Advertisement

Team India 1983 World Cup: ৪০ বছর আগে আজকের দিনেই দর্প চূর্ণ হয় WI-র, বিশ্বসেরা হন কপিলরা

Team India 1983 World Cup: ৪০ বছর আগে অর্থাৎ ১৯৮৩ সালে এই দিনই ভারতীয় ক্রিকেট দল প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল। ক্রিকেটের মক্কা লর্ডসে খেলা ফাইনাল মোকাবিলাতে ভারত, ওয়েস্ট ইন্ডিজকে ৪৩ রানে দুর্ধর্ষ জয় হাসিল করে প্রথমবারের মতো বিশ্বক্রিকেটের দরবারে পতাকা উড়িয়েছিলেন। এই সুবর্ণ সফরের সময় কপিলদেবের অধিনায়কত্বে ভারতীয় দল আশার অতীত প্রদর্শন করে অস্ট্রেলিয়া ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মতো দলকে হারিয়ে দিয়েছিল। সেই সময় প্রায় অপরিচিত বলে মনে করা হতো।

৪০ বছর আগে আজকের দিনেই দর্প চূর্ণ হয় WI-র, বিশ্বসেরা হন কপিলরা
Aajtak Bangla
  • মুম্বই,
  • 25 Jun 2023,
  • अपडेटेड 11:27 AM IST
  • ৪০ বছর আগে এই দিনে
  • ওয়েস্ট ইন্ডিজের দর্পচূর্ণ করেছিল টিম ইন্ডিয়া
  • হয়েছিল প্রথমবার বিশ্বসেরা

Team India 1983 World Cup: ভারতীয় খেলার ইতিহাসে ২৫ জুন দিনটি অত্যন্ত বিশেষ। ৪০ বছর আগে অর্থাৎ ১৯৮৩ সালে এই দিনই ভারতীয় ক্রিকেট দল প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল। ক্রিকেটের মক্কা লর্ডসে খেলা ফাইনাল মোকাবিলাতে ভারত, ওয়েস্ট ইন্ডিজকে ৪৩ রানে দুর্ধর্ষ জয় হাসিল করে প্রথমবারের মতো বিশ্বক্রিকেটের দরবারে পতাকা উড়িয়েছিলেন। এই সুবর্ণ সফরের সময় কপিলদেবের অধিনায়কত্বে ভারতীয় দল আশার অতীত প্রদর্শন করে অস্ট্রেলিয়া ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মতো দলকে হারিয়ে দিয়েছিল। সেই সময় প্রায় অপরিচিত বলে মনে করা হতো।

শ্রীকান্ত সবচেয়ে বেশি রান করেন

১৯৮৩ সালে ওয়ার্ল্ড কাপ ফাইনালে ভারতের মুখোমুখি হয়েছিল প্রথম দুই বিশ্বকাপ জেতা ওয়েস্ট ইন্ডিজ। তাদের ৮৩ সালে যা দল ছিল, তাতে আরও একবার খেতাব জয় তাদের শুধু সময়ের অপেক্ষা বলে মনে করা হচ্ছিল। যেখানে বিপরীতে আনকোরা ও প্রায় সাফল্যহীন ভারতীয় দল। এর মধ্যে ভারতীয় দল ফাইনালে টস হেরে ব্যাটিং করতে নেমে ৫৪.৪ ওভারে মাত্র ১৮৩ রানে অলআউট হয়ে যায়। সে সময় ওয়ার্ল্ড কাপে সীমিত ওভারের খেলার ৬০ ওভারের ছিল। ভারতের তরফ থেকে কৃষ্ণমাচারি শ্রীকান্ত সবচেয়ে বেশি ৩৮ রান করেন। যা ম্যাচে এসেছে ওই ম্যাচের সর্বোচ্চ রান হিসেবে নথিবদ্ধ হয়ে যায়।

ওয়েস্ট ইন্ডিজের মতো শক্তিশালী দলের কাছে ১৮৪ রান কিছুই নয় বলে মনে করা হচ্ছিল। এখানে তাদের দলে ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডস, গর্ডন গ্রিনিজ, ডেসমন্ড হেইন্সের মতো দুর্ধর্ষ সব ব্যাটসম্যান ছিলেন। এমনকী শুরুতে ভিভিয়ান রিচার্ডস দ্রুত ভারতীয় বোলারদের প্রহার করে ৩৩ রান করে ফেলেন। তাঁকে মদন লাল আউট করে ভারতীয় দলকে রিলিফ দেন।

কপিল দেব লোফেন প্রায় অবিশ্বাস ক্যাচ

Advertisement

যদিও এই আউটে কপিলদেবের অবদান ছিল বেশিষ মদন লালের বলে রিচার্ড আচমকা মিড উইকেটের দিকে একটি উঁচু শট খেলেন। যদিও নীচে কোনও ফিল্ডার ছিল না। কিন্তু কপিল দেব পিছনের দিকে লম্বা দৌড় শুরু করেন এবং অদ্ভুতভাবে শরীর বেঁকিয়ে প্রায় অবিশ্বাস্য ক্যাচ ধরে নেন। ওয়েস্ট ইন্ডিজ ৫৭ রানে ৩ উইকেট হারায়। ওই বহু মূল্য উইকেটের সঙ্গেই ভারতীয় দল এর স্পিরিট তুঙ্গে উঠে যায়। একে একে সবকটি উইকেট হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ এবং মাত্র ১৪০ রানেই অলআউট হয়ে গিয়ে ম্যাচ হেরে বসে।

বিশ্ব ক্রিকেট সাক্ষী থাকে প্রথম বড় অঘটনের

শেষ উইকেট হিসেবে মাইকেল হোল্ডিংয়ের উইকেট পরার পরে লর্ডসের ময়দানে ভারতের জয়ের উৎসব শুরু হয়ে যায়।ফাইনালে ভারতের তরফ থেকে মদন লাল ৩১ রানে৩ উইকেট, মহিন্দার অমরনাথ ১২ রানে ৩ উইকেট এবং বলবীর সান্ধু ৩২ রানে ২ উইকেট নেন। মহিন্দর অমরনাথ ক্লাইভের গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। মহিন্দার অমরনাথ সেমিফাইনাল এর পরে ফাইনালেও নিজের অলরাউন্ড প্রদর্শনে ম্যান অফ দ্যা ম্যাচ হন। যে রেকর্ড এখনও পর্যন্ত কেউ ভাঙতে পারেনি।

১১ বার আইসিসি ফাইনালে পৌঁছে সে ভারতের দল

১৯৮৩ বিশ্বকাপের ঐতিহাসিক সফলতার পর ভারতীয় ক্রিকেটের একটা নতুন দিশা তৈরি হয়। গোটা দেশ ক্রিকেটের পেছনে পাগল হয়ে পড়ে. ওই বিশ্বকাপ থেকে নিয়ে এখনও পর্যন্ত ভারতীয় দল মোট ১১ বার আইসিসি টুর্নামেন্টের ফাইনালে পৌঁছেছে। অস্ট্রেলিয়া ফাইনালে পৌঁছানোর সংখ্যা ১২।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement