Advertisement

ICC World Cup 2023 Final India Vs Australia: রোহিত শর্মাও টস জিতলে ব্যাটই নিতেন! তাহলে কেন হারতে হল ভারতকে ?

ICC World Cup 2023: ব্যাট করতে নেমে, ভারতীয় ইনিংস যখন স্লো পিচে খোঁড়াচ্ছে, বিরাট-রাহুলরা যখন রানের জন্য মাথা খুঁড়ে মরছেন, তখনও কমেন্ট্রি বক্সে গুঞ্জন, রান যদি ২৫০ এর কাছাকাছি হয়, তাহলে এই পিচে চ্যালেঞ্জিং স্কোর হতে পারে।

রোহিত শর্মাও টস জিতলে ব্যাটই নিতেন! তাহলে কেন হারতে হল ভারতকে ?
Aajtak Bangla
  • আহমেদাবাদ,
  • 19 Nov 2023,
  • अपडेटेड 9:45 PM IST

ICC World Cup 2023: টস জিতে যখন অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন প্যাট কামিন্স প্রথম বল করার সিদ্ধান্ত নেন তখন কমেন্ট্রি টিমের হরভজন সিং থেকে শুরু করে সঞ্জয় বাঙ্গার, ইরফান পাঠানরা বলেছিলেন যে টস জিতলে রোহিত ব্যাটিংই নিতেন।  পিচ যেমন রয়েছে, তাতে খুব একটা অসুবিধা হবে না। চাপের ম্যাচে প্রথমে ব্যাট করাটাই ভাল। কারণ পরে যে রানই হোক না কেন চেজ করা কঠিন হবে।

ব্যাট করতে নেমে, ভারতীয় ইনিংস যখন স্লো পিচে খোঁড়াচ্ছে, বিরাট-রাহুলরা যখন রানের জন্য মাথা খুঁড়ে মরছেন, তখনও কমেন্ট্রি বক্সে গুঞ্জন, রান যদি ২৫০ এর কাছাকাছি হয়, তাহলে এই পিচে চ্যালেঞ্জিং স্কোর হতে পারে। এর মধ্যে ভারতীয় দল যখন ২৪০-এর স্কোর খাড়া করে, ইনিংস বিরতিতে স্পিনার হরভজন সিং বলছিলেন যদি ডিউ ফ্যাক্টর কাজ না করে তাহলে এই রান চেজ করা কঠিন। ভারতীয় স্পিনাররা গোটা টুর্নামেন্টে ভালো বল করেছেন, পেসাররাও শুরু থেকে শেষ পর্যন্ত আগাগোড়া বিষাক্ত বোলিং করে ভারতীয় দলকে জয় এনে দিয়েছেন কঠিন থেকে কঠিনতম ম্যাচে। ফলে একটা হাড্ডাহাড্ডি ম্যাচ দেখাই যেতে পারে।

অস্ট্রেলিয়া ইনিংসের শুরুতেও ভবিষ্যৎবাণী মিলে যাওয়ার ছবি দেখা গিয়েছেল। শামি-বুমরারা ক্রমশ ভয়ঙ্কর হয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছিলেন তখন। ৪৭ রানের মধ্যে ৩ টি উইকেট হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া। ভারতীয় দল ফের আরও একটা জয়ের গন্ধ পেতে শুরু করেছে। এরপরে ব্যাট করতে নেমে মারনাস লাবুশানে এবং ক্রিজে থাকা ট্রাভিস হেড তখন রীতিমত কাঁপছেন। একাধিকবার পরাস্ত হয়েও ভাগ্যের জোরে বেঁচে যান হেড। এরপর ধীরে ধীরে ম্যাচ যত গড়িয়েছে, পিচে শিশির ঝরতে শুরু করেছে। আর ক্রমশ সহজ হয়েছে ব্যাটিং। সহজ পিচে ভারতীয় বোলারদের যে ধরনের নিখুঁত থাকার কথা ছিল তাঁরা পারেননি। ফলে ম্যাচের রাশ ক্রমশ আলগা হয়েছে। সহজ হয়ে আসা পিচে অস্ট্রেলিয়ান ব্যাটাররা আর কোনও ভুলচুক করেননি।

Advertisement

হেডের সেঞ্চুরি এবং লাবুশানের অর্ধশতরানের উপর ভর করে ষষ্ঠবার খেতাব জয় করে নিলেন ক্যাঙ্গারুরা। তৃতীয়বারের জন্য কাপ জয়ের স্বপ্ন অধরাই থেকে গিয়েছে ভারতের। কপিল-ধোনিদের উত্তরসূরী হওয়ার সুযোগ থাকলেও রোহিত শেষমেষ সৌরভের উত্তরসূরি হিসেবে নাম লিখিয়ে ফেললেন। ফের চার বছরের অপেক্ষা। তখন কি হবে কেউ জানে না। এবার দুরন্ত ফর্মে থাকা ভারতের কাছে যে স্বর্ণ সুযোগ ছিল, তা সদ্ব্যবহার করতে না পারার আক্ষেপ থেকে যাবে।

তবে এই হারকেও গৌরবের বলে ব্যাখ্যা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ভারতীয় দলের প্রশংসা করেন। এক্স হ্যান্ডেলে তিনি তাঁর শুভেচ্ছাবার্তা পোস্টও করেন।

ফাইনাল স্কোর

ভারত ৫০ ওভারে ১০ উইকেটে ২৪০ রান,                                                                                                          অস্ট্রেলিয়া ৪৪ ওভারে ৪ উইকেটে ২৪১ রান

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement