Advertisement

IND vs SL 1st ODI: ভারত-শ্রীলঙ্কা প্রথম ওয়ান-ডে টাই হয়েও সুপার ওভার হল না কেন? জানুন নিয়ম

ভারত-শ্রীলঙ্কার ম্যাচ টাই হওয়ায় পরপর দুটি ম্যাচ টাই হল। টি২০ সিরিজের শেষ ম্যাচও টাই হয়েছিল। সেই ম্য়াচে সুপার ওভারে ম্যাচ জেতে ভারত। তার মাঝে দ্বিতীয় ইন্টারন্যাশনাল ম্যাচেও টাই হয়। সেই ম্যাচটিতে কিন্তু আর সুপার ওভার করা হয়নি।

ভারত-শ্রীলঙ্কা প্রথম টি২০ টাই হয়েও সুপার ওভার হল না কেন? জানুন নিয়ম
Aajtak Bangla
  • কলম্বো,
  • 03 Aug 2024,
  • अपडेटेड 6:24 PM IST

ভারত ও শ্রীলঙ্কার মধ্যে প্রথম ওয়ান-ডে ২ অগাস্ট (শুক্রবার)  কলম্বোর প্রেমদাসা স্টেডিয়াম-এ হয়েছে। খেলায় শ্রীলঙ্কা ভারতের জয়ের জন্য ২৩১ র‌ানের টার্গেট দেয়। টার্গেট কা পিছু করতে গিয়ে ভারতীয় দল ৪৭.৫ ওভারে ২৩০ রানেই অল আউট হয়ে যায়। শ্রীলঙ্কাও ২৩০ রানেই তাদের ইনিংস শেষ করেছিল।

কেন হয়নি ভারত-শ্রীলঙ্কার মধ্যে সুপার ওভার?
ভারত-শ্রীলঙ্কার ম্যাচ টাই হওয়ায় পরপর দুটি ম্যাচ টাই হল। টি২০ সিরিজের শেষ ম্যাচও টাই হয়েছিল। সেই ম্য়াচে সুপার ওভারে ম্যাচ জেতে ভারত। তার মাঝে দ্বিতীয় ইন্টারন্যাশনাল ম্যাচেও টাই হয়। সেই ম্যাচটিতে কিন্তু আর সুপার ওভার করা হয়নি। আইসিসির নিয়ম অনুসারে দ্বিপাক্ষিক টি২০ সিরিজের কোনও ম্যাচ টাই হলে তাতে সুপার ওভার হবে। কিন্তু ওয়ানডে সিরিজের জন্য এমন কোনও নিয়ম নেই।

ওয়ানডে ইন্টারনশ্যানাল ম্যাচে এমন সুপার ওভারের নিয়ম শুধু রাখা হয়েছে টুর্নামেন্ট ও নক-আউট খেলাগুলির জন্য।

সবচেয়ে আগে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের মধ্যে ২০১৯ ওয়ার্ল্ড কাপের ফাইনালে সুপার ওভার ইউজ হয়েছিল। যদিও  সুপার ওভারও টাই হয়েছিল এবং তার ফলে কারা বেশি বাউন্ডারি ৪ মেরেছিল, তার উপর নির্ভর করে ইংল্যান্ডকে বিজয়ী ঘোষণা করা হয়। এরপরে জিম্বাবোয়ে এবং পাকিস্তানের মধ্যে ৩ নভেম্বর ২০২০তে ওয়ানডে সিরিজ এবং তৃতীয় তথা শেষ খেলায় সুপার ওভার হয়েছিল।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement