Advertisement

ICC Player Of The Month: ভবিষ্যৎ অনিশ্চিত হলেও শামিকে নিয়ে বড় খবর, পাবেন ICC-র খেতাব?

ICC Player Of The Month: সিনিয়র পেসার মহম্মদ শামি অস্ট্রেলিয়ার বিশ্বকাপের নায়ক ট্র্যাভিস হেড এবং গ্লেন ম্যাক্সওয়েলের সাথে ২০২৩ সালের নভেম্বরের জন্য মর্যাদাপূর্ণ ICC পুরুষদের সেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। এবার কার কপালে উঠবে সেরার শিরোপা, তাতে নজর রাখতে হবে। আসুন দেখে নিই তাঁদের গত মাসের কীর্তিগুলি।

ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তার মাঝে বড় খবর, শামির মাথায় উঠবে ICC-র এই খেতাব?
Aajtak Bangla
  • মুম্বই,
  • 07 Dec 2023,
  • अपडेटेड 5:17 PM IST
  • আইসিসি প্লেয়ার অফ দ্য় মান্থের দৌড়ে শামি
  • তাঁর সঙ্গে দৌড়ে রয়েছেন ম্যাক্সওয়েল, হেড
  • নভেম্বর মাসের সেরা খেলোয়াড় হবেন শামি?

ICC Player Of The Month: ভারতের সিনিয়র পেসার মহম্মদ শামি অস্ট্রেলিয়ার বিশ্বকাপের নায়ক ট্র্যাভিস হেড এবং গ্লেন ম্যাক্সওয়েলের সাথে ২০২৩ সালের নভেম্বরের জন্য মর্যাদাপূর্ণ ICC পুরুষদের সেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

ট্র্যাভিস হেড (Travis Head) (অস্ট্রেলিয়া)

ট্র্যাভিস হেড অক্টোবরের শেষের দিকে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরির মাধ্যমে দীর্ঘ ইনজুরি বিরতির পর সেট-আপে ফিরে আসেন। নভেম্বরে তার দুর্দান্ত ফর্ম অব্যাহত ছিল। নভেম্বরে, তিনি একটি অর্ধশতক এবং একটি সেঞ্চুরি করে উভয় সমন্বিত ৪৪ এর দুর্দান্ত গড়ে পাঁচটি ওয়ানডেতে 220 রান সংগ্রহ করেছিলেন।

হেড ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনাল এবং ফাইনালে অসাধারণ পারফরম্যান্স করেন। যেখানে তিনি ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন এবং অস্ট্রেলিয়াকে তাদের ষষ্ঠ ট্রফি নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ভারতের বিপক্ষে ফাইনালে, তিনি ১২০ বলে একটি দুর্দান্ত ১৩৭ রান করে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে জিততে সাহায্য করেন। অস্ট্রেলিয়ার ইনিংস একপর্যায়ে বিপর্য়য়ের মধ্যে পড়েছিল। ২৪১ রান তাড়া করতে গিয়ে ৪৭ রানে ৩ উইকেটে দাঁড়িয়ে গিয়েছিল। তবে, হেড তার ঠাণ্ডা রেখে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন। ১৫টি চার ও চারটি ছক্কায় জড়ানো ছিল তাঁর বিশেষ ইনিং।

গ্লেন ম্যাক্সওয়েল (Glen Maxwell) (অস্ট্রেলিয়া)

গ্লেন ম্যাক্সওয়েল গত মাসে তার ওয়ার্ল্ড কাপে ১৫২.২৩ স্ট্রাইক রেট সহ ২০৪ গড়ে রান সংগ্রহ করেছেন, পাশাপাশি দুটি উইকেটও নিয়েছেন। ভারতের বিরুদ্ধে সিরিজে দুটি টি-টোয়েন্টিতে, তিনি ২০৭.১৪ এর একটি দুর্দান্ত স্ট্রাইক রেটে ১১৬ রান করেছিলেন।

ম্যাক্সওয়েল ১২৮ থেকে একটি দুর্দান্ত ২০১ রান করার সময় গুরুতর ক্র্যাম্পে পড়েন। তারপরও আফগানিস্তানের বিরুদ্ধে ওয়ানডেতে অন্যতম সেরা নকটি খেলেন। রেকর্ড ইনিংসে তিনি ২১টি চার ও ১০টি ছক্কা মেরেছেন। তাঁর ডাবল সেঞ্চুরিটি পুরুষদের ওয়ানডেতে অস্ট্রেলিয়ানদের প্রথম এবং দ্বিতীয় দ্রুততম ডাবল সেঞ্চুরি। তাড়া করে ডাবল সেঞ্চুরি করার ঘটনাও এটিই প্রথম। এটিও ছিল ৬ নম্বর বা তার নীচে নামা কোনও ব্যাটারের সর্বোচ্চ স্কোর।

Advertisement

পরে তিনি ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে অংশ নেন এবং অস্ট্রেলিয়াকে গুয়াহাটিতে তৃতীয় টি-টোয়েন্টিতে একটি শতরান জিততে সাহায্য করেন। তার ১০৪* এসেছে মাত্র ৪৮ বলে এবং এতে ৮ টি চার ও ৮ টি ছক্কা ছিল। এটি ভারতের বিরুদ্ধে ২২৩ রান তাড়া করতে সাহায্য করেছিল।

মহম্মদ শামি (Mohammad Shami) (ভারত)

মহম্মদ শামি নভেম্বর পর্যন্ত বিশ্বকাপে তার সোনালি দৌড় অব্যাহত রাখেন। ১২.০৬ গড়ে ৫.৬৮ ইকোনমি রেট সহ ১৫ উইকেট নিয়েছিলেন। সামগ্রিকভাবে, তিনি ২০২৩ বিশ্বকাপে শীর্ষস্থানীয় উইকেট শিকারী হিসেবে শেষ করেছেন। মাত্র ৭ টি ইনিংসে ২৪ উইকেট তার নামে।

এই মাসে তার অসাধারণ পারফরম্যান্সের মধ্যে রয়েছে ওয়াংখেড়েতে শ্রীলঙ্কার বিপক্ষে ১৮ রানে ৫ উঅকেট। ইডেন গার্ডেনে দক্ষিণ আফ্রিকাকে ধ্বংস করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেন শামি। এই ম্যাচে তিনি পান ১৮ রানে ২ উইকেট। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে প্রথম ইনিংসে ৩৯৭ রান করার পর শামির নতুন বলের দাপটে ব্ল্যাক ক্যাপসরা শুরুতেই ধাক্কা খায়। পরে জমে যাওয়া মিচেল, উইলিয়ামসন জুটিকে ভাঙেন শামিই। ভারতের জয় নিশ্চিত করতে আরও পাঁচবার স্ট্রাইকে ফিরে আসেন। তিনি ৫৭৬ রানে ৭ উইকেট নিয়ে শেষ করেছেন। ওডিআইতে একজন ভারতীয় বোলারের জন্য সেরা রিটার্ন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement