Advertisement

India's Lowest Test Total : ৯২ বছরে সর্বনিম্ন রানে অলআউট ভারত, অজি-প্রস্তুতি সারতে ডোবালেন রোহিত?

India 46 All Out: বৃহস্পতিবার ৩১.২ ওভারে ভারতের সংগ্রহ ৪৬। দেশের মাটিতে টেস্টে এটাই সর্বনিম্ন স্কোর। টিম সাউথি ভারতকে প্রথম ধাক্কা দেন। তুলে নেন রোহিত শর্মার উইকেট। তারপর উইলিয়াম ও'রৌরকি ও ম্যাট হেনরি ভারতের ব্যাটিংয়ে ধস নামান।

ভারত বনাম নিউজিল্যান্ড
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 17 Oct 2024,
  • अपडेटेड 2:35 PM IST
  • ৩১.২ ওভারে ভারতের সংগ্রহ ৪৬।
  • দেশের মাটিতে টেস্টে এটাই সর্বনিম্ন স্কোর।

বাংলাদেশ আর নিউজিল্যান্ড এক নয়- বেঙ্গালুরু টেস্টের দ্বিতীয় দিনে হাড়ে হাড়ে টের পেল টিম ইন্ডিয়া। বুধবার ছিল টেস্টের প্রথম দিন। কিন্তু বেঙ্গালুরুতে প্রবল বৃষ্টির জেরে খেলা হয়নি। ফলে বৃহস্পতিবারই ছিল কার্যত টেস্টের প্রথম দিন। আকাশ মেঘলা। আর্দ্র পিচ। বোলারদের জন্য আদর্শ পরিবেশ। চোখ বুজে যে কোনও অধিনায়ক আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিতেন। কিন্তু রোহিত করলেন উল্টো। নিলেন ব্যাটিং। ফল ভারতের মাটিতে টেস্ট ইতিহাসে সর্বনিম্ন রানে অলআউট দল। 

বৃহস্পতিবার ৩১.২ ওভারে ভারতের সংগ্রহ ৪৬। দেশের মাটিতে টেস্টে এটাই সর্বনিম্ন স্কোর। টেস্ট ক্রিকেটে ভারতের অভিষেক হয়েছিল স্বাধীনতারও আগে। ১৯৩২ সালে অধিনায়ক সিকে নায়ুডুর অধীনে খেলেছিল টিম ইন্ডিয়া। প্রথম ম্যাচে প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। ৩ দিনের হলেও ওই ম্যাচকে টেস্টের মর্যাদা দেওয়া হয়েছিল। এ দিন ভারতকে প্রথম ধাক্কা দেন টিম সাউথি। তুলে নেন রোহিত শর্মার উইকেট। তারপর উইলিয়াম ও'রৌরকি ও ম্যাট হেনরি ভারতের ব্যাটিংয়ে ধস নামান। প্রথম ঘণ্টাতেই স্পষ্ট হয়ে গিয়েছিল, বেশিদূর যেতে পারবে না টিম ইন্ডিয়া। ব্যাটাররা দাঁড়াতেই পারেননি কিউয়ি পেস আক্রমণের মুখে। 

ভারতের গোটা ইনিংসে রয়েছে পাঁচটি শূন্য। বিরাট কোহলিকে পাঠানো হয়েছিল তিনে। পুরোপুরি ব্যর্থ তিনি। টেস্টে অনেক দিন ধরেই বড় রান করতে পারছেন না। বিরাট ফেরেন শূন্য রানে। শূন্যে আউট হয়েছেন সরফরাজ খান, কেএল রাহুল, রবীন্দ্র জাডেজা ও রবিচন্দ্রন অশ্বিন। দেশের মাটিতে ৪৬ সর্বনিম্ন স্কোর হলেও টেস্টে এটা লজ্জার রান নয় ভারতের। এর আগে বিদেশে ৪৬-এরও কমে অলআউট হয়েছে ভারত।

টেস্টে ভারতের সর্বনিম্ন রান 

৩৬-বনাম অস্ট্রেলিয়া, অ্যাডিলেড, ২০২০
৪২-বনাম ইংল্যান্ড, লন্ডন, ১৯৭৪
৪৬- বনাম নিউজিল্যান্ড,বেঙ্গালুরু, ২০২৪
৫৮- বনাম অস্ট্রেলিয়া, ব্রিসবেন, ১৯৪৭
৫৮- বনাম ইংল্যান্ড, ম্যানচেস্টার, ১৯৫২

Advertisement

অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষা জন্যই কি এমন ভুল? 

তিন দিন ধরে কভার দিয়ে ঢাকা পিচ। ফলে আর্দ্রতা ছিল। মেঘলা আকাশ থাকার পরও কেন রোহিত প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেন তা কারওর মাথায় ঢুকছে না। তার দাম চোকাতে হল দলকে। ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, এটা সম্ভবত অস্ট্রেলিয়া সফরের প্রস্তুতি হিসেবে টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত। এই ধরনের পরীক্ষানিরীক্ষা আগেও করেছে দল। এটা যদি তেমনই পরীক্ষা হয়ে থাকে, তাহলে বলতেই হয়, পেস বোলিং সহায়ক পরিবেশ ভারতীয় ব্যাটাররা দুর্বল। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement