Advertisement

IPL 2024-Playoffs scenarios : প্লে অফে শেষ তিনে ওঠার জন্য ৬ টিমের জোরদার লড়াই, কোন দল কোথায় দাঁড়িয়ে?

IPL-এ এখনও পর্যন্ত শুধুমাত্র কলকাতা নাইট রাইডার্স প্লে অফে যাওয়া নিশ্চিত করেছে। ১৩ মে পর্যন্ত প্রিমিয়ার লিগে মোট ৫৩টি ম্যাচ হয়েছে। মোট তিনটি দল মুম্বই ইন্ডিয়ান্স, পঞ্জাব কিংস, গুজরাত টাইটানস আইপিএল প্লে অফের বাইরে।

IPL 2024
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 14 May 2024,
  • अपडेटेड 2:44 PM IST
  • IPL-এ এখনও পর্যন্ত শুধুমাত্র কলকাতা নাইট রাইডার্স প্লে অফে যাওয়া নিশ্চিত করেছে
  • ১৩ মে পর্যন্ত প্রিমিয়ার লিগে মোট ৫৩টি ম্যাচ হয়েছে

IPL-এ এখনও পর্যন্ত শুধুমাত্র কলকাতা নাইট রাইডার্স প্লে অফে যাওয়া নিশ্চিত করেছে। ১৩ মে পর্যন্ত প্রিমিয়ার লিগে মোট ৫৩টি ম্যাচ হয়েছে। মোট তিনটি দল মুম্বই ইন্ডিয়ান্স, পঞ্জাব কিংস, গুজরাত টাইটানস আইপিএল প্লে অফের বাইরে। লড়াইয়ে নেই তারা। ১৩ মে কলকাতা নাইট রাইডার্স এবং গুজরাত টাইটানসের মধ্যে ম্যাচ ছিল। তবে বৃষ্টির কারণে তা বাতিল হয়ে যায়। সেজন্য সবথেকে বেশি লোকসান হয়েছে গুজরাতের। তারা প্লে অফের লড়াই থেকে ছিটকে গিয়েছে। 

কীভাবে প্লে অফে উঠতে পারে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর?

এমতাবস্থায়, IPL-এ প্লে অফে বাকি কোন কোন ৩ দল উঠবে তার জন্য ৬টি দলের মধ্যে লড়াই চলছে। কীভাবে প্লে অফে উঠবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর? বেঙ্গালুরু দল এখনও পর্যন্ত মোট ১৩ ম্যাচ খেলেছে। তাদের পয়েন্ট রয়েছে ১২। নেট রান রেট ০.৩৮৭। RCB-কে ১৮ মে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে পরবর্তী ম্যাচ খেলতে হবে। 

দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে RCB-র টানা পঞ্চম ম্যাচে জিতেছে। বেঙ্গালুরু চেন্নাই সুপার কিংসের কাছে হারলে ১২ পয়েন্টে পৌঁছে যাবে বিরাট কোহলির দল। এর ফলে তাদের প্লে অফে পৌঁছানোর রাস্তা খুলে যেতে পারে। তবে সেজন্য অন্য দলের ফলাফলের দিকেও তাদের তাকিয়ে থাকতে হবে। হায়দরাবাদ ও লখনউ সুপার জায়ান্টস ১৬ পয়েন্টে পৌঁছতে পারে, সেই সম্ভাবনার রাস্তা খোলা আছে। যদি সেটা হয় তাহলে বেঙ্গালুরুর প্লে অফে যাওয়ার রাস্তা বন্ধ হয়ে যাবে। 

নেট রান রেটের হিসেবে যদি RCB নেট রান রেটে CSK-কে পিছনে ফেলতে চায় তাহলে তাদের ধোনিদের বিরুদ্ধে কমপক্ষে ১৮ রানে জিততেই হবে (যদি ২০০ স্কোর করে)। যদিও ততক্ষণে লখনউ দুটি ম্যাচই খেলে ফেলবে। SRH এর একটি ম্যাচ বাকি থাকবে। এর স্পষ্ট অর্থ হল, আরসিবি এবং সিএসকে উভয়ই কোথায় দাঁড়িয়েছে সে সম্পর্কে ধারণা স্পষ্ট হয়ে যাবে। 

Advertisement

চেন্নাই সুপার কিংসের প্লে অফে যাওয়ার সম্ভাবনা কতটা?

রুতুরাজের নেতৃত্বে চেন্নাই সুপার কিংস এখন পর্যন্ত মোট ১৩টি ম্যাচ খেলেছে। এই ১৩ ম্যাচে তারা পয়েন্ট পেয়েছে ১৪। যেখানে চেন্নাইয়ের রান রেট ০.৫২৮। তার পরের ম্যাচ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে। রাজস্থান রয়্যালস (RR) এর বিরুদ্ধে সম্প্রতি জিতেছে CSK। তবে তার মানে এটা নয় যে, চেন্নাই প্লে অফে যাওয়ার টিকিট পাকা করে ফেলেছে। যদি পরের ম্যাচে তারা RCB-র কাছে হেরে যায় এবং ১৪ পয়েন্টে থেকে যায়, তবে চারটি দল পয়েন্টের দিক থেকে তাদের পিছিয়ে দেবে। এর মধ্যে রয়েছে KKR, RR, SRH, এবং LSG। যেহেতু চেন্নাইয়ের রান রেট ভালো, তাই শেষ ম্যাচে RCB-কে হারাতে পারলে তারা শেষ চারে পোঁছে যেতে পারে। 

আর চেন্নাই দল যদি আরসিবি-র কাছে হেরে যায় তবে তাদের SRH বা LSG-র দিতে তাকিয়ে থাকতে হবে। যদি ওই দুটো দল ১৬ পয়েন্টের নিচে থাকে এবং রান রেটে RCB-এর উপরে থাকে তাহলে চেন্নাইয়ের পথ হয়তো খোলা থাকবে। যদি SRH এবং LSG উভয়ই ১৪ বা তার কম পয়েন্টে থাকে,তাহলে CSK এবং RCB দুই দলেরই প্লে অফে ওঠার রাস্তা খোলা থাকবে। 

আইপিএল পয়েন্ট টেবিল

প্লে অফে পৌঁছানোর জন্য দিল্লি ক্যাপিটালসের কতজন প্রতিযোগী? 

দিল্লি ক্যাপিটালস দল ঋষভ পন্তের অধিনায়কত্বে খেলছে। এখনও পর্যন্ত মোট ১৩ ম্যাচ খেলে ১২ পয়েন্ট অর্জন করেছে তারা। দিল্লি দলের এখন নেট রান রেট -০.৪৮২। আজ (১৪ মে) অরুণ জেটলি স্টেডিয়ামে লখনউ সুপার জায়ান্টদের বিরুদ্ধে তারা নামবে। RCB-এর কাছে ৪৭ রানের পরাজয় DC-এর রান রেটতে খারাপ করেছে। এমন পরিস্থিতিতে দিল্লি দল CSK, SRH এবং RCB থেকে অনেক নিচে। দিল্লি দল ১৪ পয়েন্ট পেলেও তাদের প্লে অফে ওঠা কঠিন। দিল্লির প্লে অফের রাস্তা তখনই খুলবে যদি SRH দুটি ম্যাচে হেরে যায়। যদি CSK, RCB-কে হারিয়ে দেয়, LSG একটি ম্যাচের বেশি জিততে না পারে অবং এবং রান রেটে DC-এর নিচে থাকে, তাহলে DC রান রেটের ক্ষেত্রে SRH-কে ছাড়িয়ে যেতে পারে। তাহলে দিল্লির প্লে অফে যাওয়া সম্ভব। যদিও তা বাস্তবে কতটা হওয়া সম্ভব সেটা সময়েই জানা যাবে। তবে ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, দিল্লির প্লে অফে ওঠা কার্যত অসম্ভব। 

রাজস্থানের ওঠার অঙ্ক

১২ ম্যাচ খেলে এখনও পর্যন্ত রাজস্থান রয়্যালসের মোট 16 পয়েন্ট রয়েছে। নেট রান রেট ০.৩৪৯। রাজস্থানকে এখন তার হোম ভেন্যু জয়পুরে পাঞ্জাব কিংস (পিবিকেএস) এবং কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) বিরুদ্ধে দুটি ম্যাচই খেলতে হবে। টানা তিন ম্যাচ হেরেছে রাজস্থান দল। এর মানে হল যে RR এখনও তাদের প্লে-অফ স্পট সিল করেনি। অন্য চারটি দল এখনও ১৬ বা তার বেশি পয়েন্ট পেতে পারে। কিন্তু সেই দলগুলির মধ্যে একটি হল LSG। তাদের রান রেট -০.৭৬৯। লখনউ রাজস্থানের পথে বাধা হয়ে উঠতে পারে এমন সম্ভাবনা কম। রাজস্থান যদি আর একটি ম্যাচও জেতে তাহলে তারা প্লে অফে চলে যেতে পারে। 

হায়দরাবাদের প্লে অফে যাওয়া সম্ভব? 

সানরাইজার্স হায়দরাবদাদ ১২ ম্যাচ খেলে ১৪ পয়েন্ট পেয়েছে। নেট রান রেট ০.৪০৬। তাদের এখনও দুটি ম্যাচ বাকি আছে। গুজরাত টাইটানস এবং পঞ্জাব কিংসের বিরুদ্ধে। এই দুই দলই আইপিএল থেকে কার্যত ছিটচকে গিয়েছে। সানরাইজার্স এই দুটি ম্যাচই তাদের হোম ভেন্যুতে খেলবে। তাদের রান রেট LSG-এর থেকে  ভালো। SRH যদি তার দুটি ম্যাচই জিততে পারে তাহলে তারা প্লে অফে পৌঁছে যেতে পারে। যদি তারা দুটো ম্য়াচ হেরে যায় তবে সমস্যায় পড়বে। কারণ, সেক্ষেত্রে CSK এবং RCB রান রেটে তাদের থেকে এগিয়ে যেতে পারে। 

Advertisement

এবার আসি লখনউ সুপার জায়ান্টসদের প্লে অফে ওঠার অঙ্কে। তারা ১২ ম্যাচ খেলে মাত্র ১২ পয়েন্ট পেয়েছে। লখনউ দলের রান রেট -০.৭৬৯। দিল্লি ক্যাপিটালস ও মুম্বই ইন্ডিয়ান্সের বিপক্ষে দুটি ম্যাচ খেলতে হবে তাদের। সেই ২ ম্যাচে জিতলে তাদের ১৬ পয়েন্ট পাবে। এমনকী যদি CSK এবং SRH এর IPL যাত্রা ১৬ পয়েন্টে শেষ হয়, তবুও তারা পিছিয়ে থাকতে পারে। কারণ তাদের রানরেট ভালো। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement