Advertisement

India vs Australia, U19 World Cup Final: রোহিতদের হারের বদলা নেবে সাহারানরা? আজ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি ভারত

রবিবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারতীয় দল। রবিবার বেনোনীর উইলমুর পার্কে দুই দলের মধ্যকার এই ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ২ উইকেটে হারিয়েছিল ভারত। যেখানে দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানকে ১ উইকেটে হারিয়ে ফাইনালে ওঠে অস্ট্রেলিয়া।

india vs australia u19 world cup final
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 11 Feb 2024,
  • अपडेटेड 9:17 AM IST
  • রবিবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারতীয় দল
  • ইংল্যান্ডকে হারিয়ে গত বিশ্বকাপের শিরোপা জিতেছিল ভারত

রবিবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারতীয় দল। রবিবার বেনোনীর উইলমুর পার্কে দুই দলের মধ্যকার এই ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ২ উইকেটে হারিয়েছিল ভারত। যেখানে দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানকে ১ উইকেটে হারিয়ে ফাইনালে ওঠে অস্ট্রেলিয়া। আমরা যদি এক বছরের মধ্যে এই তৃতীয় ফাইনালের দিকে তাকাই, তাহলে এক বছরের মধ্যে তৃতীয়বারের মতো ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে একটি ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হতে চলেছে। আগের দুই ম্যাচে ভারতীয় দলকে হারের মুখে পড়তে হয়েছিল।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে ২০৯ রানে হারের মুখে পড়তে হয়েছিল। তারপর গত বছরের ১৯ নভেম্বর ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ম্যাচ খেলা হয়েছিল ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে। ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৬ উইকেটে হারতে হয়েছিল ভারতীয় দলকে। এই হারের জেরে তৃতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন ভেস্তে যায় টিম ইন্ডিয়ার।

বদলা হবে?

এবার বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে রোহিত ব্রিগেডের কাছে হারের প্রতিশোধ নেওয়ার সুযোগ রয়েছে ভারতের যুব দলের কাছে। মাত্র ৮৪ দিন পর সেই সুযোগ এসেছে। ভারতীয় ভক্তরা নিশ্চয়ই এই সংলাপ বলছেন, 'রোহিতের, কোহলির, শামির, রাহুলের, সবার প্রতিশোধ নেবে।' ভক্তদের এই ইচ্ছা পূরণের প্রস্তুতিতে ব্যস্ত থাকবেন ভারতীয় অধিনায়ক উদয় সাহারানও।

উদয় সাহারানের নেতৃত্বাধীন অনূর্ধ্ব-১৯ দল এই বড় সুযোগ হাতছাড়া করতে চাইবে না। তবে, ভারতের মতো অস্ট্রেলিয়ার পারফরম্যান্সও দুর্দান্ত ছিল এবং তারা কোনও ম্যাচ না হেরে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে। এমতাবস্থায় ফাইনাল ম্যাচটি হবে খুবই রোমাঞ্চকর। তবে বলে রাখি যে ভারতীয় দল এবং অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে এ পর্যন্ত দুবার মুখোমুখি হয়েছে। দু'বারই ভারতীয় দল দারুণভাবে জিতেছে। এবার তৃতীয়বারের মতো ফাইনালে মুখোমুখি হবে দুই দল। ভারতীয় দল জিতলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে জয়ের হ্যাটট্রিক হবে। এর আগে ২০১২ এবং ২০১৮ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারতীয় দল।

Advertisement

ইংল্যান্ডকে হারিয়ে গত বিশ্বকাপের শিরোপা জিতেছিল ভারত

আমরা আপনাকে বলি যে ভারতীয় দল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফল দল। টিম ইন্ডিয়া ২০০০, ২০০৮, ২০১২, ২০১৮ এবং ২০২২ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ দখল করেছিল। এছাড়াও, ভারত 2016 এবং 2020 সালে রানার আপ হয়েছে। ষষ্ঠবারের মতো শিরোপার দিকে চোখ রাখছে ভারতীয় দল।

ভারতের পর অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছে সর্বোচ্চ তিনবার। তারা ১৯৯৮, ২০০২ এবং ২০১০ সালে এই শিরোপা জিতেছে। অজিরা দুবার ফাইনালে হেরেছে। এই দুবারই ক্যাঙ্গারুদের হারিয়েছে ভারতীয় দল। এছাড়া পাকিস্তান দুবার জিতেছে। আর বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড একবার করে জিতেছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement