Advertisement

Virat Kohli Batting Position: ৩ নম্বরে কোহলিকে চাইছেন না রবি শাস্ত্রী, বিকল্প ভাবনা প্রাক্তন কোচের

Virat Kohli Batting Position: ওয়ার্ল্ড কাপে আয়োজক ভারতীয় দলের উপর কোটি কোটি ভক্তদের দৃষ্টি থাকবে। ভারতী দল Virat Kohli Batting Position: চেষ্টা করবে ১২ বছর পর ফের বিশ্ববিজেতা হওয়ার। এই মেগা ইভেন্টের শুরুতে আগে ভারতীয় ফ্যানেদের মনে কিছু প্রশ্ন রয়েছে। তার মধ্যে একটি বড় প্রশ্ন হল, ভারতের নম্বর চার ব্যাটসম্যান কে হবে? শ্রেয়স আইয়ার এই নম্বরে খেলবেন বলে মনে করা হচ্ছিল। কিন্তু তিনি এখনও পর্যন্ত ফিট নন। ফলে তিনি খেলবেন কি না তা নিশ্চিত নয়।

৩ নম্বরে কোহলিকে চাইছেন না রবি শাস্ত্রী, জানিয়ে দিলেন বিকল্প ভাবনাও
Aajtak Bangla
  • মুম্বই,
  • 17 Aug 2023,
  • अपडेटेड 8:51 PM IST
  • ৩ নম্বরে কোহলিকে চাইছেন না রবি শাস্ত্রী
  • জানিয়ে দিলেন বিকল্প ভাবনাও

Virat Kohli Batting Position Ravi Shastri ICC World Cup 2023 : আইসিসি ওয়ানডে ক্রিকেট ওয়ার্ল্ড কাপ ২০২৩  (World Cup 2023) শুরু হতে বেশি সময় নেই। এবার ওয়ার্ল্ড কাপ ৫ অক্টোবর থেকে শুরু হয়ে ১৯ নভেম্বর পর্যন্ত চলবে। এবারের ওয়ার্ল্ডকাপের হোস্ট ভারত নিজেই। এটা প্রথমবার হতে চলেছে যে ভারত প্রথমবার গোটা ওয়ার্ল্ড কাপ আয়োজন করবে। এর আগে ১৯৮৭, ১৯৯৬ এবং ২০১১ সালে ভারত বিশ্বকাপের আয়োজন করেছিল।

ওয়ার্ল্ড কাপে আয়োজক ভারতীয় দলের উপর কোটি কোটি ভক্তদের দৃষ্টি থাকবে। ভারতী দল চেষ্টা করবে ১২ বছর পর ফের বিশ্ববিজেতা হওয়ার। এই মেগা ইভেন্টের শুরুতে আগে ভারতীয় ফ্যানেদের মনে কিছু প্রশ্ন রয়েছে। তার মধ্যে একটি বড় প্রশ্ন হল, ভারতের নম্বর চার ব্যাটসম্যান কে হবে? শ্রেয়স আইয়ার (Shreyas Iyar) এই নম্বরে খেলবেন বলে মনে করা হচ্ছিল। কিন্তু তিনি এখনও পর্যন্ত ফিট নন। ফলে তিনি খেলবেন কি না তা নিশ্চিত নয়।

কী বলছেন শাস্ত্রী?

এখন টিম ইন্ডিয়ার প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রী (Ravi Shahtri) মনে করছেন যে, এই পজিশনে একজন দক্ষ খেলোয়াড়ের খেলা উচিত। শাস্ত্রী বলেছেন যে যদি এশিয়া এবং ওয়ানডে ওয়ার্ল্ড কাপের সময় ভারতীয় দলের প্রয়োজন হয় তাহলে বিরাট কোহলিকে তিন নম্বর থেকে সরিয়ে ৪ নম্বরে ব্যাটিং করার জন্য আনা যেতে পারে। শাস্ত্রী বলেছেন যে গত দুটি ওয়ার্ল্ড কাপের সময় তিনি কোহলির চতুর্থ নম্বরে খেলার বিষয়ে ভেবেছিলেন।

শাস্ত্রী বলেছেন যে আপনি জানেন যে যদি পুরুষ সময় দু-তিনটে উইকেট দ্রুত পড়ে যায় তাহলে ম্যাচ হাত থেকে বেরিয়ে যেতে পারে। প্রথমের দিকে যদি আপনি দেখেন বিরাট কোহলির মত খেলোয়াড় প্যাভিলিয়নে ফিরে গিয়েছেন, তাহলে মনোবল অনেকটা ধাক্কা খায়। তাই চার নম্বর বিরাট কোহলি খেললে তিনি একদিক ধরে রাখতে পারবেন, যা দলের পক্ষে ভাল হবে, রবি শাস্ত্রী বলেছেন ঈশান কিষান (Ishan Kissan) ফার্স্ট চয়েজ উইকেট কিপার এবং ওপেনার হওয়া উচিত। তাকে প্লেয়িং ইলেভেনে ফিট করার জন্য ক্যাপ্টেন রোহিত শর্মা (Rohit Sharma), শুভমান গিল (Shubhman Gill) এবং বিরাট কোহলিকে ব্যাটিং পজিশন বদলাতে হবে। প্রয়োজনে রোহিত ৩ নম্বরে খেলুক। তাহলে শুভমান ও ইশান কিসানকে ওপেন করানো যেতে পারে।

Advertisement

চার নম্বরে বিরাট কোহলির রেকর্ড ঈর্ষনীয়

বিরাট কোহলি ৩ নম্বরে ব্যাটিং করে রানের বন্যা বইয়ে দিয়েছেন। যদি বিরাট কোহলিকে ৪ নম্বরে খেলতেই হয় হলেও তার রেকর্ড খারাপ নয়। তিনি ৪২ টি ম্যাচে ৪ নম্বরে ব্যাট করেছেন। যেখানে তার গড় ৫৫.২০। তিনি মোট ১ হাজার ৭৬৭ রান করেছেন। তিনি যার মধ্যে ৭ টি সেঞ্চুরি রয়েছে। নম্বর তিন ছাড়া তিনি একমাত্র এই জায়গাতেই ওয়ানডে ইন্টারন্যাশনাল সেঞ্চুরি করেছেন। অন্যদিকে ৩ নম্বরে ব্যাটিং করে কোহলি ৭২ গড়ে ১০ হাজার ৭৫৭ রান করেন। যার মধ্যে ৩৯ টি সেঞ্চুরি রয়েছে।

যদি শ্রেয়স আইয়ার ফিট হতে না পারেন, তাহলে কোহলি ৪ নম্বরে দুর্দান্ত বিকল্প হতে পারেন। শাস্ত্রীর বক্তব্য অনুযায়ী বিরাট কোহলি চতুর্থ নম্বরে খেললে পরিস্থিতি অনুযায়ী ক্যাপ্টেন রোহিত শর্মা ৩ নম্বরে নামতে পারেন। সেখানে কিসান ওপেনার হিসেবে বেস্ট বিকল্প হতে পারেন। সব মিলিয়ে শাস্ত্রীর কথা একেবারে ফেলে দেওয়ার মত নয়। এমনিতে ২০১৯ ওয়ার্ল্ড কাপে পরে ভারত ওয়ানডে ইন্টারন্যাশনাল চতুর্থ নম্বরে এখনও পর্যন্ত ১১ জন ব্যাটসম্যান কে পরীক্ষা করে দেখেছে।

২০১৯ ওয়ার্ল্ড কাপের পর নম্বর ৪ এ ভারতীয় ব্যাটসম্যানরা

শ্রেয়স আইয়ার ২২ ম্যাচে ৮০৫ রান ৪৭.৩৫ গড়

রিষভ পন্ত ১১ ম্যাচে ৩৬০ রান ৩৩.৬ গড়

কে এল রাহুল ৪ ম্যাচে ১৯৯ রান ৬৩ গড়

ঈশান কিষান ৬ ম্যাচে ১০৬ রান ২১. ১৯ গড়

মনীশ পান্ডে ৩ ম্যাচে ৭৪ রান ২৪.৬৬ গড়

সূর্য কুমার যাদব ৬ ম্যাচে ৩০ রান ৬ গড়

বিরাট কোহলি ১ ম্যাচে ১৬ রান ১৬ গড়

ওয়াশিংটন সুন্দর ১ ম্যাচে ১১ রান ১১ গড়

হার্দিক পান্ডিয়া ১ ম্যাচে ৫ রান ৫ গড়

অক্ষর প্যাটেল ১ ম্যাচে ১ রান ১ গড়

সঞ্জু স্যামসন ১ ম্যাচে ৫১ রান, ৫১ গড়

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement