Advertisement

Virednder Sehwag: 'হল অফ ফেম'-এ শেহওয়াগ, বিশ্বকাপের মধ্যেই বড় সম্মান ICC-র

সবচেয়ে আক্রমণাত্মক ওপেনিং ব্যাটার হিসেবে তিনি নিজের নাম নথিবদ্ধ করে নিয়েছেন। এটা বলা হয় যে টেস্ট ক্রিকেটকে নির্ভীকভাবে খেলা তিনিই শিখিয়েছেন। প্রথম বল থেকে শেষ বল পর্যন্ত যতক্ষণ ক্রিজে থাকতেন, বলকে বাউন্ডারির বাইরে পাঠানোর ফিকির খুঁজতেন। সেহবাগ নিজের ক্যারিয়ারে একাধিক স্মরণীয় ইনিংস খেলেছেন।

বিশ্বকাপের মধ্যেই সেহবাগকে বড় সম্মান ICC-র, স্পেশাল ক্লাবে জায়গা 'নজফগরের নবাব' এর
Aajtak Bangla
  • মুম্বই,
  • 13 Nov 2023,
  • अपडेटेड 2:10 PM IST

Birender Sehwag ICC Hall Of Fame: বীরেন্দ্র শেহওয়াগের নাম শুনলেই তাবড় বোলারদের শিরদাঁড়া দিয়ে ঠান্ডা স্রোত বয়ে যেত। সেহবাগের ব্যাটিং তাণ্ডবের গোটা দুনিয়া ভক্ত। সবচেয়ে আক্রমণাত্মক ওপেনিং ব্যাটার হিসেবে তিনি নিজের নাম নথিবদ্ধ করে নিয়েছেন। এটা বলা হয় যে টেস্ট ক্রিকেটকে নির্ভীকভাবে খেলা তিনিই শিখিয়েছেন। প্রথম বল থেকে শেষ বল পর্যন্ত যতক্ষণ ক্রিজে থাকতেন, বলকে বাউন্ডারির বাইরে পাঠানোর ফিকির খুঁজতেন। সেহবাগ নিজের ক্যারিয়ারে একাধিক স্মরণীয় ইনিংস খেলেছেন। মূলতানে পাকিস্তানের বিরুদ্ধে ৩০৯ রানের ইনিংসের পর তাঁকে মূলতানের সুলতান বলে ডাকা হতে শুরু হতে থাকে।

আন্তর্জাতিক ক্রিকেট পরিষদ (আইসিসি) বীরেন্দ্র শেহওয়াকে বিশ্বকাপ চলার মাঝেই বড় সম্মানে সম্মানিত করেছে। শেহওয়াগকে আইসিসির হল অফ ফেমে শামিল করেছে। শেহওয়াগ ছাড়া ভারতীয় মহিলা টিমের প্রাক্তন খেলোয়াড় ডায়না এডুলজিকেও এবং শ্রীলংকার ব্যাটার অরবিন্দ ডিসিলভাকেও শামিল করা হয়েছে। এর সঙ্গে হল অব ফেম (Hall Of Fame)-এ খেলোয়াড়দের মোট সংখ্যা হল ১১২।

বীরেন্দ্র শেহওয়াগ এবং ডায়না এডুলজির আগে ভারতীয় সাত জন খেলোয়াড় এই সম্মান পেয়েছেন। নতুন দুজনকে নিয়ে ৯ জন ভারতীয় এবার তালিকায় রইলেন। আসুন দেখে নিই কারা রয়েছেন তালিকায়?

১. বিষেণ সিং বেদি       ২০০৯

২. সুনীল গাভাস্কার       ২০০৯

৩. কপিল দেব             ২০১০

৪. অনিল কুম্বলে          ২০১৫

৫. রাহুল দ্রাবিড়           ২০১৮

৬. সচিন টেন্ডুলকার   ২০১৯

৭. ভিনু মাঁকড়              ২০২১

৮, ডায়না এডুলজি       ২০২৩

৯. বীরেন্দ্র শেহওয়াগ     ২০২৩

শেহওয়াগ সম্মান প্রাপ্ত হওয়ার পর কি বললেন?

Advertisement

৪৫ বছরের বীরেন্দ্র শেহওয়াগ বলেন আমি আইসিসি এবং জুরিকে ধন্যবাদ জানাতে চাই ক্রিকেট বলকে হিট করা আমার সবচেয়ে পছন্দের কাজ ছিল। নিজের জীবনে এই কাজ করার জন্য আমি অত্যন্ত কৃতার্থ অনুভব করি। আমি নিজের পরিবার বন্ধু এবং সঙ্গী খেলোয়াড়দের এবং ফ্যানদের ধন্যবাদ দিতে চাই যারা আমাকে লাগাতার সমর্থন এবং আমার সাফল্য প্রার্থনা করেছেন।

সেহওয়াগের ইন্টারন্যাশনাল রেকর্ড

১০৪ টি টেস্টে ৮৫৮৬ রান। যার মধ্যে ২৩ টি সেঞ্চুরি রয়েছে। বীরেন্দ্র শেহওয়াগের হায়েস্ট স্কোর ৩১৯। যা তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে করেছেন। তিনি দুটি ৩০০ রান করা একমাত্র ভারতীয় খেলোয়াড়। যিনি ওয়ানডে ইন্টারন্যাশনালের কথা বলতে গেলে শেহওয়াগের ১৫ টি সেঞ্চুরি এবং ৩৮ টি অর্ধশতরানের সাহায্যে ৮ হাজার ২২৮৩ রান করেন। ছাড়া তিনি ১৯ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৩৯৪ রান করেছেন।

ডায়না-এডুলজির ইন্টারন্যাশনাল রেকর্ড

২০ টেস্ট ৪০৪ রান। ২৫.৭৭ গড়ে ৬৩ টি উইকেট।

৩৪ টি ওয়ানডে ২১১ রান ১৬.৮৪ গড়ে ৪৬ টি উইকেট।

অরবিন্দ ডিসিলভার ইন্টারন্যাশনাল রেকর্ড

৯৩ টেস্টে ৪২.৯৭ গড়ে ৬৩৬১ রান। ২৯ টি উইকেট।

৩০৮ ওয়ান ডে ৩৪.৯০ গড়ে ৯ হাজার ২৮৪ রান।  ১০৬ উইকেট।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement