Advertisement

India Vs Bangladesh, 2nd Test Day 4 Updates: বৃষ্টিতে ৩ দিন ধুয়ে যাওয়া টেস্ট জমিয়ে দিল ভারত, শেষদিন জয়ের গন্ধ পাচ্ছে টিম ইন্ডিয়া

খেলার চতুর্থ দিনে বাংলাদেশের প্রথম ইনিংস ২৩৩ রানে গুটিয়ে যায়। জবাবে ভারতীয় দল ৯ উইকেটে ২৮৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে। মাত্র ৩৪.৪ ওভারে এই রানগুলি করে ভারত। প্রথম ইনিংসের ভিত্তিতে ৫২ রানের লিড পেয়েছে ভারত।

বৃষ্টিতে ৩ দিন ধুয়ে যাওয়া টেস্ট জমিয়ে দিল ভারত, শেষদিন জয়ের গন্ধ পাচ্ছে টিম ইন্ডিয়া
Aajtak Bangla
  • কানপুর,
  • 30 Sep 2024,
  • अपडेटेड 8:05 PM IST

India Vs Bangladesh, 2nd Test Day 4 Updates: ভারত ও বাংলাদেশ দলের মধ্যেকার কানপুর টেস্ট ম্যাচের চতুর্থ দিনের খেলা শেষ হয়েছে। চতুর্থ দিনে স্টাম্পের সময়, বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে দুই উইকেট হারিয়ে ২৬ রান সংগ্রহ করেছে। বাংলাদেশ এখনও ভারতের থেকে ২৬ রানে পিছিয়ে ৮ উইকেট বাকি। খাতা না খুলেই ক্রিজে আছেন শাদমান ইসলাম ৭ ও মুমিনুল হক।

খেলার চতুর্থ দিনে বাংলাদেশের প্রথম ইনিংস ২৩৩ রানে গুটিয়ে যায়। জবাবে ভারতীয় দল ৯ উইকেটে ২৮৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে। মাত্র ৩৪.৪ ওভারে এই রানগুলি করে ভারত। প্রথম ইনিংসের ভিত্তিতে ৫২ রানের লিড পেয়েছে ভারত।

বৃষ্টির তাণ্ডব দেখা গিয়েছে এই ম্যাচে। প্রবল বৃষ্টিতে মাঠ ভিজে যাওয়ায় তৃতীয় দিনে একটি বলও করা হয়নি। দ্বিতীয় দিনেও বৃষ্টির কারণে একটি বলও খেলা হয়নি। যেখানে খারাপ আলো ও বৃষ্টির কারণে প্রথম দিনে মাত্র ৩৫ ওভার খেলা সম্ভব হয়েছিল।

রোহিত শর্মার নেতৃত্বে টিম ইন্ডিয়া বাংলাদেশের বিরুদ্ধে চেন্নাই টেস্ট ম্যাচে ২৮০ রানে জিতেছে। রবিচন্দ্রন অশ্বিন একটি আশ্চর্যজনক অলরাউন্ড পারফরম্যান্স করেছেন।

এখন পর্যন্ত বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের হাইলাইটস
দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের শুরুটা ছিল বাজে। ১৮ রানে জাকির হাসানের উইকেট হারায় সফরকারী দল। জাকির আর. অশ্বিনের বলে এলবিডব্লিউ আউট। জাকির ১৫ বল মোকাবেলা করে ১০ রান করেন। এরপর নাইটওয়াচম্যান হাসান মাহমুদকেও (৪) সস্তায় আউট করেন অশ্বিন। এরপর চতুর্থ দিনে নিজেদের দলকে আর কোনো ক্ষতি হতে দেননি শাদমান ইসলাম ও মুমিনুল হক। যদিও শাদমানের সহজ ক্য়াচ স্লিপে ফসকান কেএল রাহুল। নইলে ৩ উইকেট পড়ে যেত অতিথিদের।

ভারতের প্রথম ইনিংসের হাইলাইটস
প্রথম ইনিংসে দারুণ ঝড়ো শুরু করেছিল ভারতীয় দল। মাত্র তিন ওভারেই পঞ্চাশ রান পূর্ণ করে ভারত।
ছয় ও চারের বন্যা বইয়ে দেন রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়াল। তবে পঞ্চাশ রান পূর্ণ করার পর ভেঙে যায় এই জুটি। রোহিত ১০ বলে ২৩ রান করেন, যার মধ্যে ৩টি ছক্কা এবং একটি ৪ ছিল। মেহেদি হাসান মিরাজের বলে বোল্ড হন রোহিত। রোহিত যখন আউট হন, তখন ভারতের স্কোর ছিল ৩.৫ ওভারে ৫৫ রান।

Advertisement

রোহিত আউট হলেও বোলারদের মারতে থাকেন যশস্বী জয়সওয়াল। মাত্র ৩১ বলে হাফ সেঞ্চুরি ছুঁয়ে ফেলেন যশস্বী। তবে ভারতের হয়ে দ্রুততম হাফ সেঞ্চুরি করা থেকে বঞ্চিত হন যশস্বী। ভারত থেকে দ্রুততম ফিফটি করার রেকর্ডটি অবশ্য রয়েছে ঋষভ পান্তের নামে। ২০২২ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে বেঙ্গালুরু টেস্টে ২৮ বলে ফিফটি করেছিলেন ঋষভ। যদি দেখা যায়, ভারতীয় দলও ১০.১ ওভারে ১০০ রান পূর্ণ করেছে। টেস্ট ইতিহাসে এটাই ছিল দ্রুততম দলীয় শতরান। ভারত নিজেদের রেকর্ডের উন্নতি করেছে।

যশস্বী জয়সওয়ালের ঝড়ো সেঞ্চুরি করার সুযোগ থাকলেও হাসান মাহমুদের বলে বোল্ড হন তিনি। যশস্বী ৫১ বলে ৭২ রান করেন, যার মধ্যে ১২টি চার ও দুটি ছক্কা ছিল। এরপর শুভমান গিল ও ঋষভ পন্ত একসঙ্গে ইনিংস এগিয়ে নেন। চায়ের সময় ভারতের স্কোর ছিল ১৩৭/২ রান।

চায়ের পর ভারতকে দুটি বড় ধাক্কা দিলেন সাকিব আল হাসান। প্রথমে শুভমান গিলকে (৩৯ রান, ৪ চার ও একটি ছক্কা) আউট করেন সাকিব। এরপর ঋষভ পন্তকেও (৯) প্যাভিলিয়নে পাঠান তিনি। পান্ত ও গিল দুজনেই হাসান মাহমুদের হাতে ধরা পড়েন।

এরপর দায়িত্ব নেন বিরাট কোহলি ও কেএল রাহুল। ৩৫ রান করার পর কোহলি আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২৭ হাজার রান করার রেকর্ড গড়েন। এই বিষয়ে তিনি শচীন টেন্ডুলকারকে পরাজিত করেন। টেন্ডুলকার তার ৬২৩তম ইনিংসে ২৭ হাজার রান করেছিলেন। যেখানে ৫৯৪ তম ইনিংসে এই কৃতিত্বটি অর্জন করেছিলেন কোহলি।

বিরাট কোহলি ৩৫ বলে ৪৭ রান করে আউট হন, যার মধ্যে ৫টি চার ও একটি ছক্কা ছিল। সাকিব আল হাসানের বলে বোল্ড হন কোহলি। অন্যদিকে, কেএল রাহুল ৩৩ বলে ফিফটি পূর্ণ করেন। অন্যদিকে, কোহলির আউটের পর ভারত হারিয়েছে রবীন্দ্র জাদেজা (৮) ও অশ্বিনের (১) উইকেট হারায়। জাদেজা, মেহেদি হাসান মিরাজের বলে ক্যাচ দেন নাজমুল হোসেন শান্তর হাতে। অশ্বিন বোল্ড হন স্পিনার সাকিব আল হাসানের হাতে।

এরপর কেএল রাহুলও মেহেদির বলে বড় শট মারতে গিয়ে স্টাম্পড হন। রাহুল ৪৮ বলে ৬৩ রানের ইনিংস খেলেন, যাতে সাতটি চার ও দুটি ছক্কা ছিল। রাহুলের পর ১২ রান করা মেহেদির বোলিংয়ে আকাশ দীপের উইকেট হারায় ভারত। আকাশদীপ আউট হতেই ইনিংস ঘোষণা করেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজ নেন চারটি করে উইকেট।

টেস্টে ভারতের পক্ষে দ্রুততম হাফ সেঞ্চুরি (বলের দিক থেকে)
28 ঋষভ পন্ত বনাম শ্রীলঙ্কা বেঙ্গালুরু 2022
30 কপিল দেব বনাম পাকিস্তান করাচি 1982
31 শার্দুল ঠাকুর বনাম ইংল্যান্ড ওভাল 2021
31 যশস্বী জয়সওয়াল বনাম বাংলাদেশ কানপুর 2024
32 বীরেন্দ্র শেবাগ বনাম ইংল্যান্ড চেন্নাই 2008

টেস্ট ক্রিকেটে দলের দ্রুততম সেঞ্চুরি
10.1 ভারত বনাম বাংলাদেশ কানপুর 2024
12.2 ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ পোর্ট অফ স্পেন 2023
13.1 শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ কলম্বো SSC 2001
13.4 বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ মিরপুর 2012
13.4 ইংল্যান্ড বনাম পাকিস্তান করাচি 2022
13.4 ইংল্যান্ড বনাম পাকিস্তান রাওয়ালপিন্ডি 2022 
13.6 অস্ট্রেলিয়া বনাম ভারত পার্থ 2012

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement