Advertisement

T20 World Cup Top Records: T20 বিশ্বকাপে ৫ রেকর্ড ভাঙার মুখে, কোহলি একাই ভাঙতে পারেন ৩টি

T20 World Cup Top Records: এবার অংশ নিচ্ছে বেশ কয়েকটি নতুন দল, যার মধ্যে কানাডা, ইউএসএ, নামিবিয়া, ওমান, নেপাল, পাপুয়া নিউগিনি, উগান্ডার মত দল রয়েছে। এই পরিস্থিতিতে ফ্যানেরা এবার রানের জোয়ার দেখতে পাবে বলে মনে করছে। এই সমস্ত দুর্বল দলের বিরুদ্ধে ট্রাভিস হেড, রোহিত শর্মা, উইল জ্যাকস, বিরাট কোহলি, জনি বেয়ারস্টো, ডেভিড মিলারের মতো খেলোয়াড়রা নিজেদের ব্যাটের ধার এবং সংগ্রহের রান বাড়িয়ে নেবেন। এমনটাই মনে করছেন অনেকে।

T20 বিশ্বকাপে ৫ রেকর্ড ভাঙার মুখে, কোহলি একাই ভাঙতে পারেন ৩টি
Aajtak Bangla
  • মুম্বই,
  • 31 May 2024,
  • अपडेटेड 5:52 PM IST

T20 World Cup Top Records: ২ জুন থেকে শুরু হতে চলেছে T20 World Cup 2024. ভক্তরা অপেক্ষা করে রয়েছেন প্রথম বলটি গড়ানোর। এই টুর্নামেন্ট আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজের আতিথেয়তায় ২ থেকে ২৯ জুন পর্যন্ত চলবে।ভারত সহ সমস্ত কুড়িটি দল নিজের টিম ঘোষণা করে দিয়েছে। কিন্তু এই টুর্নামেন্টের আগে ফ্যানেদের জানিয়ে দিই টি২০ বিশ্বকাপে একাধিক রেকর্ড হয়েছে, যা প্রায় ভাঙার দোরগোড়ায় দাঁড়িয়ে আছে।

এবার অংশ নিচ্ছে বেশ কয়েকটি নতুন দল, যার মধ্যে কানাডা, ইউএসএ, নামিবিয়া, ওমান, নেপাল, পাপুয়া নিউগিনি, উগান্ডার মত দল রয়েছে। এই পরিস্থিতিতে ফ্যানেরা এবার রানের জোয়ার দেখতে পাবে বলে মনে করছে। এই সমস্ত দুর্বল দলের বিরুদ্ধে ট্রাভিস হেড, রোহিত শর্মা, উইল জ্যাকস, বিরাট কোহলি, জনি বেয়ারস্টো, ডেভিড মিলারের মতো খেলোয়াড়রা নিজেদের ব্যাটের ধার এবং সংগ্রহের রান বাড়িয়ে নেবেন। এমনটাই মনে করছেন অনেকে। যার মুখে পড়ে ইতিহাসের অনেক রেকর্ড ভেঙে টুকরো হয়ে যেতে পারে। আসুন জেনে নিই এমনই টপ ফাইভ রেকর্ডের বিষয়ে যা এবার ভাঙতে পারে।

সবচেয়ে বেশি চার
টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে এবার সবচেয়ে বেশি চার মারার রেকর্ড ভেঙে যেতে পারে। ওয়ার্ল্ড কাপে ওভারঅল এখনও পর্যন্ত সবচেয়ে বেশি চার মেরেছেন শ্রীলংকার প্রাক্তন অধিনায়ক মহিলা জয়বর্ধনে। তিনি ১১১ টি চার মেরেছেন। তার ঠিক পেছনেই রয়েছেন বিরাট কোহলি। তিনি ১০৩ টি চার মেরেছেন। ফলে এই বিশ্বকাপে যে তিনি জয়বর্ধনের রেকর্ড ভেঙে এগিয়ে যাবেন সেটা বলাই বাহুল্য

সবচেয়ে দ্রুতগতির সেঞ্চুরি
এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে দ্রুত সেঞ্চুরির রেকর্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ যার উপরে ফ্যানেদের নজর থাকবে। সম্প্রতি হওয়া আইপিএলে তিন খেলোয়াড় নিজের ব্যাটে ধুন্ধুমার তুলে দিয়েছেন। টপ থ্রি ipl প্লেয়ার এখন ওয়ার্ল্ড কাপে নামতে চলেছেন। এই তিন খেলোয়াড় হলেন অস্ট্রেলিয়া ট্রাভিস হেড, আরসিবির উইল জ্যাকস এবং ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। হায়দ্রাবাদের জন্য খেলতে নেমে হেড ৩৯ বলে সেঞ্চুরি করেন। এটিই ২০২৪ আইপিএল সিজনে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি।করেন তারপরে আরসিবির জন্য উইলজেক ৪১ বলে এবং পাঞ্জাব কিংসের হয়ে বেয়ার স্টো ৪৫ বলে সেঞ্চুরি করেছেন।

Advertisement

জানিয়ে দিই য়ে, টি-টোয়েন্টি ওয়ার্ল্ডকাপে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের নামে রয়েছে।ইউনিভার্স বস বলে পরিচিত গেইল ২০১৬ টি টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে এই কীর্তিমান গড়েছিলেন। তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে ৪৭ বলে সেঞ্চুরি করেন। এই পরিস্থিতিতে এরা ছাড়াও কোহলি, জায়সওয়াল, রোহিত, বা মিলার, ওয়ার্নাররাও এই রেকর্ড ভাঙলেও ভাঙতে পারেন।

সবচেয়ে বেশি ক্যাচ
এবার ওয়ার্ল্ডকাপে সবচেয়ে বেশি ক্যাচ এর রেকর্ড ভাঙতে চলেছে বলাই যায়। আপাতত এই রেকর্ডের বিষয়ে সাউথ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার এবি ডিভিলিয়ার্স টপে রয়েছেন। তিনি ২৩ টি ক্যাচ নিয়েছেন। তার ঠিক পরে অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার রয়েছেন। তিনি ২১ টি ক্য়াচ নিয়েছেন। আর তিনটি ক্যাচ নিতে পারলে তিনি এই রেকর্ড এককভাবে শীর্ষে উঠবেন।

তিন ফরম্যাটে আইসিসি ট্রফি জেতার বিরল রেকর্ড
প্যাট কামিন্সের অধিনায়কত্বে অস্ট্রেলিয়া গত বছর ইতিহাস তৈরি করেছিল। যেখানে তিনি ২০২৩-এ আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং আইসিসি পুরুষ ক্রিকেট ওয়ার্ল্ড কাপ জিতেছিলেন। যদি অস্ট্রেলিয়া টিম টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে নেয়, তাহলে এক সঙ্গে পরপর প্রথম দল হিসেবে তারা তিনটি আইসিসি ট্রফি জেতা দল হয়ে যাবেন। এ ছাড়াও অস্ট্রেলিয়া আইসিসি আন্ডার ১৯ পুরুষ ক্রিকেট ওয়ার্ল্ড কাপ, আইসিসি মহিলা টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ এবং আইসিসি মহিলা ক্রিকেট ওয়ার্ল্ড কাপ ও জিতেছেন।

এক সিজনে সবচেয়ে বেশি রানের রেকর্ড
এই টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে ষোলোর বদলে কুড়ি দল অংশ নিচ্ছে। এই পরিস্থিতিতে প্রত্যেক দল এখন ন'টির বেশি ম্যাচ খেলতে সুযোগ পাবেন। এই পরিস্থিতিতে এবার এক ওয়ার্ল্ড কাপে সেদিনের সবচেয়ে বেশি রানের রেকর্ড ভেঙে যেতে পারে। আপাতত এই রেকর্ড বিরাট কোহলির নামেই রয়েছে। কোহলি ২০১৪ সালের ওয়ার্ল্ড কাপে সিজনে ছয়টি ম্যাচ খেলেছিলেন। যার মধ্যে তিনি ৩১৯ রান করেন। কিন্তু এবার এই রেকর্ড ভাঙতে পারে। এবং হতে পারে বিরাট কোহলি নিজেই নিজের রেকর্ড ভেঙে দিলেন। এখনও পর্যন্ত তিনিই পৃথিবীর সবচেয়ে ধারাবাহিকতম ক্রিকেটার।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement