Advertisement

T20 World Cup Final Ind vs SA: কেন একসঙ্গে অবসর নিলেন কোহলি-রোহিত-জাদেজা, কেন ছাড়লেন কর্তৃত্ব? সামনে এল...

T20 World Cup Final Ind vs SA: একে একে রোহিত শর্মা, রিশব পন্থ এবং সূর্য কুমার যাদব আউট হয়ে গেলেন অল্প রানের মধ্যেই। এর মধ্যে রোহিত ভালো শুরু করেও সুইপ করতে গিয়ে স্কয়ার লেগে ধরা পড়ে গেলেন। অন্যদিকে রিশব পান্ত প্রথম বলেই আউট হয়ে গেলেন।

বিদায় টি২০
Aajtak Bangla
  • গায়ানা,
  • 01 Jul 2024,
  • अपडेटेड 1:32 AM IST

Jadeja, Kohli, Rohit T20i Retirement Inside Story Explained: বিরাট কোহলি ২৯ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জিতে এবং 'প্লেয়ার অফ দ্য ম্যাচ' পুরস্কার পাওয়ার সঙ্গে সঙ্গেই তিনি অবসর নেওয়ার সিদ্ধান্ত নেন।  কয়েক ঘন্টা পরে, রোহিত শর্মা অবসর নেন এবং এখন আজ (৩০ জুন) রবীন্দ্র জাদেজা অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। 

২৯ জুন, প্রায় ১১ টায় (ভারতীয় সময়), যখন কিং কোহলি 'প্লেয়ার অফ দ্য ম্যাচ' খেতাব নিতে আসেন, বিরাট কোহলি অবসর নেওয়ার সিদ্ধান্ত নেন। কোহলি বলেছেন যে তিনি আর টি-টোয়েন্টি ফরম্যাটে খেলবেন না, তিনি চান তরুণরা এই দায়িত্বটি গ্রহণ করুক।

কয়েক ঘণ্টা পরেই অবসর নেন রোহিত শর্মা। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে অবসরের ঘোষণা দেন রোহিত। এখন ৩০ জুন বিকেল পাঁচটার দিকে রবীন্দ্র জাদেজাও অবসরের সিদ্ধান্ত নেন। তার মানে, মোট ১৭ ঘন্টার মধ্যে, ভারতের তিনজন সেরা খেলোয়াড় টি-টোয়েন্টি ফর্ম্যাটকে বিদায় জানিয়েছেন।

এক্স-এ পোস্ট করার সময় জাদেজা লিখেছেন- আমি পূর্ণ হৃদয়ে টি-টোয়েন্টি আন্তর্জাতিককে বিদায় জানাচ্ছি। অটল ঘোড়ার মতো গর্বিতভাবে ছুটছে, আমি সবসময় আমার দেশের জন্য আমার সেরাটা দিয়েছি এবং অন্যান্য ফরম্যাটেও তা করতে থাকব। টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা স্বপ্ন ছিল সত্যি, এটা আমার টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্যারিয়ারের শীর্ষস্থান। স্মৃতি এবং অটুট সমর্থনের জন্য ধন্যবাদ।
 

কোহলি, জাদেজা এবং রোহিত কি সঠিক সময়ে অবসর নিয়েছিলেন?  

এখন প্রশ্ন উঠছে এই তিন খেলোয়াড় সঠিক সময়ে অবসর নিয়েছেন কি না।  রবীন্দ্র জাদেজার বয়স বর্তমানে ৩৫, রোহিত শর্মার বয়স ৩৭ এবং বিরাট কোহলির বয়স ৩৫ বছর। এমন পরিস্থিতিতে এই তিন খেলোয়াড়ের বয়সের এই পর্যায়ে তিন ফরম্যাটেই খেলা একটু কঠিন হবে। যদিও ফিটনেসের দিক থেকে বিরাট ও জাদেজা এখনও অনেক তরুণ খেলোয়াড়ের চেয়ে এগিয়ে। বয়স অনুযায়ী রোহিতের ফিটনেসও ভালো।

Advertisement

কিন্তু, ওডিআই ক্রিকেটের দৃষ্টিকোণ থেকে যদি দেখা যায়, আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারি অর্থাৎ ২০২৫-এ পাকিস্তানে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হবে। যেখানে WTC (ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ) ফাইনাল ২০২৫ সালের জুনে লর্ডসে অনুষ্ঠিত হবে। এমন পরিস্থিতিতে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটের দিক থেকে এই দুটি বড় টুর্নামেন্ট খুবই গুরুত্বপূর্ণ। ভারত দুবার WTC ফাইনালে পৌঁছেছে, কিন্তু প্রথমবার নিউজিল্যান্ডের কাছে হেরেছে (২০২১) এবং দ্বিতীয়বার অস্ট্রেলিয়ার কাছে হেরেছে (২০২৩)। ভারতও শেষবার মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল।
 

এমন পরিস্থিতিতে, রোহিত, কোহলি এবং জাদেজা অবশ্যই এই দুটি টুর্নামেন্টেই ভারতকে জেতাতে চাইবেন, যাতে এখানে শিরোপা খরা পুষিয়ে নেওয়া যায়। তবে এই তিন খেলোয়াড়ই টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ার কারণ ব্যাখ্যা করেছেন। তারা তিনজনই স্বীকার করেছেন যে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতা তাদের স্বপ্ন ছিল, যা পূরণ হয়েছে।  

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে রবীন্দ্র জাদেজার পারফরম্যান্স ছিল ফ্লপ

৬টি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা থাকলেও এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে জাদেজা কোনো জাদু দেখাতে পারেননি। এই টি-টোয়েন্টি বিশ্বকাপ 2024 মৌসুমে এখন পর্যন্ত, তিনি 8 ম্যাচের 5 ইনিংসে 11.66 গড়ে এবং 159.09 স্ট্রাইক রেটে 35 রান করেছেন। একই সঙ্গে তার বোলিংও বিস্ফোরক ছিল না। এই বিশ্বকাপে বোলিংয়েও কোনো প্রতিভা দেখাতে পারেননি জাদেজা।
 

রোহিত টুর্নামেন্টে মোটামুটি ভাল খেলেছেন। দুটি ৫০ রানের ইনিংস খেললেও ভাল শুরু দিয়েছেন প্রতি ম্যাচেই। সেমিফাইনালে রোহিতের ব্যাট দলকে ভরসা যুগিয়েছে। 

কোহলি অবশ্য় গোটা টুর্নামেন্টে ছিলেন ফ্লপ। চেনা ছন্দে পাওয়া যায়নি তাঁকে। কিন্তু ফাইনালে প্রয়োজনের সময় তাঁর ৭৬ রান দলকে বড় রানে পৌঁছে দিয়েছিল। যা ভারতকে চ্যাম্পিয়ন করার পিছনে অন্যতম অবদান রেখেছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement