Advertisement

india tour of west indies sarfaraz khan not selected: ব্যাটে রানের বন্যা, ঋতুরাজের চেয়ে গড়ও প্রায় দ্বিগুণ, তবু তাকে দলে নিল না টিম ইন্ডিয়া

india tour of west indies sarfaraz khan not selected: ২৫ বছর বয়সী এই ক্রিকেটার লাগাতার ঘরোয়া ক্রিকেটে রান করে চলেছেন। তিনি রানের বন্যা বইয়ে দিয়েছিলেন গত সিজনেও। এরপরও তাঁকে টেস্ট দলে সুযোগ দেওয়া হয়নি। যা আশ্চর্যজনকই বটে। যদি ঋতুরাজ গায়কোয়াড়ের ওয়ানডে এবং টি-টোয়েন্টি পারফরমেন্সের ভিত্তিতে টেস্ট টিমে জায়গা মিলতে পারে, তাহলে তাঁর গড় ঋতুরাজের দ্বিগুণ। ঘরোয়া ক্রিকেটের প্রদর্শনের ভিত্তিতে সুযোগ দেওয়া উচিত।

ব্যাটে রানের বন্যা, ঋতুরাজের চেয়ে গড়ও প্রায় দ্বিগুণ, তবু তাকে দলে নিল না টিম ইন্ডিয়া
Aajtak Bangla
  • মুম্বই,
  • 23 Jun 2023,
  • अपडेटेड 11:42 PM IST
  • রানের গড় ৮০, ১৩ টি সেঞ্চুরি
  • তবু ভারতীয় দলে ডাক পেলেন না
  • এই দুর্দান্ত ব্যাটার সরফরাজ খান

india tour of west indies sarfaraz khan not selected: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে এবং টেস্ট সিরিজের জন্য শুক্রবার ২৩ জুন টিম ইন্ডিয়ার ঘোষণা করে দেওয়া হয়েছে। দুই সিরিজের জন্য টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মাকেই পুনঃনির্বাচিত করা হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারত দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। চূড়ান্ত দলের ঘোষণা পরে করা হবে। টেস্ট সিরিজের জন্য অভিজ্ঞ ব্যাটসম্যান চেতেশ্বর পূজারাকে দল থেকে বাদ দেওয়া হয়েছে। বাকিরা অবশ্য মোটামুটি জায়গা ধরে রেখেছেন। টেস্ট, ওয়ানডেতে নতুন হিসেবে যশস্বী জয়সওয়াল এবং ঋতুরাজ গায়কোয়ারকে সুযোগ দেওয়া হয়েছে। কিন্তু ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত প্রদর্শন করতে থাকা মুম্বাইয়ের স্টার ব্যাটসম্যান সরফরাজ খানকে আরও একবার বঞ্চনার শিকার হতে হয়েছে।

আরও পড়ুনঃ মোহনবাগানে আরও এক ইউরো তারকা, কাকে চূড়ান্ত করল সবুজ-মেরুন?

আর কতদিন সরফরাজকে দলের বাইরে রাখা হবে?

২৫ বছর বয়সী সরফরাজ খান লাগাতার ঘরোয়া ক্রিকেটে রান করে চলেছেন। তিনি রানের বন্যা বইয়ে দিয়েছিলেন গত সিজনে। এরপরও তাঁকে টেস্ট দলে সুযোগ দেওয়া হয়নি। যা আশ্চর্যজনকই বটে। যদি ঋতুরাজ গায়কোয়াড়ের ওয়ানডে এবং টি-টোয়েন্টি পারফরমেন্সের ভিত্তিতে টেস্ট টিমে জায়গা মিলতে পারে, তাহলে সরফরাজ খানকে ঘরোয়া ক্রিকেটের প্রদর্শনের ভিত্তিতে সুযোগ দেওয়া উচিত। এমনিতেও ঋতুরাজের ফার্স্ট ক্লাস অ্যাভারেজ প্রায় ৪২ এর কাছাকাছি এবং সরফরাজের সঙ্গে যদি তার তুলনা করা হয় তিনি ধারে কাছে আসেন না।

সরফরাজ ৩৭টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলে ৩ হাজার ৫০৫ রান করেছেন। যার মধ্যে ১৩টি সেঞ্চুরি এবং ৯ টি হাফ সেঞ্চুরি রয়েছে। সারফরাজ খানের সর্বোচ্চ স্কোর ৩০১ এবং গড় প্রায় ৮০( ৭৯.৬৫)। অবাক করার মতো বিষয় হলো এটি যে, গত তিনটি রঞ্জি ট্রফি সিজনে সরফরাজের গড় ১০০ এর উপরে ছিল। এই পরিস্থিতিতে তার টেস্ট টিমে নির্বাচিত না হওয়াটা যে কোনও ক্রিকেটপ্রেমীকে অবাক করেছে। সরফরাজের ফাস্ট ক্লাস ক্রিকেটে মুম্বইয়ের জন্য মিডল অর্ডারে ব্যাট করেন এবং টিম ইন্ডিয়ার এখন একজন মিডিল অর্ডার ব্যাটসম্যান খুব দরকার।

Advertisement

ফিটনেস এর কারণে তার দলে জায়গা হচ্ছে না?

সরফরাজ খানকে না বাছার কারণ হিসেবে যুক্তি দেওয়া হচ্ছে যে, তার ফিটনেস ঠিক নয় এবং তিনি অত্যন্ত মোটা। যদি এই একটি কারণে তাকে দলের বাইরে রাখা হয় তাহলে তার পারফরমেন্সের উপর এর কোনও প্রভাব কিন্তু দেখা যায়নি। ভারতের সর্বকালের সেরা টেস্ট ওপেনার সুনীল গাভাস্কার এ বিষয়টি নিয়ে এর আগে মন্তব্য করেছিলেন। তিনি বলেন যে, যদি আপনার ভারতীয় দলের ছিপছিপে খেলোয়াড় দরকার হয় তাহলে আপনি মডেলদের সুযোগ দিন। কারণ সরফরাজতো এই পরিস্থিতিতেই রানের পাহাড় তৈরি করছেন।

সরফরাজের রেকর্ড

ফার্স্ট ক্লাস

ম্যাচ                 ৩৭ টি

গড়                  ৭৯.৬৫ 

রান                ৩৫০৫ ১৩

সেঞ্চুরি                 ৯

হাফ সেঞ্চুরি        ২৬

লিস্ট-এ 

ম্যাচ           ৩৯.০৮

গড়          ৪৬৯ রান

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement