Advertisement

India Vs Bangladesh 1st Test: অশ্বিনের সেঞ্চুরি-জাদেজার দাপট, টপ অর্ডারের ব্যর্থতা ঘুচিয়ে চালকের আসনে ভারত

এদিন দিনের শুরুতে টস জিতে ভারতকে ব্যাট করতে ডাকে বাংলাদেশ। শুরুতেই দুর্দান্ত বোলিং প্রদর্শন করায় ভারতীয় তারকাখচিত টপ অর্ডার তারকাদের হারিয়ে দ্বিতীয় সেশনে ভারত যখশন ৬ উইকেট হারায়, তখন ভারতের রান মাত্র ১৪৪। ঠিক যখন মনে হচ্ছিল ভারত প্রথম ইনিংসে অল্প রানেই হয়তো গুটিয়ে যাবে। সেখান থেকে দেওয়াল হয়ে দাঁড়ালেন ভারতীয় স্পিনার জুটি।

অশ্বিনের সেঞ্চুরি-জাদেজার দাপটে টপ অর্ডারের ব্যার্থতা ঘুচল, দারুণ জায়গায় ভারত
Aajtak Bangla
  • চেন্নাই,
  • 19 Sep 2024,
  • अपडेटेड 5:20 PM IST

India Vs Bnagladesh 1st Test Ravichandran Ashwin Rvindra Jadeja: চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রথম টেস্টের প্রথম দিনে ব্যাট হাতে চমক ভারতের স্পিনজুটির। রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজার জোড়া দাপটে বিপাকে পড়া ভারতীয় ব্যাটিংকে একেবারে তুলে এনে চূড়ায় বসিয়ে দিলেন তাঁরা। অশ্বিনের অপরাজিত চমৎকার সেঞ্চুরি ও জাদেজার অপরাজিত হাফ সেঞ্চুরিতে ভর করে এবার জয়ের আশায় বুক বাঁধছে ভারত।

এদিন দিনের শুরুতে টস জিতে ভারতকে ব্যাট করতে ডাকে বাংলাদেশ। শুরুতেই দুর্দান্ত বোলিং প্রদর্শন করায় ভারতীয় তারকাখচিত টপ অর্ডার তারকাদের হারিয়ে দ্বিতীয় সেশনে ভারত যখশন ৬ উইকেট হারায়, তখন ভারতের রান মাত্র ১৪৪। ঠিক যখন মনে হচ্ছিল ভারত প্রথম ইনিংসে অল্প রানেই হয়তো গুটিয়ে যাবে। সেখান থেকে দেওয়াল হয়ে দাঁড়ালেন ভারতীয় স্পিনার জুটি। বল হাতে নয়, ব্যাট হাতে একটি শালীন স্কোর পোস্ট করতে লড়াই করবে, তখন অশ্বিন এবং জাদেজা পাল্টা লড়াই ফিরিয়ে দেন। যান এবং সপ্তম উইকেটে ১৫০-এর বেশি রান যোগ করেন।

প্রথম দিকে জাদেজা একটু সতর্ক থাকলেও অশ্বিন প্রথম থেকেই আক্রমণাত্মক ছিলেন। পরে জমে যাওয়ার পর দুজনেই হাত খুলে পাল্টা মার দিতে থাকেন। প্রথম দুটি সেশনে ভয়ঙ্কর দেখানো দুই বাংলাদেশি পেসার এরপর আর দিশা খুঁজে পাননি। বিরাট, রোহিত, শুভমান, রাহুলরা ব্য়র্থ হলেও পুষিয়ে দিয়েছেন দুই স্পিনার অলরাউন্ডার। যদিও এদিন ভাল ব্যাট করেছেন যশস্বী জয়সওয়াল। তিনি একদিক ধরে রেখে নতুন বল সামলানোর কাজ দারুণভাবে করেছেন। তিনি ব্যক্তিগত ৫৬ রানে আউট হন।

প্রথম দিনের শেষে অশ্বিন ১০২ রানে এবং জাদেজা অপরাজিত থাকেন ৮৬ রানে। দ্বিতীয় দিন সকালে এই জুটি যদি ভেঙেও যায় তবু ভারতকে স্বস্তিদায়ক জায়গায় পৌঁছে দিয়েছেন দুজনে। যেখান থেকে বোলাররা পাল্টা আঘাত করার জন্য মুখিয়ে থাকবেন। 

Advertisement

বৃহস্পতিবার তাদের জুটি অশ্বিন এবং জাদেজা ভারতীয় ব্যাটিং জুটি সপ্তম উইকেটে সৌরভ গঙ্গোপাধ্যায় ও সুনীল যোশীর বাংলাদেশের বিরুদ্ধে পুরনো রেকর্ড ভেঙে দিলেন।

সপ্তম উইকেটের নীচে সেরা কিছু জুটিতে রেকর্ড
কপিল দেব ও সৈয়দ কিরমানি- ১৪ ম্যাচে ৬১৭ রান
আর অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা - ১৪ ম্যাচে ৫০০*
এমএস ধোনি ও ভিভিএস লক্ষ্মণ- ৩ ম্যাচে ৪৮৬ রান
সৈয়দ কিরমানি ও রবি শাস্ত্রী- ৮ ম্যাচে ৪৬২
রবীন্দ্র জাদেজা ও ঋদ্ধিমান সাহা- ৯ ম্যাচে ৪২১ রান

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement