Advertisement

India Vs South Africa T20 Series: ভেজা মাঠে বল করতে হিমশিম, দ্বিতীয় টি২০তে ৫ উইকেটে ভারতকে হারাল প্রোটিয়ারা

india vs south africa t20 series 2023: এদিন টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠায় দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম। তাঁর সিদ্ধান্তকে সঠিক প্রমাণিত করে প্রথম ওভারেই যশস্বী জয়সওয়ালকে তুলে নেন মার্কো ইয়ানসেন। বাইরে বেরোনো বলকে স্কয়ারকাট করতে গিয়ে পয়েন্টে ধরা পড়েন যশস্বী। এদিন তিনি কোনও রান করতে পারেননি। পরের ওভারেই ০ রানে আউট হয়ে যান দলে কাম ব্যাক করা শুভমান গিলও। ভারতের রান তখন ২ উইকেটের ৬।

ভেজা মাঠে দ্বিতীয় টি২০তে ৫ উইকেটে ভারতকে হারাল প্রোটিয়ারা
Aajtak Bangla
  • সেন্ট জর্জেস পার্ক,
  • 13 Dec 2023,
  • अपडेटेड 12:36 AM IST

India Vs South Africa T20 Series: প্রথম টি-টোয়েন্টি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। তাই সবার নজর ছিল দক্ষিণ আফ্রিকা সফরের দ্বিতীয় টি-টোয়েন্টির দিকে। সরকারিভাবে দ্বিতীয় ম্যাচ হলেও এটি ভারতের এই সফরের প্রথম ম্যাচ। যেখানে ভারতীয় দল ব্যাটে-বলে প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচে নামতে চলেছে। এই দ্বিতীয় ম্যাচে সাউথ আফ্রিকার ক্যাপ্টেন এইডেন মারক্রাম টসে জিতে প্রথম বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন। ফলে প্রথমেই ভারতীয় দলের ব্যাটিং দেখার সুযোগ পাবেন ক্রিকেটপ্রেমীরা।

এদিন টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠায় দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম। তাঁর সিদ্ধান্তকে সঠিক প্রমাণিত করে প্রথম ওভারেই যশস্বী জয়সওয়ালকে তুলে নেন মার্কো ইয়ানসেন। বাইরে বেরোনো বলকে স্কয়ারকাট করতে গিয়ে পয়েন্টে ধরা পড়েন যশস্বী। এদিন তিনি কোনও রান করতে পারেননি। পরের ওভারেই ০ রানে আউট হয়ে যান দলে কাম ব্যাক করা শুভমান গিলও। ভারতের রান তখন ২ উইকেটের ৬।

এরপরে অবশ্য খেলার গিয়ার বদলানো শুরু করেন তিলক বর্মা এবং সূর্য কুমার যাদব। তিলক বর্মা বেশ কিছু মনমুগ্ধকর শট খেলে ২৯ রান করে ফিরে যান। টি২০-র নিরিখে যথেষ্ট ভালো ইনিংস বলা যায়। সবচেয়ে বড় বিষয় হলো তিনি খেলার টেম্পোটাকে পড়ে যেতে দেননি এবং ভারতীয় দলকে ম্যাচে রেখে গিয়েছেন আগাগোড়া। ফলে সূর্য কুমার যাদবের ব্যাট করতে নেমে কোন অসুবিধে হয়নি। একসময় তিনি এবং সূর্য কুমার যাদব দুজনেই হাত খুলে মারা শুরু করলেন। তিলক বর্মা ফিরলেও সূর্য শেষমেষ অর্ধশতরান করে তারপরেই অস্ত যান। এরপর ব্যাট করতে নেমে ফিনিশার থেকে রীতিমতো নির্ভরযোগ্য ব্যাটারে পরিণত হওয়া রিঙ্কু সিং নিজের জাত চেনান।

আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁকে একটি ম্যাচে ৪৭ রানে আউট হতে হয়েছিল। এদিন অবশ্য কোন ভুল ঠিক করেননি। যথেচ্ছ পিটিয়ে হাফ সেঞ্চুরি করেন তিনি। ভারতীয় ইনিংসের যখন রান ৬ উইকেটে বিনিময় ১৮০। ওভার তখন ১৯ ওভার ৩ বল সেই সময় বৃষ্টি নামে। ফলে বেশ কিছুক্ষণ খেলা বন্ধ থাকে। ফলে ভারতীয় ইনিংস আর এগোতে পারেনি। পরে ডাকওয়ার্থ লুইস সিস্টেমে, দক্ষিণ আফ্রিকার পরিবর্তিত টার্গেট দাঁড়ায় ১৫ ওভারে ১৫২ রান।

Advertisement

বৃষ্টিভেজা মাঠে বোলারদের বল করতে করা ক্রমশ কঠিন হয়ে পড়ে। পেসার কিংবা স্পিনার, বল গ্রিপ করতে হিমশিম খেয়েছেন। সেই সুযোগ তুলে নিয়ে প্রথম ওভার থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করতে শুরু করে প্রোটিয়ারা। মাত্র চার ওভারেই ৫০ রান তুলে নেন তাঁরা। প্রোটিয়ারা আগাগোড়া ভারতীয় কোনও বোলারকেই তারা রেয়াত করেননি। এরপর অবশ্য দ্রুত ৪ টি উইকেট তুলে নিয়ে ভারতীয় দল কিছুটা ম্যাচে ফেরার চেষ্টা করে। যদিও প্রতিকূল পরিবেশে ম্যাচ ধরে রাখা সম্ভব হয়নি। শেষমেষ ৫ উইকেটে জয় পায় দক্ষিণ আফ্রিকা।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement