণে শ্রেয়স আইয়ার এবং ইশান কিশানকে বার্ষিক রিটেইনারশিপ চুক্তি থেকে সরিয়ে দেওয়া হয়েছে। ঈশান কিষাণ যখন সি গ্রেডে ছিলেন, শ্রেয়স আইয়ার ২০২২-২৩ মরসুমের জন্য রিটেইনারশিপ চুক্তির গ্রেড বি-তে ছিলেন। দুজনকেই ছেঁটে ফেলেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। বিসিসিআই একটি বিবৃতিতে বলেছে, বোর্ড খেলোয়াড়দের নির্দেশ দিয়েছে "এমন সময়ে ঘরোয়া ক্রিকেটে অংশগ্রহণকে অগ্রাধিকার দিতে। তারা জাতীয় দলের প্রতিনিধিত্ব করছে না।"

রাহুল এবং শুভমানের প্রমোশন

কেএল রাহুল এবং শুভমান গিল পদোন্নতি অর্জন করেছেন যখন হার্দিক পান্ডিয়া টেস্ট ক্রিকেটে নির্বাচনের জন্য উপলব্ধ না হওয়া সত্ত্বেও গ্রেড এ তালিকায় তার নাম ধরে রেখেছেন। হার্দিক ২০২৩ সালে T২০ ক্রিকেটে ১১ ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন এবং তাঁকে রোহিত শর্মার উত্তরসূরি হিসাবে দেখা হয়েছিল। যাইহোক, বিশ্বকাপের সময় একটি ইনজুরি এবং পরবর্তী লে-অফ তাকে পেকিং অর্ডারের নিচে ঠেলে দিয়েছে। সূর্যকুমার যাদব, যিনি ২০২৩-২৪ সালে ৮ টি টি২০তে ভারতকে নেতৃত্ব দিয়েছেন, গ্রেড বি-তে তাঁর স্থান ধরে রেখেছেন।

যশস্বীর বড় লাফ

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের সিরিজ জয়ের নায়ক, যশস্বী জয়সওয়ালের অভিষেক হয়েছে এবং তাকে সরাসরি বি গ্রেড দেওয়া হয়েছে। যে ক্রিকেটাররা নির্দিষ্ট সময়ের মধ্যে ন্যূনতম ৩ টি টেস্ট বা ৮টি ওয়ানডে বা ১০টি টি-টোয়েন্টি খেলার মানদণ্ড পূরণ করবে তারা স্বয়ংক্রিয়ভাবে প্রো-রাটা ভিত্তিতে গ্রেড সি-তে অন্তর্ভুক্ত হবে।

Advertisement

ঈশান কিষাণ এবং শ্রেয়াস আইয়ারকে কেন বাদ দেওয়া হল?

বুধবার বিসিসিআই-এর রিলিজে লাইনের মধ্যে পড়া, এটা স্পষ্ট যে ঈশান কিশান এবং শ্রেয়াস আইয়ার দুজনেই ঘরোয়া রেড-বল প্রতিযোগিতা, রঞ্জি ট্রফি খেলতে অনিচ্ছার কারণে বাদ পড়েছেন। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ সমস্ত চুক্তিবদ্ধ খেলোয়াড়দের একটি চিঠি লিখেছিলেন, নির্বাচনের জন্য রণজি ট্রফি এবং অন্যান্য ঘরোয়া প্রতিযোগিতা খেলার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন।

টিম ম্যানেজমেন্টের কাছ থেকে বিরতির অনুরোধ করার পর দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ থেকে সরে আসার পর থেকে ঈশান কিষান ভারতের হয়ে খেলেননি। প্রধান কোচ রাহুল দ্রাবিড় যখন ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের সময় সিনিয়র জাতীয় দলে ইশানের অনুপস্থিতির বিষয়ে বারবার জিজ্ঞাসা করেছিলেন তখন তিনি বিরক্ত হয়েছিলেন।

রাহুল বলেছিলেন,  "যখনই সে প্রস্তুত, আমি বলিনি যে তাকে ঘরোয়া ক্রিকেট খেলতে হবে, আমি বলেছিলাম যখনই সে প্রস্তুত হবে। তাকে কিছু ক্রিকেট খেলতে হবে এবং ফিরে আসতে হবে। পছন্দ তার। আমরা তাকে কিছু করতে বাধ্য করছি না। আমরা তার সাথে যোগাযোগ করছি।" রাহুল দ্রাবিড় ব্যাখ্যা করেছেন যে টিম ম্যানেজমেন্ট কাউকে ঘরোয়া লিগ খেলতে বাধ্য করতে পারে না, তবে জোর দিয়েছিলেন যে সিনিয়র জাতীয় দলে ফিরে আসার আগে ইশানকে প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলতে হবে।

অন্যদিকে, ইংল্যান্ডের বিপক্ষে শেষ ৩ টেস্টের দল থেকে বাদ পড়েছেন শ্রেয়াস আইয়ার। আইয়ারের পিঠের চোটের সমস্যা আবার দেখা দিয়েছে বলে খবর পাওয়া গেলেও এখন স্পষ্ট মনে হচ্ছে টিম ম্যানেজমেন্ট কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ককে নিয়ে খুশি নয়। উল্লেখযোগ্যভাবে, শ্রেয়স আইয়ারকে মুম্বাইতে তামিলনাড়ুর বিপক্ষে আসন্ন রঞ্জি ট্রফির সেমিফাইনালের জন্য মুম্বাই দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। আর অশ্বিন, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ এবং হার্দিক পান্ডিয়ার সাথে রাহুল এবং গিলকে এ-গ্রেডে উন্নীত করা হয়েছে। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০২৩ সালের ওডিআই বিশ্বকাপের ফাইনালের পর থেকে হার্দিক ভারতের হয়ে খেলেননি। তবে বিসিসিআই চুক্তিতে নিজের জায়গা ধরে রেখেছেন তিনি।

চাহাল ও পন্ত কোথায়?

যুজবেন্দ্র চাহাল, যিনি এখনও পর্যন্ত ভারতের ওডিআই এবং টি-টোয়েন্টি দল চুক্তিতে রয়েছেন, তাকে বাদ দেওয়া হয়েছে। চাহাল গতবার সি গ্রেডে ছিলেন। ঋষভ পন্ত, যিনি ২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশ সফরের পর থেকে কোনো ধরনের ক্রিকেট খেলেননি, গ্রেড এ থেকে বি গ্রেডে চলে এসেছেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০২৪-এ পন্তের প্রতিযোগিতামূলক ক্রিকেটে প্রত্যাবর্তনের সম্ভাবনা সবচেয়ে বেশি।

নতুনদের তালিকা

ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক যশস্বী জয়সওয়ালকে গ্রেড বি-তে অন্তর্ভুক্ত করা হয়েছে।রজত পাটিদার, শিবম দুবে, রবি বিষ্ণোই, জিতেশ শর্মা এবং মুকেশ কুমার বিসিসিআই চুক্তিতে নতুন প্রবেশকারীদের মধ্যে রয়েছেন।

পুরো চুক্তি তালিকা
 

A+ গ্রেড

রোহিত শর্মা, বিরাট কোহলি, জাসপ্রীত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা

A গ্রেড

আর অশ্বিন, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, কেএল রাহুল, শুভমান গিল এবং হার্দিক পান্ডিয়া।

B গ্রেড 

সূর্য কুমার যাদব, ঋষভ পান্ত, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল এবং যশস্বী জয়সওয়াল।

C গ্রেড 

রিঙ্কু সিং, তিলক ভার্মা, রুতুরাজ গায়কওয়াড়, শার্দুল ঠাকুর, শিবম দুবে, রবি বিষ্ণোই, জিতেশ শর্মা, ওয়াশিংটন সুন্দর, মুকেশ কুমার, সঞ্জু স্যামসন, আরশদীপ সিং, কেএস ভারত, প্রসদ্ধ কৃষ্ণ, আবেশ খান এবং রজত পাতিদার।
 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement