Advertisement

World Cup 2023: দুর্গাপুজো-নবরাত্রিজুড়ে বিশ্বকাপ, আশীর্বাদ বর্ষাবে টিম ইন্ডিয়ার উপর?

World Cup 2023: আসলে হেড কোচ রাহুল দ্রাবিড় এবং ক্যাপ্টেন রোহিত শর্মা ওয়ার্ল্ড কাপ ২০২৩ এর আগে এত বেশি পরীক্ষা-নিরীক্ষা করে ফেলেছে যে টিম ইন্ডিয়ার ফ্যানেদের মধ্যেও কনফিউশন চলে এসেছে। যে আদতে মাঠে কী করা হবে, দেখা গেল এখন পর্যন্ত World Cup 2023: এটা নিশ্চিত নয় যে টিম ইন্ডিয়ার কাছে এমন কোনও ১১ জন খেলোয়াড় রয়েছে। যারা ওয়ার্ল্ড কাপে সমস্ত ম্যাচ খেলবে। কারণ ওয়েস্ট ইন্ডিজ সফরের পর এশিয়া কাপ এবং এরপর অস্ট্রেলিয়া পরেও একাধিক এমন খেলোয়ার দেখা গিয়েছে, যাঁরা এক-দুটি ম্যাচই কেবলমাত্র খেলেছেন। আবার পরের সিরিজে তাদের মুখ বদলে গিয়েছে।

দুর্গাপুজো-নবরাত্রিজুড়ে বিশ্বকাপ, আশীর্বাদ বর্ষাবে টিম ইন্ডিয়ার উপর?
Aajtak Bangla
  • মুম্বই,
  • 02 Oct 2023,
  • अपडेटेड 2:32 PM IST
  • দুর্গাপুজো-নবরাত্রিজুড়ে বিশ্বকাপ
  • আশীর্বাদ বর্ষাবে টিম ইন্ডিয়ার উপর?

World Cup 2023 Unreachabale Records: আইসিসি ওয়ানডে বিশ্বকাপের শুরু হতে আর মাত্র অল্প কদিন বাকি। প্রত্যেকটি অংশগ্রহণকারী দেশ ভারতে চলে এসেছে। বিশ্বকাপের শুরু করে ক্রিকেট ইতিহাসে এটা প্রথমবার হতে চলেছে যখন ভারত একাই গোটা বিশ্বকাপ আয়োজন করছে। এর আগে ভারত ১৯৮৭, ১৯৯৬ এবং ২০১১ ওয়ার্ল্ড কাপেও হোস্ট ছিল। কিন্তু তারা সংযুক্তভাবে আয়োজন করেছিল।

এই ওয়ার্ল্ডকাপে ভারতের ওপর কোটি কোটি ফ্যানদের দৃষ্টি থাকবে। এই মুহূর্তে ভারতীয় দল যথেষ্ট ভালো ফর্মে রয়েছে। তাই আশা আরও খানিকটা বেশি। ২০১১ সালে ওয়ানডে ওয়ার্ল্ড কাপ জেতার পর ভারত আর কখনও ওয়ানডে ওয়ার্ল্ড কাপ জেতেনিই। এরপর ফের ভারতের সামনে সুযোগ রয়েছে, ঘরের মাঠে বিশ্বকাপ ট্রফি ঘরে তুলতে পারার। এবার ওয়ার্ল্ড কাপ উৎসবের মরশুমে কিছুদিন পর থেকেই দুর্গাপুজো, নবরাত্রি, দিওয়ালি সহ একাধিক উৎসব শুরু হয়ে যাবে। যার মধ্যে চলতে থাকবে ওয়ার্ল্ড কাপের খেলাও। ভারতীয় দলের ম্যাচের দিনও উৎসবের ধুম থাকবে।

নবরাত্রি সময় হবে ভারত এর দুটি ম্যাচ

নয়দিন পর্যন্ত চলা শারদীয় নবরাত্রি শুরু হচ্ছে ১৫ অক্টোবর থেকে। নবরাত্রি শুরু হওয়ার ঠিক একদিন আগে ভারতীয় দল ১৪ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদীর স্টেডিয়ামে প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মুখোমুখি হবে। নবরাত্রির সময় ভারতীয় দল মোট দুটি ম্যাচ খেলবে। ১৯ অক্টোবর ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ২২ অক্টোবর ভারত, নিউজিল্যান্ডের মুখোমুখি হবে যখন, তখন দেশে মহাষ্টমী চলতে থাকবে। মহাষ্টমীর দিন মহা গৌরীর পুজো করা হবে।

ছট পুজোর দিন হবে ওয়ার্ল্ড কাপের ফাইনাল

ওয়ার্ল্ড কাপের সময় ১২ নভেম্বর রবিবার ভারতীয় দলের মোকাবিলা নেদারল্যান্ডের সঙ্গে হবে। এই দিন দীপাবলীর উৎসব রয়েছে। ভারতীয় দলের জেতার জন্য দীপাবলীর খুশির দ্বিগুণ হয়ে যেতে পারে। ভারতীয় টিম যদি সেমিফাইনালে পৌঁছয় তাহলে নিজেদের ম্যাচ ১৫ নভেম্বর মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে হবে। ১৫ নভেম্বর ভাইফোঁটার উৎসব রয়েছে। ফাইনাল ম্যাচ হবে ১৯ নভেম্বর আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। ১৯ নভেম্বর ছট পূজার উৎসব চলতে থাকবে।

Advertisement

১০ বছর থেকে আইসিসি ট্রফি জিততে পারেনি ভারত

দেখতে গেলে ভারতীয় দল, দশ বছরে কোনও আইসিসি টুর্নামেন্ট জেতেনি। ভারত শেষ আইসিসি টুর্নামেন্ট জিতেছিল ২০১৩ সালে। তখন মহেন্দ্র সিং ধোনি ক্যাপ্টেন ছিলেন এবং তিনি চ্যাম্পিয়ন্স ট্রফি নিজের নামে করেছিলেন। ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফির পর ভারতীয় দল এখনও পর্যন্ত ন'টি আইসিসি টুর্নামেন্ট খেলেছে। যার মধ্যে ভারতীয় দল চারবার ফাইনাল এবং চারবার সেমিফাইনাল খেলেছে। সাকসেস রেট অত্যন্ত হাই। কিন্তু ট্রফি কিছুতেই ঘরে আসেনি। যেখানে আরও একবার ২০২১ সালে টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের গ্রুপ স্টেজে ভারতকে বেরিয়ে যেতে হয়।

ভারতের ওয়ার্ল্ড কাপের চূড়ান্ত একাদশ

রোহিত শর্মা (ক্যাপ্টেন), হার্দিক পান্ডিয়া (ভাইস ক্যাপ্টেন), বিরাট কোহলি, জসপ্রীত বুমরা, শুভমান গিল, কে এল রাহুল, শ্রেয়াস আইয়ার, রবীন্দ্র যাদেজা, ঈশান কিসান, সূর্য কুমার যাদব, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, মহম্মদ শামি এবং শার্দুল ঠাকুর।

ওয়ার্ল্ড কাপে ভারতীয় দলের পুরো শিডিউল

8 অক্টোবর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চেন্নাই

১১ অক্টোবর আফগানিস্তানের বিরুদ্ধে দিল্লি 

১৪ অক্টোবর পাকিস্তানের সঙ্গে আহমেদাবাদ

১৯ অক্টোবর বাংলাদেশের সঙ্গে পুনে 

২২ অক্টোবর নিউজিল্যান্ডের সঙ্গে ধর্মশালা

২৯ অক্টোবর ইংল্যান্ডের সঙ্গে লখনউ 

২ নভেম্বর শ্রীলংকার সঙ্গে মুম্বাই 

৫ নভেম্বর সাউথ আফ্রিকার সঙ্গে কলকাতা

 নভেম্বর নেদারল্যান্ডের সঙ্গে বেঙ্গালুরুতে

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement