Advertisement

India Vs New Zealand, Bengaluru Weather: বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে নিউজিল্যান্ড বধ কীভাবে? গম্ভীর-রোহিতদের স্ট্র্যাটেজি

কোচ গম্ভীর ম্যাচের দুদিন আগে তার বিবৃতিতে স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন যে ম্যাচ চলাকালীন বৃষ্টি বা ঝড় হতে পারে। যাই হোক, ম্যাচ জেতার অভিপ্রায় নিয়েই মাঠে নামবে ভারতীয় দল। এর জন্য যদি আমাদের পুরানো কৌশল ব্যবহার করতে হয় তবে আমরা তা করব। এমনটা হলে কিউই দলের হার নিশ্চিত।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচ জিততে এই স্ট্র্যাটেজিতে কিউই বধের ছক কষছে গম্ভীর-রোহিতের ভারত
Aajtak Bangla
  • বেঙ্গালুরু,
  • 16 Oct 2024,
  • अपडेटेड 11:07 AM IST

India Vs New Zealand, Bengaluru Weather Forecast: ভারতীয় দল এবং নিউজিল্যান্ডের মধ্যে 3 ম্যাচের টেস্ট সিরিজ শুরু হতে চলেছে আজ (16 অক্টোবর)। আজ থেকে প্রথম ম্যাচটি বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে সকাল ৯.৩০এ শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে টসে দেরি হচ্ছে। এই সিরিজের আগে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ গৌতম গম্ভীর ইতিমধ্যেই তাদের ইচ্ছার কথা জানিয়েছেন।

কোচ গম্ভীর ম্যাচের দুদিন আগে তার বিবৃতিতে স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন যে ম্যাচ চলাকালীন বৃষ্টি বা ঝড় হতে পারে। যাই হোক, ম্যাচ জেতার অভিপ্রায় নিয়েই মাঠে নামবে ভারতীয় দল। এর জন্য যদি আমাদের পুরানো কৌশল ব্যবহার করতে হয় তবে আমরা তা করব। এমনটা হলে কিউই দলের হার নিশ্চিত।

আসলে, বেঙ্গালুরু টেস্টের সময় প্রবল বৃষ্টি হতে পারে ইন্দ্রদেব। অর্থাৎ বৃষ্টির জোরালো সম্ভাবনা রয়েছে। এমনটা হলে ম্যাচের ফল নির্ধারণ করা কঠিন হবে। বাংলাদেশের বিপক্ষে কানপুর টেস্টেও একই সমীকরণ তৈরি হয়েছিল। এরপর ম্যাচের প্রথম তিন দিন বৃষ্টিতে ভেসে যায়।

দুই দিনে চারবারই হেরেছে বাংলাদেশ 
প্রথম ৩ দিনে মাত্র ৩৫ ওভার খেলা হয়েছিল, যেখানে বাংলাদেশ ৩ উইকেটে ১০৭ রান করেছিল। চতুর্থ দিনে যখন খেলা শুরু হয়, ভারতীয় দলের কানপুর টেস্ট জয়ের জন্য মাত্র দুই দিন বাকি ছিল। এই দুই দিনে দুই ইনিংসেই হারতে হয়েছে বাংলাদেশকে। এছাড়া ভারতীয় ব্যাটিং করতে হয়েছে।

ভারতীয় দলও তাই করেছে। বাংলাদেশ দল ৩ উইকেটে ১০৭ রানে খেলতে শুরু করে এবং একই দিনে ২৩৩ রানে গুটিয়ে যায়। এর পরে, ভারতীয় দল, একটি বেসবলের মতো খেলা খেলতে গিয়ে, ৯ উইকেটে ২৮৫ রান করার পরে তাদের ইনিংস ঘোষণা করে। ম্যাচের শেষ অর্থাৎ পঞ্চম দিনে, বাংলাদেশ এই স্কোর নিয়ে খেলা শুরু করে এবং লাঞ্চের মাত্র এক বল আগে ১৪৬ রানে গুটিয়ে যায়। এইভাবে, ভারতীয় দল ৯০ রানের লক্ষ্য পায়, যা টি-ব্রেকের আগেই ৩ উইকেট হারিয়ে রোহিত শর্মার নেতৃত্বাধীন দলটি অর্জন করে। এভাবেই কানপুর টেস্টে বৃষ্টি, ভেজা মাঠ আর বাংলাদেশি টাইগাররা মিলে দুদিনেই হেরে গেল ভারতীয় দল।

Advertisement

নিউজিল্যান্ডকে স্পষ্ট হুঁশিয়ারি দিয়েছেন গম্ভীর
বেঙ্গালুরু টেস্টের আগে ভারতীয় কোচ গৌতম গম্ভীর সোমবার (১৪ অক্টোবর) একটি বিবৃতি দিয়ে নিউজিল্যান্ড দলকে স্পষ্ট সতর্কবার্তা দিয়েছেন। গম্ভীর ইঙ্গিত দিয়েছেন যে বৃষ্টির মতো পরিস্থিতি তৈরি হলে ভারতীয় দল বাংলাদেশের বিরুদ্ধে কানপুর টেস্টে যে কৌশল অবলম্বন করেছিল।

গম্ভীর স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে তিনি টেস্ট ক্রিকেটে তার ব্যাটসম্যানদের নিয়ন্ত্রণ করবেন না, কারণ যত বেশি ঝুঁকি নেওয়া হবে তত বেশি সুবিধা হবে। কিউই দলকে সতর্ক করার সময় তিনি বলেছেন যে ভারতীয় দল একদিনে 400 থেকে 500 রান করার ক্ষমতা রাখে।

কোচ বলেছিলেন, 'সে যদি স্বাভাবিক ক্রিকেট খেলতে পারে, একদিনে ৪০০ থেকে ৫০০ রান করতে পারে, তাহলে তাতে দোষের কী আছে? আমরা বৃহত্তর ঝুঁকি, বৃহত্তর সুবিধা, বৃহত্তর ঝুঁকি, ব্যর্থতার বৃহত্তর সম্ভাবনার মনোভাব নিয়ে চালিয়ে যাব।

বুধবার বেঙ্গালুরুতে আবহাওয়ার ধরণ
Accuweather.com-এর মতে, বুধবার (১৬ অক্টোবর) বেঙ্গালুরুতে বৃষ্টির সম্ভাবনা ৪১ শতাংশ পর্যন্ত হবে। এই দিনে সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে বলে আশা করা হচ্ছে। সারাদিন মেঘলা থাকবে। বাতাসের গতিবেগ হবে ৩২ কিমি/ঘন্টা।

যদি Accuweather-এর কথা বিশ্বাস করা হয়, তাহলে ম্যাচের তৃতীয় দিনে অর্থাৎ ১৮ অক্টোবর সর্বাধিক বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন ৬৭ শতাংশ পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যেখানে ম্যাচের বাকি দিনগুলোতে বৃষ্টির সম্ভাবনা থাকবে ৪০ শতাংশ বা তার কম। এটি একটি স্বস্তির বিষয়। এমন পরিস্থিতিতে খেলা শেষ হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

১৬ থেকে ২০ অক্টোবর পর্যন্ত বেঙ্গালুরুতে বৃষ্টিপাত

তারিখ: বৃষ্টির সম্ভাবনা
অক্টোবর 16: 41%
অক্টোবর 17: 40%
অক্টোবর 18: 67%
অক্টোবর 19: 25%
অক্টোবর 20: 40%
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement