Advertisement

WI-এর বিরুদ্ধে 'ডাহা ফ্লপ', বিশ্বকাপের দরজা বন্ধ হল টিম ইন্ডিয়ার এই তারকাদের জন্য?

বিরাট-রোহিত সহ একাধিক তারকা খেলোয়াড়কে বসিয়ে রাখে এবং তার ফল ভুগতে হয় ভারতকে। ম্যাচটি খুব খারাপ ভাবে হেরে যায় ভারতীয় দল। এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ভারতের সিরিজের ফল ১-১। পরের ম্যাচে জিততে না পারলে সিরিজ হেরে ফিরতে হবে ভারতকে। যেখানে ওয়েস্ট ইন্ডিজ এবার বিশ্বকাপে কোয়ালিফাই করতেই পারেনি। এমন দুরবস্থার মধ্যে আচমকা ভারতীয় দলকে হারিয়ে কোরামিন পেয়ে চাঙ্গা হয়ে যাওয়ার মতো অবস্থা হয়েছে ক্যারিবিয়ানদের।

WI-এর বিরুদ্ধে 'ডাহা ফ্লপ', বিশ্বকাপের দরজা বন্ধ টিম ইন্ডিয়ার এই তারকাদের জন্য?
Aajtak Bangla
  • মুম্বই,
  • 30 Jul 2023,
  • अपडेटेड 9:01 PM IST
  • WI-এর বিরুদ্ধে 'ডাহা ফ্লপ'
  • বিশ্বকাপের দরজা বন্ধ হচ্ছে?
  • টিম ইন্ডিয়ার এই তারকাদের জন্য?

Mission ODI World Cup 2023 Team India:  ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের সঙ্গে নিজেদের ওয়ার্ল্ড কাপের অভিযান শুরু করে দিয়েছে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ জেতার পর ভারতীয় টিম ম্যানেজমেন্ট কিছু এক্সপেরিমেন্ট করার চেষ্টা করে এবং বিরাট-রোহিত সহ একাধিক তারকা খেলোয়াড়কে বসিয়ে রাখে এবং তার ফল ভুগতে হয় ভারতকে। ম্যাচটি খুব খারাপ ভাবে হেরে যায় ভারতীয় দল। এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ভারতের সিরিজের ফল ১-১। পরের ম্যাচে জিততে না পারলে সিরিজ হেরে ফিরতে হবে ভারতকে। যেখানে ওয়েস্ট ইন্ডিজ এবার বিশ্বকাপে কোয়ালিফাই করতেই পারেনি। এমন দুরবস্থার মধ্যে আচমকা ভারতীয় দলকে হারিয়ে কোরামিন পেয়ে চাঙ্গা হয়ে যাওয়ার মতো অবস্থা হয়েছে ক্যারিবিয়ানদের।

জানিয়ে দেওয়া যাক যে ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩ টি ওয়ানডে ম্যাচের একটি সিরিজ খেলা চলছে। দ্বিতীয় ম্যাচে যেখানে ভারত ৬ উইকেটে ম্যাচটি হেরে গিয়েছে। প্রথমে ব্যাট করে মাত্র ১৮২ রানের লক্ষ্যমাত্রাই দিতে পেরেছিল ভারতীয় দল। জবাবে ওয়েস্ট ইন্ডিজ ৮০ বল বাকি থাকতেই রান করে নেয়।

রোহিত এবং কোহলিকে বিশ্রাম দেওয়া হয়েছিল। দলে নেই একাধিক তারকা খেলোয়াড়ও। মহম্মদ শামিকে তরতাজা রাখতে আগেই বিশ্রাম দেওয়া হয়েছিল। টেস্ট সিরিজ খেলার পর চোট পান মহম্মদ সিরাজও। তাঁকেও দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে।তার বদলে মোটামুটি অনভিজ্ঞ বোলিং লাইনআপ নিয়েই শুরু হয়েছিল। দলে জাদেজা-হার্দিক পান্ডিয়ার মত খেলোয়াড় থাকায় আশা করা গিয়েছিল ভারতীয় দলে এদের অভাব পূরণ হয়ে যাবে। তার মধ্যে প্রথম ম্যাচে জয় আশা আরও বৃদ্ধি করেছিল। দ্বিতীয় ম্যাচে বিরাট কোহলি, রোহিত শর্মাকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নেয় ভারতীয় টিম ম্যানেজমেন্ট। অধিনায়কত্ব করেন হার্দিক পান্ডিয়া। তিনি ইতিমধ্যেই ভারতীয় টি-টোয়েন্টি দলের অধিনায়ক।

রোহিত কোহলি না থাকায় এই ম্যাচে ব্যাটিংয়ের ভার ছিল শুভমান গিল, সূর্য কুমার যাদব, হার্দিক পান্ডিয়ার মত খেলোয়াড়দের ওপর। ইশান কিসান ছাড়া তারা একসঙ্গে সবাই মিলে ফ্লপ প্রমাণিত হন। ওয়ার্ল্ড কাপে প্রস্তুতি নিয়ে এই ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। এই পরিস্থিতিতে খেলোয়াড়রা নিজেদের দায়িত্ব পালন করতে পারেনি। বোলাররাও ব্য়র্থ হয়েছেন উইকেট ফেলতে।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই ম্যাচে এই সমস্ত খেলোয়াড়দের এমন পারফরম্যান্স ছিল, তা দেখে মনে হচ্ছে যে বিশ্বকাপের জন্য তাদের দলে থাকা কঠিন হয়ে পড়েছে। এরমধ্যে শ্রেয়াস আইয়ার, কেএল রাহুল ফিট হওয়ার জন্য লড়াই করছেন। ফলে যে কোনও সময়ে তাঁরাও দলে ঢুকে যেতে পারেন। আসুন জেনে নিয়ে সিরিজে কেমন কাদের প্রদর্শন।

শুভমান গিল

দেশের মাটিতে একের পর এক বড় ইনিংস খেলে প্রত্যাশা জাগিয়েছিলেন। কিন্তু ওয়েস্ট ইন্ডিজে পৌঁছতেই তার ব্যাট আচমকা চুপ করে যায়। দুই ম্যাচে ওপেনিং করে ২০.৫০ গড়ে মাত্র ৪১ রান করেছেন। ওয়ানডেতে দ্বিশত রান করা শুভমান গিল দুই ম্যাচ মিলিয়ে ৫০ রানও করতে পারেননি। এর আগে গিল ২ টেস্ট ম্যাচ খেলেছেন। যার মধ্যে ৩টি  ইনিংস রয়েছে। শুধুমাত্র ৪৫ রানে তিনি করতে পেরেছেন অর্থাৎ তিনি সব মিলিয়ে একটি ও ৫০ রান করতে পারেননি।

সূর্যকুমার যাদব

ওয়ার্ল্ড কাপ থেকে আউট হতে পারেন সূর্য কুমারও। ৩২ বছর বয়সী সূর্য কুমার যাদব ভারতের জন্য ওয়ানডে ইন্টারন্যাশনালে লাগাতার ফ্লপ হয়ে চলেছেন। সূর্য এখনও পর্যন্ত ২৫ টি ওয়ানডে ম্যাচ খেলে ২৩ ইনিংসে ২৩.৮০ গড়ে ৪৭৬ রান করেন। এই সময় তার ব্যাট থেকে দুটি মাত্র হাফ সেঞ্চুরি বেরিয়েছে। মাত্র ৭ বার দুই অঙ্কের রানে পৌঁছেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুটি ওয়ানডে ম্যাচে তিনি মোট ৪৩ রান করেন। এই পরিস্থিতি থাকলে ওয়ার্ল্ড কাপ থেকে তারও নাম কেটে যেতে পারে

হার্দিক পাণ্ডিয়া

বল এবং ব্যাট দুটোতেই ফ্লপ হার্দিক পান্ডিয়া। হার্দিক পান্ডিয়া এই সময় টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল টিমের অধিনায়ক। ওয়ানডেতে তিনি সহ অধিনায়ক রয়েছেন। রোহিতের অনুপস্থিতিতে তিনি দ্বিতীয় ওয়ানডেতে অধিনায়কত্ব। কিন্তু হার্দিক বল এবং ব্যাট দুটোতে অত্যন্ত খারাপ ফল করেন। দুটি ওয়ানডেতে ব্যাট করতে নেমে তিনি মাত্র বড় রান করেছেন। পাশাপাশি বলেও পান্ডিয়ায় এমন কিছু ভালো পারফরম্যান্স করতে পারেননি। হার্দিক পান্ডিয়া দুটি ওয়ানডেতে ৯ ওভার ৪ বল করে একটি উইকেট নিয়েছেন। তার ওভারপ্রতি ইকোনমি রেট ৫.৬৮।

উমরান মালিক

দুই ম্যাচে একটিও উইকেট নিতে পারেননি উমরান। ২৩ বছর বয়সী বোলার উমরান মালিককে এশিয়ান গেমসের জন্য বাছা হয়নি। অর্থাৎ পরিষ্কার যে বিসিসিআই তাকে ওয়ার্ল্ড কাপের জন্য নিজেদের প্ল্যানে রাখতে চান। সেখানে তিনি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে সুযোগ পান। কিন্তু তার পারফরমেন্স অত্যন্ত শোচনীয়। যাতে তাঁর বিশ্বকাপের দরজাও বন্ধ হতে পারে। আসলে উমরান এখনও পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুটি ম্যাচে মাত্র ৬ ওভার বোলিং করেছেন। রান বিলিয়েছেন দু'হাতে। তার বেশি তাকে বোলিং দিতে সাহস পাননি অধিনায়ক। এমন পরিস্থিতি থাকলে তারও বিশ্বকাপ এবার স্বপ্ন থেকে যেতে পারে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement