Advertisement

India Vs South Africa T20: টি২০ বিশ্বকাপে ক্যাপ্টেন, স্পিনার, ওপেনার বাছতে হিমশিম ভারতীয় থিংকট্যাঙ্ক

India Vs South Africa T20: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের সময় জয়সওয়াল এবং রুতুরাজকে ভারত ওপেনার হিসাবে ব্যবহার করে। দুজনেই সফলভাবে দলকে দারুণ শুরু দিয়েছে। রোহিত শর্মা এবং গিলকে বিশ্বকাপ ২০২৩-এর পরে বিশ্রাম দেওয়া হয়েছিল। এই জুটি প্রত্যাশিতভাবে ভাল পারফরম্যান্স করে। ঋতুরাজ পাঁচ ম্যাচে ২২৩ রান নিয়ে সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসাবে শেষ করেছেন।

টি২০ বিশ্বকাপে ক্যাপ্টেন, স্পিনার, ওপেনার বাছতে হিমশিম ভারতী থিংকট্যাঙ্ক
Aajtak Bangla
  • মুম্বই,
  • 11 Dec 2023,
  • अपडेटेड 11:29 PM IST
  • ওপেনিংয়ে গায়কোয়াড়-জয়সওয়াল?
  • শুভমানের জায়গা কোথায়
  • মঞ্জরেকারের দাবিতে চাঞ্চল্য

T20 World Cup India Problem:  

টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ২০২৪ শুরু হতে আর বেশি সময় নেই। টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ আগামী জুন মাসে ওয়েস্ট ইন্ডিজ এবং ইউএসএতে খেলা হবে। ভারত এখন টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ২০২৪ এর আগে শুধুমাত্র ৫ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। যার মধ্যে আফগানিস্তানের সঙ্গে ৩ ম্যাচের এই সিরিজ শামিল রয়েছে। এই মুহূর্তে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকায় রয়েছে এবং দক্ষিণ আফ্রিকার সঙ্গে তিনটি টি টোয়েন্টি খেলা হওয়ার কথা ছিল। কিন্তু প্রথম টি-টোয়েন্টি বৃষ্টিতে ভেস্তে গিয়েছে। ফলে আর বাকি রয়েছে দুটি ম্যাচ। মধ্যে যদি আরও কোনও ম্যাচ কোনও কারণে বাতিল হয় তাহলে সেই পাঁচটি ম্যাচের খেলা হবে না। এর সঙ্গে ভারতীয় খেলোয়াড়দের কাছে নিজেদের পারফরম্যান্স ঝালিয়ে নেওয়ার একটা বড় সুযোগ রয়েছে আইপিএল ২০২৪-এ। যাতে ভারতের সমস্ত খেলোয়াড়রাই খেলবেন।

ভারতীয় দলের অধিনায়কত্ব কে করবেন?

টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ নিয়ে ফ্যানেদের মধ্যে এখন একাধিক প্রশ্ন রয়েছে। সবচেয়ে বড় প্রশ্ন হল টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে টিম ইন্ডিয়ার অধিনায়কত্ব করবেন কে? রোহিত শর্মা যদিও তিন ফরম্যাটে ভারতীয় দলের অধিনায়ক রয়েছেন। কিন্তু তিনি এক বছর থেকে টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল ম্যাচ খেলেননি, রোহিত শেষ বা টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন গত বছর ওয়ার্ল্ড কাপ ইংল্যান্ডের সঙ্গে। এ বিষয়ে যখন বিসিসিআই সচিব জয় শাহকে জিজ্ঞাসা করা হয়, তখন তিনি ওই বিষয়টি নিয়ে পরিষ্কার কোনও উত্তর দিতে পারেননি। এখন যদি বলি, তাহলে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে বেশিরভাগ ম্যাচ হার্দিক পান্ডিয়া টিম ইন্ডিয়ার অধিনায়কত্ব সামনেছেন। এবার সমস্যা হচ্ছে হার্দিক পান্ডিয়া এখন আনফিট এবং তিনি এই মুহূর্তে দলের বাইরে। তিনি কবে চোট সারিয়ে দলে ফিরবেন সেটা একটা প্রশ্ন। আপাতত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সূর্যকুমার যাদব টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন রয়েছেন। তিনি এর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি২০ সিরিজের ক্যাপ্টেন ছিলেন। এই সিরিজ ভারত ৪-১ এ জেত। সুর্য অথবা হার্দিকের মধ্যে কোনও একজন টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে ক্যাপ্টেন হবেন বলে মনে করা হচ্ছে। তবে এখনও তা নিয়ে কোন সদুত্তর মেলেনি।

Advertisement

টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে খেলবেন বিরাট কোহলি?

ভারতীয় তথা বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় স্টার ব্যাটার বিরাট কোহলি আগামী টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে খেলবেন কি না এইটা একটা বড় প্রশ্ন। ৩৫ বছর বয়সে বিরাট কোহলি ভারতের জন্য নিজের শেষ টি২০ ম্যাচ ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ নভেম্বর ২০২২ এ অ্যাডিলেডে খেলেছিলেন। যেটি টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ২০২২ সেমিফাইনাল ম্যাচ ছিল। রোহিত এবং বিরাট একসঙ্গেই শেষ টি-টোয়েন্টি ইন্টারন্যাশনালে ম্যাচ খেলেছেন। তবে বিরাট এখনও পর্যন্ত পৃথিবীর সবচেয়ে সফল ব্যাটার এখনও পর্যন্ত।

বিরাট এখনও ১১৫ টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ৫২.৭৩ গড়ে ১৩৭.৯৬ স্ট্রাইক রেটে ৪০০৮ রান করেছেন। বিরাটের নামে এই ফরমেটে একটি সেঞ্চুরি এবং ৩৭ টি হাফ সেঞ্চুরি রয়েছে। কোহলি যদি টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে খেলার ইচ্ছা প্রকাশ করেন, তাহলে তাঁকে হিসেবের বাইরে রাখা মুশকিল হবে। কারণ তিনি সম্প্রতি বিশ্বকাপেও সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। তিনি ওয়ানডে বিশ্বকাপে ১১ ম্যাচে ৭৬৫ রান করেছেন।

ওপেনিং নিয়ে একটা বড় সমস্যা

ওয়ার্ল্ড কাপের আগে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ওপেনিং কম্বিনেশন নিয়ে। ভারতীয় দলে দীর্ঘদিন ধরে ওপেনিং করে আসছেন রোহিত শর্মা, শুভমান গিল। তারা দুজনেই ওয়ানডে বিশ্বকাপে দারুন পারফরম্যান্স করেছেন। এবার তাদের অবর্তমানে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবং এর আগে এশিয়ান গেমসে ওপেনিং করেছেন যশস্বী জয়সওয়াল এবং ঋতুরাজ গায়কোয়াড় এবং দুজনেই দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। ভারত এশিয়ান গেমসে ক্রিকেটে সোনা এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে ৪-১ জয় পেয়েছে। যার মধ্যে যশস্বী-ঋতুরাজের বড় ভূমিকা রয়েছে। এর মাঝে ওপেনিং স্লটে ব্যাট করে ঈশান কিসানও তার পারফরমেন্স দিয়েছেন। ফলে এখন ভারতের হাতে একগুচ্ছ বিকল্প রয়েছে। এবার কাকে চূড়ান্ত দলে খেলানো হবে তা একটা বড় সমস্যা।

স্পিন বোলার একটা বড় মাথাব্যথা

ভারতীয় দলে এই মুহূর্তে একগুচ্ছ দুর্দান্ত স্পিনার রয়েছেন। যারা যে কোনও ফরম্যাটে যে কোনও ম্যাচে খেলেছেন এবং ভালো পারফরম্যান্স করছেন। কিন্তু সমস্যা হল বড়জোর দুজন স্পিনার প্রথম ইলেভেনে খেলতে পারেন। আবার বিশ্বের এক নম্বর অলরাউন্ডার রবীন্দ্র যাদেজা নিজে স্পিন বোলার। পাশাপাশি তিনি ব্যাটে বাকি সমস্ত স্পিনারের চেয়ে এগিয়ে। যেটা তাঁকে সবচেয়ে এগিয়ে রাখে এবং তিনি দলের এক নম্বর ফিল্ডারও। সুতরাং তাঁর জায়গা মোটামুটি পাকা। এবার তার অবর্তমানে একই ধরনের বোলার অক্ষর প্যাটেল বলে ভালো পারফরম্যান্স করেছেন সম্প্রতি। তবে জাদেজা খেললে তার খেলার সম্ভাবনা নেই। যদি না জাদেজা কোনও ম্যাচে চোট-আঘাত পান। 

এবার সমস্যা লেগ স্পিনার নিয়ে। বাঁ হাতি লেগ স্পিনার কুলদীপ যাদব বিশ্বকাপে গোটা বিশ্বকে কাঁদিয়ে ছেড়েছেন। তার জন্য রবিচন্দ্রন অশ্বিনের মতো বোলারকে এক ম্যাচের বেশি খেলাতে পারেনি ভারত। এবার তাদের অবর্তমানে, রবি বিষ্ণোই এশিয়ান গেমস এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত বল করেছেন। তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যান অফ দ্যা টুর্নামেন্ট হয়েছেন। সেই সঙ্গে এই মুহূর্তে তিনি বিশ্ব টি-টোয়েন্টি রেটিংয়ের এক নম্বর বোলার। অথচ তাঁকে খেলাতে পারবে কি না ভারত, সেটা একটা লাখ টাকার প্রশ্ন। লেগ স্পিনার বিকল্প হিসেবে যুজবেন্দ্র চাহালকেও রাখা হয়েছে। তিনিও যখনই সুযোগ পেয়েছেন, দারুণ পারফরমেন্স করেছেন। এখন এত জনের মধ্যে কোন এক-দুজনকে খেলাতে পারবে ভারত, তা নিয়ে মাথার চুল ছিঁড়তে হবে রাহুল দ্রাবিড় অ্যান্ড কোম্পানিকে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement