Advertisement

Rohit Sharma: ওয়ানডে ও টেস্টেও অবসর নিচ্ছেন? রোহিত নিজেই খোলসা করলেন

রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল গত মাসে 2024 সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল। 29 জুন কেনসিংটন ওভাল, ব্রিজটাউনে খেলা ফাইনাল ম্যাচে ভারত দক্ষিণ আফ্রিকাকে 7 রানে পরাজিত করে। দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারতীয় দল। এর আগে ২০০৭ সালেও এই শিরোপা জিতেছিল টিম ইন্ডিয়া।

রোহিত শর্মার ওয়ানডে ও টেস্ট কেরিয়ার নিয়েও জল্পনা তুঙ্গে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Jul 2024,
  • अपडेटेड 1:55 PM IST
  • রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল গত মাসে 2024 সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিল।
  • 29 জুন কেনসিংটন ওভাল, ব্রিজটাউনে খেলা ফাইনাল ম্যাচে ভারত দক্ষিণ আফ্রিকাকে 7 রানে পরাজিত করে।
  • দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারতীয় দল। এর আগে ২০০৭ সালেও এই শিরোপা জিতেছিল টিম ইন্ডিয়া।

রোহিত শর্মার(Rohit Sharma) ক্যাপ্টেন্সিতে ভারতীয় দল গত মাসে 2024 সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে। 29 জুন কেনসিংটন ওভাল, ব্রিজটাউনে খেলা ফাইনাল ম্যাচে ভারত দক্ষিণ আফ্রিকাকে 7 রানে পরাজিত করে। দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ভারতীয় দল। এর আগে ২০০৭ সালেও এই শিরোপা জিতেছিল টিম ইন্ডিয়া।

ভারতের জয়ের পর অধিনায়ক রোহিত শর্মা আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা করেছেন। এখন টি-টোয়েন্টি আন্তর্জাতিক থেকে অবসর নেওয়ার পর রোহিত শর্মার ওয়ানডে ও টেস্ট কেরিয়ার নিয়েও জল্পনা তুঙ্গে। রোহিত শর্মার বয়স ৩৭ বছরেরও বেশি। তাই এখন সবচেয়ে বড় প্রশ্ন এটাই যে, তিনি আর কত বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারবেন। ওয়েস্ট ইন্ডিজে বিশ্বকাপ জেতার পর রোহিত বিরতিতে আছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩টি ওডিআই ম্যাচ খেলবেন না।

তবে রোহিত নিজে কিন্তু একটা বিষয় স্পষ্ট করে দিয়েছেন। খুব শীঘ্রই অবসর নেওয়ার কোনও পরিকল্পনা নেই তাঁর। রবিবার ডালাসে এক ইভেন্ট চলাকালীন, রোহিতকে অবসর নিয়ে একটি প্রশ্ন করা হয়েছিল। উত্তরে রোহিত জানান, তিনি খুব একটা ভবিষ্যত নিয়ে পরিকল্পনা করেন না। তাঁর এখনও অনেক কিছু করা বাকি রয়েছে। রোহিত বলেন, 'আমি শুধু এটুকু বলতে পারি যে, আমি এতদূর ভাবনা-চিন্তা করি না। তাই আপাতত কিছু সময় অন্তত আমাকে খেলতে দেখবেন।'

রোহিত শর্মা ইতিমধ্যেই টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করেছেন। রোহিতের আগে, বিরাট কোহলিও টি-টোয়েন্টি আন্তর্জাতিক থেকে অবসর নিয়েছিলেন। তারপরে রবীন্দ্র জাদেজাও এই ফর্ম্যাট থেকে অবসর নেওয়ার তালিকায় উঠে আসেন।

এর আগে, বিসিসিআই সেক্রেটারি জয় শাহ বলেছিলেন, রোহিত ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে এবং আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অধিনায়ক হবেন। 50-ওভারের বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ভারত হেরে যাওয়ার এক বছর পর, 2022 সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত ভারতের অধিনায়ক ছিলেন। ইংল্যান্ড সেমিফাইনালে তাঁদের পরাজিত করেছিল। তারপর রোহিতের নেতৃত্বে, ভারত ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ 2024 জিতেছে।

Advertisement

রোহিত শর্মা 2007 সালে T20 আন্তর্জাতিক ক্রিকেট খেলতে শুরু করেন। এখনও পর্যন্ত অনুষ্ঠিত প্রতিটি T20 বিশ্বকাপে খেলা একমাত্র ভারতীয় ক্রিকেটার তিনি। 2024 সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের 8 ম্যাচে রোহিত 257 রান করেছিলেন, ভারতীয় খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ।

রোহিত শর্মা এখনও পর্যন্ত 59 টেস্ট ম্যাচে গড়ে 45.46 করে মোট 4137 রান করেছেন।

262টি ওডিআই ম্যাচে গড়ে 49.12 করে মোট 10709 রান করেছেন। রোহিত T20 আন্তর্জাতিক কেরিয়ারে 159টি ম্যাচে 4231 রান করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে রোহিতের নামে ১২টি উইকেটও রয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement