Advertisement

Virat Kohli: টার্গেটে ৭ 'বিরাট' রেকর্ড, ইংল্যান্ড সিরিজেই ইতিহাসের দোরগোড়ায় কোহলি

ক্রিকেট মাঠে ভারত ও ইংল্যান্ডের মধ্যে যুদ্ধ হতে চলেছে। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে অংশ নিতে যাচ্ছে দুই দেশের খেলোয়াড়রা। টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি ২৫ জানুয়ারি হায়দরাবাদে অনুষ্ঠিত হবে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ডব্লিউটিসি) বর্তমান মরশুমের প্রেক্ষাপটে ভারত-ইংল্যান্ড সিরিজ খুবই গুরুত্বপূর্ণ।

Virat Kohli
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 22 Jan 2024,
  • अपडेटेड 11:46 AM IST
  • ক্রিকেট মাঠে ভারত ও ইংল্যান্ডের মধ্যে যুদ্ধ হতে চলেছে
  • ইংল্যান্ড সিরিজে ইতিহাস গড়বেন কোহলি

ক্রিকেট মাঠে ভারত ও ইংল্যান্ডের মধ্যে যুদ্ধ হতে চলেছে। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে অংশ নিতে যাচ্ছে দুই দেশের খেলোয়াড়রা। টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি ২৫ জানুয়ারি হায়দরাবাদে অনুষ্ঠিত হবে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ডব্লিউটিসি) বর্তমান মরশুমের প্রেক্ষাপটে ভারত-ইংল্যান্ড সিরিজ খুবই গুরুত্বপূর্ণ। আসন্ন টেস্ট সিরিজে সবার চোখ থাকবে টিম ইন্ডিয়ার তারকা ব্যাটসম্যান বিরাট কোহলির দিকে। কোহলি তাঁর দুর্দান্ত ফর্ম বজায় রাখতে চাইবেন। কোহলি ভাল পারফর্ম করলে ভারতীয় দলের কাজ সহজ হয়ে যাবে। যাই হোক, সিরিজে বড় কিছু রেকর্ড করার সুযোগ আছে কিং কোহলির। আসুন জেনে নেওয়া যাক এই সম্পর্কে।

টেস্ট সিরিজে আর ১৬ রান করলেই বিরাট কোহলি একটি বিশেষ কৃতিত্ব অর্জন করবেন। একজন খেলোয়াড় হিসেবে টেস্টে ৩০০০ রান পূর্ণ করতে বিরাট কোহলির দরকার ১৬ রান। একজন খেলোয়াড় হিসেবে বিরাট ৪৫ টেস্ট ম্যাচে ২৯৮৪ রান করেছেন, যার মধ্যে ৯টি সেঞ্চুরি এবং ১২টি হাফ সেঞ্চুরি রয়েছে। অধিনায়ক থাকাকালীন বাকি টেস্ট রান করেছেন তিনি।

অস্ট্রেলিয়ান দলের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি রান করেছেন বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৫টি টেস্ট ম্যাচে কোহলি ২০৪২ রান করেছেন। এখন যদি বিরাট কোহলি ইংল্যান্ডের বিরুদ্ধে ৫২ রান করেন, তাহলে ইংলিশ দল তাঁর সবচেয়ে প্রিয় প্রতিপক্ষ দল হয়ে যাবে।

টেস্ট ক্রিকেটে ৯০০০ রানের ছোঁয়া থেকে মাত্র ১৫২ রান দূরে বিরাট কোহলি। কোহলি যদি ৯ হাজারের অঙ্ক ছুঁয়ে ফেলেন, তাহলে তিনি হবেন চতুর্থ ভারতীয় ব্যাটসম্যান। এর আগে সচিন তেন্ডুলকর (১৫,৯২১), রাহুল দ্রাবিড় (১৩,২৬৫) এবং সুনীল গাভাস্কার (১০,১২২) এই বিশেষ কৃতিত্ব অর্জন করেছিলেন।

বিরাট কোহলি ৯ রান করলেই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে তাঁর ২০০০ রান পূর্ণ করবেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে কোহলির চেয়ে বেশি রান করতে পেরেছেন একমাত্র সচিন এবং গাভাস্কার। কোহলি এখনও পর্যন্ত ইংল্যান্ডের বিরুদ্ধে ২৮ টেস্ট ম্যাচে ৪২.৩৬ গড়ে ১৯৯১ রান করেছেন।

Advertisement

টেস্ট ক্রিকেটে ১০০০টি চার মারা পূর্ণ করা থেকে ৯টি চার দূরে বিরাট কোহলি। ষষ্ঠ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এমনটা করবেন কোহলি। বর্তমানে সচিন, দ্রাবিড়, সেওয়াগ, লক্ষ্মণ এবং গাভাস্কার ভারতীয় খেলোয়াড়, যারা এক হাজার বা তার বেশি চার মেরেছেন।

টেস্ট ম্যাচে কোহলি ২৯টি সেঞ্চুরি করেছেন। এমতাবস্থায় সেঞ্চুরি করার পর কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড) ও ডন ব্র্যাডম্যানকে (অস্ট্রেলিয়া) পেছনে ফেলে দেবেন তিনি। শুধু তাই নয়, ম্যাথু হেডেন (অস্ট্রেলিয়া), শিবনারায়ণ চন্দ্রপল (ওয়েস্ট ইন্ডিজ) এবং জো রুটের (ইংল্যান্ড) ৩০ সেঞ্চুরির সমান হবেন তিনি।

বিরাট কোহলি আসন্ন সিরিজে তিনটি সেঞ্চুরি করলে, ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ভারতীয় ব্যাটসম্যান হয়ে উঠবেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে সচিন এবং দ্রাবিড়ের প্রতিটিতে ৭টি সেঞ্চুরি রয়েছে, যেখানে কোহলির নামে ৫টি সেঞ্চুরি রয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement