Advertisement

IND vs AUS World Cup Final: কেউ না জেতা পর্যন্ত খেলা শেষ হবে না, ভারত-অস্ট্রেলিয়া ফাইনালে ঠিক কী নিয়ম?

IND vs AUS World Cup Final: বিশ্বকাপে পিচ নিয়ে নানা বিতর্ক সামনে এসেছে। ভারতীয় দল নাকি হোম অ্যাডভান্টেজ নিচ্ছে। এমন অভিযোগ এলেও, আইসিসি কিন্তু জানিয়ে দিয়েছে, ভারতীয় দল আলাদা করে কোনও সুবিধা নিচ্ছে না। প্রশ্ন হোল, ফাইনালে উইকেট কেমন হবে। টিম ইন্ডিয়া কি পিচের সুবিধা পাবে?

আগের বিশ্বকাপের মতো যদি ভারত-অস্ট্রেলিয়া ফাইনাল টাই হয়, তাহলে কী হবে?
Aajtak Bangla
  • আহমেদাবাদ,
  • 19 Nov 2023,
  • अपडेटेड 3:39 PM IST

IND vs AUS World Cup Final: ২০১৯ সালের বিশ্বকাপের ফাইনাল সবার মনে এখনও টাটকা আছে। ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের মধ্যে ফাইনালের হাড্ডাহাড্ডি লড়াই শেষ হয়েছিল টাই দিয়ে। শেষ পর্যন্ত গোটা টুর্নামেন্টে বেশি বাউন্ডারি মারার সুবাদে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছিল ইংল্যান্ডকে। এ নিয়ে চাপা ক্ষোভও ছিল নিউজিল্যান্ডের ক্রিকেটারদের মধ্যে। কিন্তু যেহেতু ওই নিয়ম আগে থেকেই ঠিক করা ছিল, তাই তাঁদের আপত্তি করার জায়গা ছিল না।রবিবার আমদাবাদেও ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে ফাইনাল। এবার যদি ফের টাই হয়। তাহলে কী হবে? এবারও কম ওই নিয়মই রয়েছে, না কি বদল আনা হয়েছে?

ক্রিকেটে টাই কাকে বলে, কী নিয়ম আছে?

দু’দলের ইনিংস সম্পূর্ণ হয়ে যাওয়ার পর যদি প্রথম ব্যাট করা দলের রান আর দ্বিতীয় ব্যাট করা দলের রান সমান হয়ে যায়, আর কোনও বল বা উইকেট বাকি না থাকে। অর্থাৎ ইনিংস সমাপ্ত হয়ে যায়। তাহলে নিয়ম অনুযায়ী ম্যাচটি টাই বলে ঘোষণা করা হয়। কিন্তু নকআউটে টাই হলে একক বিজয়ী পাওয়া যাবে না। তাই টাই ব্রেক করার প্রয়োজন পরে। 

বিশ্বকাপ ফাইনালে টাই হলে কীভাবে টাইব্রেক করা হবে?

এবারে ফাইনালে যদি টাইব্রেক করতে হয়, তার জন্য রাখা হয়েছে সুপার ওভার। তবে ২০১৯ সালের বিশ্বকাপের নিয়মের সঙ্গে কিছুটা পার্থক্য রয়েছে। আগের বার সুপার ওভারেও দু’দলের রান সমান হওয়ার পর চ্যাম্পিয়ন বেছে নেওয়ার জন্য দেখা হয়েছিল কোন দল বেশি বাউন্ডারি মেরেছে। এ বার এই নিয়মের পরিবর্তন করা হয়েছে। সুপার ওভারের মাধ্যমে জয়ী ঠিক করা হবে।

সুপার ওভারেও যদি রান সমান হয়?

সুপার ওভারের পরেও ভারত-অস্ট্রেলিয়ার রান সমান হলে টাইব্রেকের জন্য হবে দ্বিতীয় সুপার ওভার। যত ক্ষণ না একটি দল সুপার ওভারে জয় পাবে, তত ক্ষণ একের পর এক সুপার ওভার হবে। অর্থাৎ বিশ্বকাপ জেতার জন্য ২২ গজে শেষ পর্যন্ত প্যাট কামিন্সদের সঙ্গে লড়াই করতে হবে রোহিতের।

Advertisement

এক দিনের বিশ্বকাপে ভারত-অস্ট্রেলিয়া মুখোমুখি সাক্ষাতে এখনও এগিয়ে অস্ট্রেলিয়া। অজিরা জিতেছে ৮ ম্যাচে। ভারত ৫ ম্যাচে জয়ী। শেষ চারটি ম্যাচের মধ্যে ভারত অবশ্য় ৩ টি ম্যাচেই ভারত জিতেছে। 

 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement