Advertisement

Sri Lanka VS Bangladesh: 'টাইমড আউট' বিতর্ক, বাংলাদেশের প্লেয়ারদের সঙ্গে হ্যান্ডশেক করল না শ্রীলঙ্কা

সোমবার বিশ্বকাপে শ্রীলঙ্কা ও বাংলাদেশ মুখোমুখি হয়। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ওই ম্যাচে শ্রীলঙ্কাকে ৩ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। কিন্তু খেলাকে ছাপিয়ে এদিনের ম্যাচ হয়ে উঠল অসৌজন্যের নজির।

শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 07 Nov 2023,
  • अपडेटेड 9:26 AM IST
  • কেন ম্যাথেউজকে আউট দেওয়া হবে না? 
  • ম্যাথিউজের অনুরোধেও সিদ্ধান্তে অনড়
  • টাউমড আউট কী?

ICC World Cup 2023, Sri Lanka VS Bangladesh: ক্রীড়া সৌজন্য নয়। বিশ্বকাপে শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ ম্যাচ হল তিক্ততায় ভরা। টাইম আউট (Timed Out) দিয়ে যে তিক্ততা শুরু হল, খেলা শেষে হ্যান্ড শেক না করা দিয়ে শেষ হল। যদিও অ্যাঞ্জেলো ম্যাথিউজের আউট ঘিরে বিতর্ক চলছেই। একই সঙ্গে বাংলাদেশের তানজিম হাসান সাকিবের সিদ্ধান্ত নিয়ে তুমুল ট্রোলিং চলছে সোশ্যাল মিডিয়াতেও। 

সোমবার বিশ্বকাপে শ্রীলঙ্কা ও বাংলাদেশ মুখোমুখি হয়। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ওই ম্যাচে শ্রীলঙ্কাকে ৩ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। কিন্তু খেলাকে ছাপিয়ে এদিনের ম্যাচ হয়ে উঠল অসৌজন্যের নজির। যার নির্যাস, খেলার শেষে বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে হ্যান্ডশেক করলেন না শ্রীলঙ্কার ক্রিকেটাররা।

কেন ম্যাথেউজকে আউট দেওয়া হবে না? 

যাবতীয় বিতর্কের শুরু আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টাইমড আউট হওয়া নিয়ে। শ্রীলঙ্কার ইনিংসের ২৫তম ওভারে ঘটে এই ঘটনা। সাদিরা সমরবিক্রম আউট হওয়ার পরে খেলতে নামেন ম্যাথিউজ। নির্ধারিত সময়েই মাঠে নেমেছিলেন শ্রীলঙ্কান ব্যাটার। কিন্তু ব্যাট করতে যাওয়ার আগে হেলমেট পরার সময় ম্যাথেউজের হেলেমেটের স্ট্র্যাপ ছিঁড়ে যায়। ফলে তিনি নিজের দলের ডাগ আউটের দিকে ইঙ্গিত করে বিকল্প একটি হেলমেট আনতে বলেন। সেই হেলমেট আনতে যে সময় লাগে, তার মাঝেই আম্পায়ারের দ্বারস্থ হন বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। তিনি দাবি করেন, নির্ধারিত সময় পেরিয়ে গিয়েছে। তা হলে কেন ম্যাথেউজকে আউট দেওয়া হবে না? 

ম্যাথিউজের অনুরোধেও সিদ্ধান্তে অনড়

ম্যাথিউজ বারবার অনুরোধ করা সত্ত্বেও শাকিব নিজের সিদ্ধান্তেই অনড় থাকেন। যার নির্যাস, ম্যাথিউজকে আউট করার সিদ্ধান্ত নেন আম্পায়ার। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টাইমড আউট প্লেয়ার হয়ে যান ম্যাথিউজ। 

টাউমড আউট কী?

Advertisement


টাউমড আউটের নিয়ম হল, একজন ব্যাটার আউট হওয়ার পর যদি নতুন ব্যাটার নির্ধারিত সময়ের মধ্যে বাউন্ডারি লাইনের মধ্যে প্রবেশ করতে না পারেন, তাহলে তিনি টাইমড আউট হবেন। এক্ষেত্রে টেস্টে ১৮০ সেকেন্ড, ওয়ানডেতে ১২০ সেকেন্ড এবং টি-টোয়েন্টিতে ৯০ সেকেন্ড সময়ের মধ্যে ব্যাটারকে বাউন্ডারি লাইনের ভিতরে প্রবেশ করতে হয়। এটি কেবল ব্যাটারদের ক্রিজে পৌঁছনোর ক্ষেত্রেই নয়, হেলমেট-ব্যাট কিংবা অন্য কোনও কারণে প্রতিপক্ষ ও আম্পায়ারের অনুমতি ছাড়া তিনি সময় অতিবাহিত করতে পারবেন না। 

ম্যাথিউজের আউটের পরে নামেন আসালাঙ্কা। সেঞ্চুরি করেন তিনি। ১০৫ বলে ১০৮ রানের দুর্দান্ত ইনিংস। কিন্তু দিনের শেষে ম্যাচ জিতে যায় বাংলাদেশ। শাকিব ও নাজমুল শান্তর ১৬৮ রানের পার্টনারশিপে ২৮০ রানের টার্গেট সহজেই পার করে বাংলাদেশ।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement