Advertisement

India vs Australia One Day 2023: ভারত এখন ক্রিকেটের সব ফরম্যাটের শীর্ষে, সামনে আর কেউ নেই

India vs Australia One Day 2023: প্রথম দুটি ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলি-সহ একাধিক ক্রিকেটারকে। অধিনায়কত্ব করবেন কেএল রাহুল। সহ-অধিনায়ক রবীন্দ্র জাডেজা। অন্যদিকে, পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামবে অস্ট্রেলিয়া। সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ১৫ সদস্যের দল থেকে রোহিত শর্মা, বিরাট কোহলি, কুলদীপ যাদব এবং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে বিশ্রাম দিয়েছে নির্বাচক কমিটি।

ভারত এখন ক্রিকেটের সব ফরম্যাটের শীর্ষে, সবাই পিছনে
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 23 Sep 2023,
  • अपडेटेड 1:14 AM IST
  • ভারত এখন ক্রিকেটের সব ফরম্যাটের শীর্ষে
  • সামনে আর কেউ নেই, সবাই পিছনে
  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫ উত্তর খুঁজতে নামছে ভারত

India vs Australia One Day 2023: এশিয়া কাপের ফাইনালে হেলায় শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে রোহিত শর্মার ভারত। অনেক বছর পর বহুদেশীয় ক্রিকেট প্রতিযোগিতা জিতল টিম ইন্ডিয়া। যা বিশ্বকাপের আগে মনোবল বাড়িয়ে দিয়েছে রোহিত-বিরাটদের। তবে তার আগে আরও একবার নিজেদের শক্তি যাচাইয়ের সুযোগ পাচ্ছে ভারত। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩ ম্যাচের সিরিজ শুরু হয়েছে শুক্রবার। প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়ে দিয়েছে প্রায় দ্বিতীয় সারির ভারতীয় দল। যে দলে প্রথম ১১-র ৫ জন থাকে না, তাকে তো দ্বিতীয় সারির দল বলতেই হয়। যেখানে বিরাট কোহলি, রোহিত শর্মা নেই, যেখানে শ্রীলঙ্কাকে এশিয়া কাপ ফাইনালে প্রায় ভূপতিত করা মহম্মদ সিরাজ নেই। এশিয়া কাপে ঘূর্ণিতে চমক দেখানো কুলদীপ যাদব নেই। ব্যাটে বলে চ্যাম্পিয়ন হার্দিক পাণ্ডিয়া নেই। তবে এদিন ভারতীয় রিজার্ভ বেঞ্চ প্রমাণ করে দিল, তাঁরাও মোটে হেলাফেলার নন। ঋতুরাজ গায়কোয়াড়, কামব্যাক করা রবি অশ্বিন, অনিয়মিত সুযোগ পাওয়া মহম্মদ শামিরা এদিন তাঁদের সমস্ত উষ্মা ঢেলে দিলেন ক্রিকেটের মাঠে। যার ফল অস্ট্রেলিয়া ভুগেছে এদিন। 

পঞ্জাবের মোহালিতে সিরিজের প্রথম ওয়ানডেতে টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটে পাঠায় ভারত। ব্যাটে নির্ধারিত পঞ্চাশ ওভার খেলে সবকটি উইকেট হারিয়ে ২৭৬ রান সংগ্রহ করে সফরকারী দল। জবাবে নেমে ৮ বল ও পাঁচ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে ভারত। অজিদের ২৭৬ রানের ইনিংসে সর্বোচ্চ রান করেছেন ডেভিড ওয়ার্নার। ৫৩ বলে ৫২ রানের ইনিংস খেলেন অভিজ্ঞ ওপেনার। এছাড়া স্টিভেন স্মিথ ৬০ বলে ৪১, মার্নাস লাবুশেন ৪৯ বলে ৩৯ ও জশ ইংলিশ ৪৫ বলে ৪৫ রানের উল্লেখযোগ্য ইনিংস খেলেন।

ভারতীয় বোলারদের মধ্য়ে মহাম্মদ শামি ১০ ওভার বল করে ৫১ রান খরচ করে নিয়েছেন ৫ উইকেট। জবাবে নেমে দুই ওপেনারের দৃঢ়তায় দুর্দান্ত শুরু পায় ভারত। ঋতুরাজ গায়কোওয়ার ৭৭ বলে ৭৪ রান ও শুভমন গিল করেছেন ৬৩ বলে ৭৪ রান। এরপর সূর্যকুমার যাদবের ৪৯ বলে ৫০ রান ও অধিনায়ক লোকেশ রাহুলের ৬৩ বলে ৫৮ রানের অপরাজিত ইনিংসে জয় নিশ্চিত করে ভারত। অজিদের হয়ে সর্বোচ্চ দুটি উইকেট নিয়েছেন অ্যাডাম জাম্পা।

Advertisement

ভারত ঐতিহাসিক রেকর্ড হাসিল

এই দুর্দান্ত জয়ের পরে ভারতীয় দল ক্রিকেট নম্বর ওয়ান জায়গায় পৌঁছে গিয়েছে। এর আগেই আইসিসি টি২০ এবং টেস্ট রাঙ্কিংয়ে এক নম্বরে বসেছিল ভারত। এই দিন অস্ট্রেলিয়াকে হারানোর পর ওয়ানডে রেংকিং এ ভারত প্রথম স্থানে চলে গিয়েছে। তারা পাকিস্তানকে দ্বিতীয় স্থানে ফেলে দিয়েছে। ভারত এমন দ্বিতীয় টিম যারা একই সময়ে তিন ফরমাটে নাম্বার ওয়ান জায়গা হাসিল করেছে। এর আগে দক্ষিণ আফ্রিকা একবার এইরকম ঘটনা ঘটিয়েছিল। ২০১২ তে এই রেকর্ডের ভাগীদার হয়েছে।

টি-টোয়েন্টি র‍্যাংকিং ভারত নাম্বার ওয়ান ২৬৪ রেটিং

ওয়ান-ডে র‍্যাংকিং ভারত নাম্বার ওয়ান ১১৬ রেটিং

টেস্ট  র‍্যাংকিং ভারত নাম্বার ওয়ান ১১৮ রেটিং

র‍্যাংকিং এ ভারতীয় খেলোয়াড়দের আধিপত্য

যদি দেখা যায় ক্রিকেটের তিন ফরমেটে ভারতীয় খেলোয়াড়দের কেউ না কেউ কোন না কোনও জায়গায় নাম্বার ওয়ান এ রয়েছে। টি-টোয়েন্টিতে সূর্য কুমার যাদব ব্যাটিংয়ে র‍্যাংকিং-এ এক নম্বরে। ওয়ানডেতে মহাম্মদ সিরাজ টপ বোলার রেটিং এর এক নম্বরে এবং টেস্টে রবিচন্দ্রন অশ্বিন ওয়ানডে  র‍্যাংকিংয়ে শীর্ষে। ওয়ানডেতে  শুভমান গিল দু'নম্বরে ব্যাটসম্যান হিসেবে রয়েছেন। যেখানে রবীন্দ্র জাদেজা টেস্টের  র‍্যাংকিংয়ের এক নম্বর অলরাউন্ডার।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement