Advertisement

India vs Zimbabwe 2nd T20i: ২৪ ঘণ্টার মধ্যে প্রতিশোধ অভিষেক-রিঙ্কু-ঋতুরাজের, Team India-র মোক্ষম জবাব

India vs Zimbabwe 2nd T20i: দ্বিতীয় ম্যাচের নায়ক ছিলেন তারকা ওপেনার অভিষেক শর্মা, যিনি ৪৭ বলে ১০০ রানের ইনিংস খেলেন। এর ফলে ভারতীয় দল জিম্বাবোয়েকে ২৩৫ রানের বড় টার্গেট দেয়। জবাবে ১৩৪ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে দল। এভাবে ১০০ রানে হেরে যায় জিম্বাবোয়ে, যা ছিল অভিষেকের স্কোরের সমান।

২৪ ঘণ্টার মধ্যে প্রতিশোধ অভিষেক-রিঙ্কু-ঋতুরাজের, Team India-র মোক্ষম জবাব
Aajtak Bangla
  • হারারে,
  • 08 Jul 2024,
  • अपडेटेड 12:20 AM IST

India vs Zimbabwe 2nd T20i: জিম্বাবুয়ে সফরের প্রথম ম্যাচেই শনিবার মুখ থুবড়ে পড়েছিল ভারতীয় দল। অবাক হারে বিপর্যস্ত হয়েছিলেন খেলোয়াড়রা।২৪ ঘণ্টার মধ্যে কামব্যাক শুধু করলেন না, দুর্দান্ত পারফরম্যান্সে গোটা দুনিয়ার মুখ বন্ধ করে দিয়েছেন তাঁরা। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ১০০ রানের বিশাল ব্যবধানে জিতে সিরিজে সমতা ফেরাল ভারত। যেখানে প্রথম ম্যাচে জিম্বাবুয়ে ১৩ রানে জিতেছিল। এইভাবে, এখন ভারতীয় দল এবং জিম্বাবুয়ের মধ্যে এই ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ১-১-এ সমতায় রয়েছে।

দ্বিতীয় ম্যাচের নায়ক ছিলেন তারকা ওপেনার অভিষেক শর্মা, যিনি ৪৭ বলে ১০০ রানের ইনিংস খেলেন। এর ফলে ভারতীয় দল জিম্বাবোয়েকে ২৩৫ রানের বড় টার্গেট দেয়। জবাবে ১৩৪ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে দল। এভাবে ১০০ রানে হেরে যায় জিম্বাবোয়ে, যা ছিল অভিষেকের স্কোরের সমান।

ভারতীয় বোলারদের সামনে হেরেছে জিম্বাবুয়ে দল
জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন ওয়েসলি মাধভেরে। ব্রায়ান বেনেট ৯ বলে ২৬ রান করেন। শেষ পর্যন্ত লুক জংওয়ে ৩৩ রান করেন। তবে ম্যাচ জেতার জন্য তা যথেষ্ট ছিল না। ব্যাটসম্যানদের পর ভারতীয় বোলাররা বিপর্যস্ত করে জিম্বাবুয়েকে।

ভারতের হয়ে পেসার বোলার মুকেশ কুমার ও আভেশ খান ৩টি করে উইকেট নেন। স্পিনাররাও তাদের প্রতিভা দেখিয়েছেন। রবি বিষ্ণোই নেন ২ উইকেট। তিনি ছাড়াও ওয়াশিংটন সুন্দর পেয়েছেন ১টি উইকেট। 

অভিষেক প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি করেন
ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে ভারত দুই উইকেটে ২৩৪ রান করে। ভারতীয় দলের হয়ে ঝড়ো সেঞ্চুরি করেন বাঁহাতি ওপেনার অভিষেক শর্মা। অভিষেক তার দ্বিতীয় ম্যাচ খেলে ৪৭ বলে ১০০ রান করেন, যার মধ্যে ৭টি চার ও ৮টি ছক্কা ছিল। ওয়েলিংটন মাসাকাদজার বিপক্ষে টানা তিন ছক্কা মেরে সেঞ্চুরি পূর্ণ করেন অভিষেক। তবে ওয়েলিংটন মাসাকাদজার পরের বলেই আউট হন তিনি।

Advertisement

অভিষেক ছাড়াও ঝড়ো ইনিংস খেলেছেন ঋতুরাজ গায়কওয়াড় ও রিংকু সিং। ঋতুরাজ ৪৭ বলে অপরাজিত ৭৭ রান করেন, যার মধ্যে ১১টি চার ও একটি ছক্কা ছিল যেখানে ২২ বলে অপরাজিত ৪৮ রান করেন রিংকু। রিংকুর ইনিংসে ছিল পাঁচটি ছক্কা ও দুটি চার। ঋতুরাজ ও রিংকুর মধ্যে তৃতীয় উইকেটে ৩৬ বলে ৮৭ রানের অপরাজিত জুটি গড়ে ওঠে।

টি-টোয়েন্টিতে ভারতের পক্ষে দ্রুততম সেঞ্চুরি (বলের দিক থেকে)
৩৫- রোহিত শর্মা বনাম শ্রীলঙ্কা, ইন্দোর ২০১৭
৪৫- সূর্যকুমার যাদব বনাম শ্রীলঙ্কা, রাজকোট ২০২৩
৪৬- কেএল রাহুল বনাম ওয়েস্ট ইন্ডিজ, লডারহিল ২০১৬
৪৬- অভিষেক শর্মা বনাম জিম্বাবুয়ে, হারারে ২০২৪*

টি-টোয়েন্টিতে ভারতের হয়ে সেঞ্চুরি করতে নেওয়া সবচেয়ে কম ইনিংস 

২- অভিষেক শর্মা*
৩- দীপক হুদা
৪- কেএল রাহুল

টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করা সবচেয়ে কম বয়সী ভারতীয়
২১ বছর ২৭৯ দিন- যশস্বী জয়সওয়াল বনাম নেপাল, ২০২৩
২৩ বছর ১৪৬ দিন শুভমান গিল বনাম নিউজিল্যান্ড, ২০২৩
২৩ বছর ১৫৬ দিন- সুরেশ রায়না বনাম দক্ষিণ আফ্রিকা, ২০১০
২৩ বছর ৩০৭ দিন- অভিষেক শর্মা বনাম জিম্বাবুয়ে, ২০২৪*

সাই সুদর্শনের অভিষেক টি-টোয়েন্টি আন্তর্জাতিকে
এই ম্যাচে ভারতীয় দলের প্লেয়িং-১১-এ বড় পরিবর্তন এনেছেন ক্যাপ্টেন শুভমান গিল। তিনি ফাস্ট বোলার খলিল আহমেদকে বাদ দিয়ে তার জায়গায় ব্যাটসম্যান সাই সুদর্শনকে সুযোগ দেন। এটি ছিল সুদর্শনের অভিষেক ম্যাচ, যেখানে তিনি ব্যাট করার সুযোগ পাননি।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement