Advertisement

Wicket Keeper Richa Ghosh Included In Hundred Tournament England: প্রথম বাঙালি হিসেবে ইংল্যান্ডের 'দ্য হান্ড্রেড' টুর্নামেন্টে শিলিগুড়ির রিচা

Wicket Keeper Richa Ghosh Included In Hundred Tournament England: ভারতীয় মহিলা ক্রিকেট দলের (Indian Women Cricket Team) বাংলাদেশ সফর (India Tour To Bangladesh) থেকে বাদ পড়েছেন কদিন আগেই। শিলিগুড়ির (Siliguri) মেয়ে রিচা ঘোষ (Richa)কে এবার সই করালো ইংল্যান্ডের লন্ডন স্পিরিট। দ্য হান্ড্রেড টুর্নামেন্টে তিনি খেলবেন।

প্রথম বাঙালি হিসেবে ইংল্যান্ডের 'দ্য হান্ড্রেড' টুর্নামেন্টে শিলিগুড়ির রিচা
Aajtak Bangla
  • শিলিগুড়ি,
  • 14 Jul 2023,
  • अपडेटेड 4:15 PM IST
  • ইংল্যান্ডের 'দ্য হান্ড্রেড' টুর্নামেন্টে শিলিগুড়ির রিচা
  • প্রথম বাঙালি হিসেবে এই টুর্নামেন্টে খেলবেন তিনি
  • তিনি ছাড়াও হরমনপ্রীত ও স্মৃতি খেলছেন এই টুর্নামেন্টে

Wicket Keeper Richa Ghosh Included In Hundred Tournament England: প্রথম বাঙালি হিসেবে এবং তৃতীয় ভারতীয় হিসেবে ইংল্যান্ডের মহিলা ফ্রাঞ্চাইজি লিগ, 'দা হান্ড্রেড'-এ যোগ দিলেন শিলিগুড়ির উইকেট রক্ষক ব্যাটার রিচা ঘোষ। এর আগে ২০২১-২২ মরশুমে অস্ট্রেলিয়ার মহিলাদের বিগ ব্যাশ লিগেও খেলেন তিনি।লন্ডন স্পিরিট দল, আহত জর্জিয়া রেডমায়নার এর পরিবর্তে রিচাকে দলে নিয়েছে। রিচার আগে স্মৃতি মান্ধানা ও হরমনপ্রীতকে কউরকে সই করিয়েছে হান্ড্রেডস-এর দুটি দল। পুরুষ ক্রিকেটারদের বিদেশের লিগ খেলার অনুমতি না দিলেও বিসিসিআই মহিলাদের ক্ষেত্রে সেই বাধ্যবাধকতা রাখেনি। ফলে হরমোন-স্মৃতিদের বিগ ব্যাশের মতো খেলা খেলতে দেখা গিয়েছে।

জানা গিয়েছে, এখানে রিচা বেতন পাবেন ভারতীয় মুদ্রায় ১৩ লক্ষ টাকা। যেখানে মহিলা প্রিমিয়ার লিগে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তাকে প্রায় ১ কোটি ৯০ লক্ষ টাকায় সই করিয়েছিল। শিলিগুড়ির মেয়ে রিচা টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় দুর্দান্ত ফর্মে ছিলেন। কিন্তু মহিলাদের আইপিএলে তেমনভাবে সফল হননি। আট ম্যাচে ২৩ গড়ে তিনি মাত্র ১৩৮ রান করেছেন। এমনকী বাংলাদেশ সফরে ভারতীয় দল থেকে বাদ পড়েন তিনি। রিচা দেশের হয়ে ৩৩ টি-টোয়েন্টি ম্যাচের ৫৪৯ রান করেছেন সেই সঙ্গে উইকেটের পেছন থেকে তার শিকারের সংখ্যা ৩১। এদিকে যেখানেই খেলুক না কেন, ফোকাস ঠিক রাখার পরামর্শ দিয়েছেন বাবা মানবেন্দ্র ঘোষ। তিনি বলেন, 'রিচার সঙ্গে কথা হয়েছে। যেখানেই খেলুক খেলাটা ক্রিকেটই ফোকাস ঠিক রেখে রান করাটাই মূল লক্ষ্য। যাতে হয় সে বিষয়ে বলেছি।"এই মুহূর্তে জাতীয় দলের বাইরে থাকলেও দ্রুত দলে ফিরবেন বলে আশাবাদী মানবেন্দ্রবাবু।

রিচা ঘোষ, ১৯ বছর বয়সি উইকেটরক্ষক-ব্যাটার এবার হান্ড্রেড-এ। লন্ডন স্পিরিট-এ আহত জর্জিয়া রেডমায়েনের স্থলাভিষিক্ত হয়ে ২০২৩ সালের জন্য দ্য হান্ড্রেড-এ চুক্তি স্বাক্ষর করেছেন রিচা ঘোষ। বাংলার মেয়ে তৃতীয় ভারতীয় খেলোয়াড় হিসাবে দ্য হান্ড্রেড-এর সঙ্গে যুক্ত হলেন। রিচা ঘোষ পরের মাসে প্রতিযোগিতায় স্মৃতি মন্ধানা (সাউদার্ন ব্রেভ) এবং হরমনপ্রীত কৌর (ট্রেন্ট রকেটস) এর সঙ্গে দ্য হান্ড্রেডে খেলতে যাবেন। যারা যথাক্রমে গত বছরের স্কোয়াড থেকে ধরে রাখা হয়েছিল এবং মার্চের খসড়ায় স্বাক্ষরিত হয়েছিল।

Advertisement

কিন্তু দ্য হান্ড্রেড টুর্নামেন্টটি তাঁকে একজন খেলোয়াড় হিসেবে তাঁর উন্নতিতে আরও বেশি সাহায্য করবে এবং তাঁকে এগিয়ে যেতে সুযোগ দেবে। সম্প্রতি ভারতের বাংলাদেশ সফরের জন্য দলে নির্বাচিত হননি রিচা ঘোষ। বলা যেতে পারে তাঁকে বাদ দেওয়া হয়েছিল। স্পিরিটে তাঁর অধিনায়ক হবেন হেদার নাইট, অন্য সতীর্থদের মধ্যে থাকবেন গ্রেস হ্যারিস, অ্যামেলিয়া কের এবং সারা গ্লেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement