Advertisement

ICC World Cup 2023 Srilanka: এবার শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে নিয়ে বড় সিদ্ধান্ত ICC-র, সদস্যপদ খারিজ

ICC World Cup 2023 Sri Lanka: আইসিসি বোর্ড আজ বৈঠক করে এবং তারপর ঠিক করে যে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড আইসিসির সদস্য হিসেবে তাদের বাধ্যবাধকতা ও আইসিসি নিয়মের লঙ্ঘন করছে। বিশেষ করে, এই বোর্ড তার স্বশাসিত তকমা হারিয়েছে। শ্রীলঙ্কা সরকারের হস্তক্ষেপকে আইসিসি ভালভাবে নেয়নি। স্বায়ত্তশাসিতভাবে তাদের বিষয়গুলি পরিচালনা করার প্রয়োজনীয়তা এবং শাসন, প্রবিধান অথবা প্রশাসনে কোনও সরকারি হস্তক্ষেপ নেই, তা সুনিশ্চিত করতে পারেনি তারা।

এবার শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে নিয়ে বড় সিদ্ধান্ত ICC-র, সদস্যপদ খারিজ
Aajtak Bangla
  • কলম্বো,
  • 10 Nov 2023,
  • अपडेटेड 9:16 PM IST

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে সাসপেন্ড করল আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের তরফে জানানো হয়েছে (ICC) বোর্ড অবিলম্বে এই নির্দেশ কার্যকর করা হবে। এর ফলে শ্রীলঙ্কা ক্রিকেটের আইসিসির সদস্যপদও স্থগিত হলে গেল।

আইসিসি বোর্ড আজ বৈঠক করে এবং তারপর ঠিক করে যে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড আইসিসির সদস্য হিসেবে তাদের বাধ্যবাধকতা ও আইসিসি নিয়মের লঙ্ঘন করছে। বিশেষ করে, এই বোর্ড তার স্বশাসিত তকমা হারিয়েছে। শ্রীলঙ্কা সরকারের হস্তক্ষেপকে আইসিসি ভালভাবে নেয়নি। স্বায়ত্তশাসিতভাবে তাদের বিষয়গুলি পরিচালনা করার প্রয়োজনীয়তা এবং শাসন, প্রবিধান অথবা প্রশাসনে কোনও সরকারি হস্তক্ষেপ নেই, তা সুনিশ্চিত করতে পারেনি তারা।

সাসপেনশনের শর্তগুলো নিয়ে যথাসময়ে আইসিসি বোর্ড সিদ্ধান্ত নেবে। বৃহস্পতিবার শ্রীলঙ্কার পার্লামেন্ট সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাস করার পরেই আইসিসি এই সিদ্ধান্ত নিয়ে এসেছে। যেখানে ক্ষমতাসীন এবং বিরোধী দল উভয়কেই সমর্থন করে দেশটির ক্রিকেট পরিচালনা সংস্থাকে বরখাস্ত করার আহ্বান জানিয়েছে। 

এই মুহূর্তে ভারতে ৫০ ওভারের একদিনের বিশ্বকাপ ক্রিকেট চলছে। চলতি সিজনে শ্রীলঙ্কা দলে শোচনীয় পারফরম্যান্স চর্চায় রয়েছে। তার মধ্যে ভারতের সঙ্গে মাত্র ৫৫ রানে অল আউট হওয়ার পর শ্রীলঙ্কা সরকার সেদেশের ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করে দিয়েছিল। যদিও পরে আবার বোর্ডকে পুনর্বহাল করে সরকার। কিন্তু এই পদক্ষেপ আইসিসির নিয়মকে লাগাতার লঙ্ঘন করছে বলে আইসিসির অভিযোগ।

এর আগে ভারতের কাছে হারের পর শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী, রোশন রণসিংঘে, দলের বিশ্বকাপ পারফরম্যান্সের জেরে জাতীয় ক্রিকেট বোর্ডকেই বরখাস্ত করে দেন। এক বিবৃতিতে ক্রীড়ামন্ত্রী রোশন রণসিংঘে শ্রীলঙ্কা ক্রিকেটের কঠোর সমালোচনা করেছেন। এটিকে অবিশ্বাস্য এবং দুর্নীতির দ্বারা কলঙ্কিত বলে অভিযোগ করেছেন। তিনি অবিলম্বে বোর্ড সদস্যদের পদত্যাগের আহ্বান জানান। এরপরে, শ্রীলঙ্কা ক্রিকেটের সচিব, মোহন ডি সিলভা, যিনি সংস্থার দ্বিতীয় সর্বোচ্চ পদে ছিলেন, শনিবার বোর্ডের সদর দফতরের বাইরে ভক্তদের বিক্ষোভের মধ্যে পদত্যাগ করেন।

১৯৯৬ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলকে তাদের একমাত্র বিশ্বকাপ জেতানো ক্য়াপ্টেন অর্জুনা রণতুঙ্গাকে বোর্ডের অন্তর্বর্তী চেয়ারম্যান হিসাবে নিয়োগ করা হয়। ক্রীড়ামন্ত্রীর নির্দেশের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হয়েছেন শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট শাম্মি সিলভা। তাঁর আবেদন, মন্ত্রীর নির্দেশ খারিজ করা হোক। সিলভার আবেদন মামলার শুনানিতে ক্রীড়ামন্ত্রীর সিদ্ধান্তে স্থগিতাদেশ দেয় শ্রীলঙ্কার কোর্ট অফ অ্যাপিল।  ক্রীড়ামন্ত্রী ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করে ৭ সদস্যের একটি কমিটি তৈরি করেন। তাঁর নির্দেশ ছিল, আপতত দেশের ক্রিকেট সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত নেবে ওই কমিটি। সেই কমিটির মাথায় রাখা হয়েছে শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রনতুঙ্গাকে। এছাড়াও শ্রীলঙ্কার সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতিকেও রাখা হয়েছে এই কমিটিতে। তবে আদালত জানায়, এখনই এই কমিটি কাজ করবে না। আপাতত দু'সপ্তাহ এই নির্দেশই বহাল থাকবে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement