Advertisement

Team India Squad Vs Bangladesh Test: বাংলাদেশ সিরিজে টিম ইন্ডিয়ার দলে ৫ বড় চমক, কী কী?

Team India For 1st Test: টেস্টে অধিনায়ক থাকছেন রোহিত শর্মাই। দলে সুযোগ পেয়েছেন বাংলার ক্রিকেটারও। সেই সঙ্গে টেস্টে কামব্যাক হল ঋষভ পন্থের।

বাংলাদেশের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার দল গঠনের ৫ বড় বিষয় যা চমকে দিয়েছে
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 09 Sep 2024,
  • अपडेटेड 4:59 PM IST

বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের জন্য ভারতীয় দল ঘোষণা করা হয়েছে রবিবার (৮ সেপ্টেম্বর)। ১৬ সদস্যের ভারতীয় দলের অধিনায়কত্ব করবেন রোহিত শর্মা। আমাদের জানিয়ে দেওয়া যাক যে ভারতীয় দল চলতি মাসে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে।

প্রথম ম্যাচ ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে অনুষ্ঠিত হবে এবং দ্বিতীয় টেস্ট ম্যাচ ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে অনুষ্ঠিত হবে।

দলে ফিরছেন পান্ত, কেএল রাহুলও
ভারতীয় দল নির্বাচনের সবচেয়ে বিশেষ বিষয় হল উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পান্তের ফিরে আসা। ৬৩৪ দিন পর টেস্ট ম্যাচের জন্য ভারতীয় দলে ফিরছেন পান্ত। সড়ক দুর্ঘটনার পর দলের বাইরে ছিলেন তিনি। একই সঙ্গে টেস্ট দলে ফিরেছেন কেএল রাহুল ও বিরাট কোহলিও। এই বছর, রাহুল হায়দরাবাদ টেস্ট ম্যাচে চোট পেয়েছিলেন, তারপরে ইংল্যান্ডের বিরুদ্ধে বাকি চার ম্যাচের বাইরে থাকতে হয়েছিল। ব্যক্তিগত কারণে পাঁচটি টেস্ট ম্যাচ খেলেননি বিরাট কোহলি। 

যশ দয়ালের নির্বাচন
দলে জায়গা পেয়েছেন বাঁহাতি ফাস্ট বোলার যশ দয়ালও। দয়াল প্রথমবার টিম ইন্ডিয়াতে নির্বাচিত হন। ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য পুরস্কৃত হয়েছেন দয়াল। দয়াল দুলীপ ট্রফি ২০২৪-এ ভারত বি দলের একজন অংশ ছিলেন, যেখানে তিনি ভারত-এ-এর বিরুদ্ধে ম্যাচে ৪ উইকেট নিয়ে মুগ্ধ করেছিলেন। দয়াল একজন বাঁহাতি বোলার, তাই তিনি পেস আক্রমণে বৈচিত্র আনতে পারেন। বাঁহাতি ফাস্ট বোলার খলিল আহমেদ এবং আরশদীপ সিংও নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বী ছিলেন, কিন্তু দয়াল তাদের উভয়কেই ছাপিয়ে গিয়েছেন।

প্রথম টেস্টের জন্য ভারতীয় দল- রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, কেএল রাহুল, সরফরাজ় খান, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, আকাশ দীপ, যশপ্রীত বুমরা ও যশ দয়াল।

Advertisement

২০২৪ সালের মার্চের পরে ভারতীয় দলের প্রথম লাল বলের (টেস্ট) সিরিজ। ওই সিরিজে ইংল্যান্ডকে ৪-১ ব্যবধানে সিরিজ হারিয়েছিল টিম ইন্ডিয়া। এই সিরিজটি নতুন ভারতীয় প্রধান কোচ গৌতম গম্ভীরের জন্যও প্রথম লাল বলের সিরিজ। দীর্ঘদিন বাদে টেস্টে ফিরেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্থ। ফিরেছেন ফাস্ট বোলার জাসপ্রীত বুমরাহও। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের পর বিরতি নিয়েছিলেন। ২৯ জুন ফাইনালে ভারতীয় জার্সি গায়ে শেষবার খেলেছিলেন বুমরা। ধ্রুব জুরেল দ্বিতীয় উইকেটরক্ষক হিসাবে নির্বাচিত হয়েছেন। শ্রেয়স আইয়ার, দেবদত্ত পাডিক্কল, ইশান কিষাণ এবং ঋতুরাজ গায়কওয়াড় প্রথম টেস্টে জায়গা পাননি। ব্যাটসম্যান হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে কেএল রাহুলকে। অধিনায়কত্ব সামলাবেন রোহিত শর্মা। আর অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদবকে স্পিনার হিসেবে বেছে নেওয়া হয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement