Advertisement

IPL New Rules: নতুন নিয়মে IPL 2024 আরও রোমাঞ্চকর, আম্পায়ার-বোলারদের 'পোয়া বারো'

২২ মার্চ থেকে শুরু হতে চলেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) বা আইপিএল। এবার আইপিএলে এমন দুটি নিয়ম আসতে চলেছে, যা আম্পায়ার ও বোলারদের অনেকটাই স্বস্তি দেবে। এছাড়াও, ভক্তদের জন্য উত্তেজনাপূর্ণ হবে।

ipl 2024 new rules
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 20 Mar 2024,
  • अपडेटेड 3:00 PM IST
  • ২২ মার্চ থেকে শুরু হতে চলেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) বা আইপিএল
  • এবার আইপিএলে এমন দুটি নিয়ম আসতে চলেছে, যা আম্পায়ার ও বোলারদের অনেকটাই স্বস্তি দেবে

২২ মার্চ থেকে শুরু হতে চলেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) বা আইপিএল। এবার আইপিএলে এমন দুটি নিয়ম আসতে চলেছে, যা আম্পায়ার ও বোলারদের অনেকটাই স্বস্তি দেবে। এছাড়াও, ভক্তদের জন্য উত্তেজনাপূর্ণ হবে। এবার আইপিএলের উদ্বোধনী ম্যাচটি মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চেন্নাই সুপার কিংস (CSK) এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (RCB) মধ্যে খেলা হবে। আরসিবি এবার নতুন নাম ও নতুন জার্সি নিয়ে আইপিএলে নামবে। আরসিবি-র অধিনায়ক হয়েছেন ফাফ ডু প্লেসিস।

বোলারদের জন্য বাউন্সার এবং আম্পায়ারদের জন্য স্মার্ট রিভিউ সিস্টেমের নিয়ম প্রয়োগ করা হবে। মানে এবার বোলার ও আম্পায়ার দুজনেরই অনেক সাহায্য পেতে যাচ্ছে। আসুন আমরা এই দুটি নিয়ম সম্পর্কে বিস্তারিত জানি...।

বোলাররা এখন এক ওভারে দুটি বাউন্সার করতে পারবে

IPL-এ, বোলাররা এখন এক ওভারে দুটি বাউন্সার করতে পারবেন। যেখানে আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে মাত্র একটি বাউন্সার বোলিং করার নিয়ম আছে। কিন্তু এবার আইপিএলে পরিবর্তন আনা হয়েছে। এর আগে ভারতীয় ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সৈয়দ মুশতাক আলি ট্রফিতে এই নিয়ম ব্যবহার করা হয়েছে। এই নিয়ম ম্যাচের উত্তেজনাও বাড়িয়ে দেবে।

এখন আইপিএলে স্মার্ট রিভিউ সিস্টেম আসবে

এবার সবচেয়ে আলোচিত নিয়ম স্মার্ট রিভিউ সিস্টেমটি আইপিএলে প্রয়োগ করা হবে। এটাও অনেক খবরে। এই নিয়ম আম্পায়ারদের অনেক সুবিধা দিতে চলেছে। ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, এখন থেকে টিভি আম্পায়ার এবং হক-আই অপারেটররা একই ঘরে বসবেন। এটি টিভি আম্পায়ারদের সিদ্ধান্ত দিতে অনেক সাহায্য করবে। আসলে, এখনও পর্যন্ত এটা হয়ে আসছে যে টিভি আম্পায়ার এবং হক-আইয়ের মধ্যে টিভি সম্প্রচার ডিরেক্টর খুবই গুরুত্বপূর্ণ ছিলেন। সম্প্রচার ডিরেক্টর সিদ্ধান্ত দেওয়ার জন্য হক-আই থেকে টিভি আম্পায়ারকে সমস্ত ফুটেজ সরবরাহ করতেন। তবে এখন টিভি সম্প্রচার ডিরেক্টরের ভূমিকা শেষ হবে।

Advertisement

টিভি আম্পায়ার ও হক-আই অপারেটররা একসঙ্গে বসবেন

এখন থেকে টিভি আম্পায়ার ও হক-আই অপারেটররা একই রুমে বসবেন। এইভাবে, স্মার্ট রিপ্লে সিস্টেমের অধীনে, টিভি আম্পায়ার এখন হক-আই অপারেটরদের কাছ থেকে সরাসরি তথ্য পাবেন। আম্পায়ার হক-আইয়ের আটটি হাইস্পিড ক্যামেরা থেকে তোলা ছবি পাবেন, যা সিদ্ধান্ত দেওয়া সহজ করবে। এছাড়াও, নতুন নিয়মে, টিভি আম্পায়ার আরও ভিজ্যুয়াল দেখার সুবিধা পাবেন, তবে আগে এটি সম্ভব ছিল না।

আপনি এই নিয়মটি এভাবে বুঝতে পারেন

যদি কোনও ফিল্ডার বাউন্ডারিতে ক্যাচ নিয়ে থাকেন, তবে সেই পরিস্থিতিতে আগে টিভি সম্প্রচারকারীরা স্প্লিট স্ক্রিনে ফিল্ডারের হাত এবং পা দুটো একসঙ্গে দেখাতে পারত না। কিন্তু এখন নতুন ব্যবস্থায় ফিল্ডারের হাতে বল ধরা পড়ার ফুটেজ, ছেড়ে দেওয়ার পাশাপাশি পা একই স্প্লিট স্ক্রিনে থাকবে। এতে সঠিক ও দ্রুত সিদ্ধান্ত দেওয়া সহজ হবে। এই নিয়মটি এইরকম আরেকটি উদাহরণে বোঝা যায় - যখন একটি ওভারথ্রো হয় এবং এটি একটি চারের জন্য যায়, তখন সেই পরিস্থিতিতে আম্পায়ার একই স্প্লিট স্ক্রিনে দেখতে পান যখন ফিল্ডার বল ছেড়ে দেন, তারপরে উভয় ব্যাটসম্যানই পরিবর্তন হয়েছিল কি না। শেষ হয় বা না হয়। ২০১৯ সালের ওডিআই বিশ্বকাপের ফাইনালের সময় একই ধরনের ঘটনা দেখা গিয়েছিল, যা বেশ বিতর্কিত ছিল।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement